বাংলা নিউজ > টুকিটাকি > Bird Flu Transmission: যে ভয় বিজ্ঞানীরা পাচ্ছিলেন, তাই হল? পাখির ভয়ানক অসুখ ছড়াচ্ছে মানুষ থেকে মানুষে

Bird Flu Transmission: যে ভয় বিজ্ঞানীরা পাচ্ছিলেন, তাই হল? পাখির ভয়ানক অসুখ ছড়াচ্ছে মানুষ থেকে মানুষে

মারাত্মক অসুখ ছড়াচ্ছে মানুষ থেকে মানুষে? (AFP)

Bird flu human-to-human transmission: আতঙ্ক আরও কয়েক গুণ বেড়ে গেল। বার্ড ফ্লু নাকি এবার মানুষ থেকে মানুষের মধ্যে ছড়াচ্ছে। 

বেশ কিছু দিন ধরেই ভয় পাচ্ছিলেন বিজ্ঞানীরা। তাঁদের আশঙ্কা বার্ড ফ্লু এবার ছড়িয়ে পড়তে পারে মানুষের মধ্যেও। শুধু তাই নয়, মানুষের থেকেও মানুষ সংক্রমিত হতে পারেন এতে। তার প্রমাণ হিসাবে বেশ কিছু উদাহরণও দিয়েছিলেন তাঁরা। অনেকেরই মত, তাঁদের সেই আশঙ্কা এবার সত্যি হচ্ছে। বাবা এবং মেয়ে একসঙ্গে আক্রান্ত হয়েছেন এই রোগে। আর সেই কারণেই এবার ঘনিয়ে এসেছে আতঙ্কের মেঘ। 

কেন এমন আশঙ্কার কথা বলছিলেন বিজ্ঞানীরা? দীর্ঘ দিন ধরেই বার্ড ফ্লুর উপর নজরদারি চালাচ্ছেন তাঁরা। এত দিন পর্যন্ত বার্ড ফ্লু নিয়ে নানা ধরনের সতর্কতা ছিল সকলের মধ্যেই। কিন্তু বার্ড ফ্লু মানুষের মধ্যে ছড়াতে পারে কি না, কিংবা মানুষ থেকে মানুষে সংক্রমণ হতে পারে কি না— তা নিয়ে কোনও স্পষ্ট ধারণা ছিল না। কিন্তু এবার যেন বেশি মাত্রায় ভয় পাচ্ছিলেন বিজ্ঞানীরা। কেন?

(আরও পড়ুন: পড়শি রাজ্যে বার্ড ফ্লু-তে মৃত কয়েকশো মুরগি, চিকেন খাওয়া নিয়ে শতর্ক করল সরকার)

হালে দেখা গিয়েছে বেশ কিছু স্তন্যপায়ী বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে। এক আক্রান্ত পশুর থেকে সংক্রমিত হচ্ছিল অন্য পশুও। আর সেখান থেকেই বিজ্ঞানীরা আশঙ্কা করছিলেন, খুব বেশি দেরি নয়, এবার মানুষকেও সংক্রমিত করবে এই ভাইরাস। করোনার মতোই বার্ড ফ্লুয়ের জীবাণুও মিউটেশনের মধ্যে দিয়ে যাচ্ছে বলে মনে করছেন তাঁরা। সেই কারণেই আগামী দিনে মানুষকে সংক্রমিত করার মতো যথেষ্ট শক্তি তারা সঞ্চয় করে ফেলবে বলেই আশঙ্কা তাঁদের। সেই আশঙ্কাই কি সত্যি হল এবার? এমনই ধারণা অনেকের। 

(আরও পড়ুন: ইতিহাসের সবচেয়ে বড় বার্ড ফ্লু, এখনও পর্যন্ত কী কী জানা গিয়েছে অসুখটি সম্পর্কে)

হালে কাম্বোডিয়ায় পাওয়া গিয়েছে এমন দুই ব্যক্তির সন্ধান। বাবা এবং মেয়ে। তাঁরা দু’জনেই সংক্রমিত হয়েছেন এই অসুখে। কারও কারও দাবি, প্রথমে একজন সংক্রমিত হয়েছেন। তাঁর থেকে অন্য জনে সংক্রমণ ছড়িয়েছে। কাম্বোডিয়ায় ইতিমধ্যেই ই বিষয়টি নিয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে বলেও শোনা যাচ্ছে। কিন্তু কী বলছে সে দেশের সরকার?

এখনও পর্যন্ত সরকারি ভাবে বলা হয়েছে, এই দু’জন বার্ড ফ্লুয়ে আক্রান্ত হয়েছেন ঠিকই, কিন্তু তাঁদের এক জনের থেকে অন্য জনে সংক্রমণ ছড়ায়নি। তাঁরা আক্রান্ত হয়েছেন পোলট্রি থেকে। তাঁদের পোলট্রিতে রাখা পাখি এই রোগে আক্রান্ত হয়েছেন। সেখান থেকেই অসুখটি পেয়েছেন তাঁরা। কিন্তু একথা এখনও মানতে নারাজ অনেক পক্ষই।

অনেকেরই ধারণা, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে না আবার একটা অতিমারি এসে হাজির হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

লেগ স্পিনটা ভালো করো,রোহিতকে বলো বোলিং দিতে-যশস্বীকে পরামর্শ কিংবদন্তি স্পিনারের IPL 2024-এ সরফরাজ খানকে দলে নিতে গম্ভীরের KKR ও ধোনির CSK-এর দড়ি টানাটানি স্যার আমায় বাঁচান! জোর করে বিয়ে দিয়ে দিচ্ছে, হেডমাস্টারকে ফোন বাংলার কন্যাশ্রীর উচ্চমাধ্যমিকে ফিজিক্স পরীক্ষার প্রশ্ন কেমন হল? ঘোরানো হয়েছে? জানালেন শিক্ষক মাছের কাঁটা গলায় বিঁধে যন্ত্রণা? ঝটপট বের করতে রইল এই ৭ ঘরোয়া উপায় ‘আমি লোভী, আমার থেকেও..’, দাদাসাহেব পুরস্কার পেয়ে আর কী বললেন আপ্লুত শাহরুখ আধার নিষ্ক্রিয়তার 'কোপ' মতুয়াদের ওপর, ঠাকুরবাড়িতে খুলল সহায়তা ক্যাম্প বাস্তবে স্কুলের গণ্ডি পার করেননি, প্রথম সিরিয়াল করতে এসেই 'অন্তঃসত্ত্বা' রাণী রাজের জন্মদিনে দেখালেন মেয়ে ইয়ালিনিকে, ভিডিয়ো বানিয়ে বরকে শুভচ্ছা শুভশ্রীর পূর্ণিমা কখন পড়ছে ফেব্রুয়ারিতে? কতক্ষণ তিথি থাকবে! রইল তারিখ, সময়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.