বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Mask: ১০ মিনিটেই ধরে ফেলবে কোভিড-সহ হাজারো রোগের জীবাণু, এমন মাস্ক বানালেন বিজ্ঞানীরা
প্রতীকী ছবি।

Covid-19 Mask: ১০ মিনিটেই ধরে ফেলবে কোভিড-সহ হাজারো রোগের জীবাণু, এমন মাস্ক বানালেন বিজ্ঞানীরা

  • Facemask can Detect Covid-19 Virus: কোনও পরীক্ষা নয়, কোনও যন্ত্রপাতি নয়। শুধু একটা ফেসমাস্ক। সেটিই ধরে দেবে কোভিডের জীবাণু।

করোনাকালে মাস্ক পরায় প্রায় সকলেই অভ্যস্ত হয়ে গিয়েছেন। করোনা থেকে বাঁচার জন্য মাস্ক পরার কথা তো বিজ্ঞানীরা বলে আসছেন গোড়া থেকেই। কিন্তু যদি এমন কোনও মাস্ক হয়, যা বাতাসে বামুখ থেকে বেরোনো বাষ্পে করোনার জীবাণু আছে কি না, তা ধরে দিতে পারে? হালে এণনই এক মাস্ক তৈরি করে ফেলেছেন বিজ্ঞানীরা। মাত্র ১০ মিনিটেই কোভিড-সহ আরও বেশ কয়েকটি রোগের জীবাণু চিহ্নিত করেত পারে এই মাস্ক।

সাংহাইয়ের কয়েক জন গবেষক এই মাস্কটি তৈরি করেছেন। তাঁদের বক্তব্য, নতুন এই মাস্ক কোভিড-১৯ তো বটেই, তার পাশাপাশি H1N1 ইনফ্লুয়েঞ্জার মতো আরও বহু ধরেনর ভাইরাসকে চিহ্নিত করেত পারবে। এবং যিনি মাস্কটি পরে আছেন, তাকে সতর্ক করতে পারবে।

কিন্তু কীভাবে কাজ করবে এই মাস্ক? 

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মাস্কের সঙ্গে থাকবে নির্দিষ্ট একটি অ্যাপ। সেটি স্মার্টফোনে ইনস্ট্ল করে নিতে হবে। এর পরে মাস্ক পরিহিত অবস্থায় ব্যবহারকারী দি এমন কোনও পরিবেশে যান, যেখানকার বাতাসে কোভিড বা ওই জাতীয় কোনও ভাইরাস রয়েছে, তাহলে এই মাস্কটি তা টের পেয়ে যাবে। তবে তার জন্য সময় দিতে হবে মিনিট ১০ মতো।

তার পরেই এই মাস্ক ব্যবহারকারীর ফোনে সিগন্যাল পাঠাতে থাকবে। তাতে তিনি সাবধান হতে পারবেন এবং প্রয়োজনমতো ব্যবস্থা নিতে পারবেন। 

এই মাস্ক নিয়ে এখনও বেশ কয়েকটি পরীক্ষা বাকি রয়েছে। তবে তার পরেই সাধারণের ব্যবহারের জন্য এই মাস্ক বাজারে আসবে বলে জানানো হয়েছে। তবে তার সময় এখনও নিশ্চিত করে জানানো হয়নি।

বন্ধ করুন