বাংলা নিউজ > টুকিটাকি > Coronavirus 4th Wave: জুন মাসে কি করোনার চতুর্থ ঢেউ, IIT-র ভবিষ্যদ্বাণী সম্পর্কে কী বলছেন বিশেষজ্ঞরা
আবার কি এসে পড়তে পারে করোনার আরও একটি ঢেউ? (ফাইল ছবি)

Coronavirus 4th Wave: জুন মাসে কি করোনার চতুর্থ ঢেউ, IIT-র ভবিষ্যদ্বাণী সম্পর্কে কী বলছেন বিশেষজ্ঞরা

  • কানপুর IIT-র তরফে বলা হয়েছে, জুন মাসেই ভারতে এসে পড়বে করোনার পরের ঢেউ। কিন্তু সেটি কি মেনে নিচ্ছেন অন্য বিশেষজ্ঞরা? 

কানপুর IIT-র গবেষকরা হালে দাবি করেছেন, জুন-জুলাই মাসের মধ্যেই এসে পড়বে করোনার পরের ঢেউ। সেই ঢেউ অগস্টের মাঝামাঝি চরম আকার ধারণ করবে বলেও জানিয়েছেন তাঁরা। কিন্তু এই দাবি কত দূর ঠিক? সত্যিই কি জুন-জুলাই মাস নাগাদ দেশে আবার ভয়াবহ আকার ধারণ করতে চলেছে করোনা? এই বিষয়ে কী বলছেন অন্য বিশেষজ্ঞরা? 

সম্প্রতি livemint.com-কে দেওয়া সাক্ষাৎকারে Chennai's Institute of Mathematical Sciences (IMSc)-এর অধ্যাপক সীতাভ্র সিংহ বলেছেন, চতুর্থ ঢেউ নিয়ে এই পূর্বাভাস এখনই খুব একটা যুক্তিসঙ্গত নয়। তাঁর কথায়, ‘সংক্রমণের সংখ্যা দ্রুত কমছে। ভবিষ্যতে কোনও ঢেউ আবার আসবে কি না, এলে কবে আসবে, তা এখনই বলা যাচ্ছে না।’

কানপুর আইআইটি-র গবেষকরা বলছেন, ভারতে করোনা পৌঁছোনোর ৯৩৬ দিনের মাথায় দেশে করোনার চতুর্থ ঢেউ আসা উচিত। তেমনই বলছে, সংখ্যাতত্ত্ব। ভারতে করোনা পৌঁছেছিল ৩০ জানুয়ারি, ২০২০-তে। সেই হিসাবে এগোলে ২২ জুন, ২০২২-এ করোনার চতুর্থ ঢেউ ভারতে এসে পড়ার কথা। এমনটাই বলা হয়েছে কানপুর আইআইটি-র গবেষণায়।

কিন্তু তার পরেও চতুর্থ ঢেউ কবে আসবে, বা আদৌ আসবে কি না, তা নির্ভর করছে কয়েকটি বিষয়ের উপর। এমনই বলেছেন বিজ্ঞানীরা। তাঁদের কথায়, কেমন হারে টিকাকরণ হচ্ছে, কত মানুষ কোভিডে নতুন করে সংক্রমিত হচ্ছেন— এগুলির উপর নির্ভর করবে কবে চতুর্থ ঢেউ আসবে। এই মুহূর্তে ভারতে প্রায় ৯৭ শতাংশ বা তার বেশি মানুষের কোভিডের একটি টিকা নেওয়া হয়ে গিয়েছে। বেশির ভাগ মানুষেরই অন্তত একবার করোনা সংক্রমণ হয়ে গিয়েছে। এই অবস্থায় চতুর্থ ঢেউ আর আসবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। এমনই মত অনেক বিশেষজ্ঞের।

বন্ধ করুন