বাংলা নিউজ > টুকিটাকি > Dengue: ডেঙ্গু মশার লার্ভা রোধে পাকা পেঁপের বীজ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিরাট ‘আবিষ্কার’, চমকে গেল বাংলা

Dengue: ডেঙ্গু মশার লার্ভা রোধে পাকা পেঁপের বীজ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিরাট ‘আবিষ্কার’, চমকে গেল বাংলা

ডেঙ্গু মশার লার্ভা রোধে পাকা পেঁপের বীজ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিরাট ‘আবিষ্কার’

পাকা পেঁপের বীজ। সেগুলিই নাকি মশার লার্ভার যম। 

বর্ষা চলে এসেছে। আর ঝিরি ঝিরি বৃষ্টি মানেই মশার লার্ভা জন্মানোর একেবারে উপযুক্ত সময়। ইতিমধ্য়ে পঞ্চায়েত ও পুর এলাকায় এই মশার লার্ভা রোধে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে সেই পরিস্থিতিতে এবার বড় ‘টোটকা আবিষ্কার ’করল বর্ধমান বিশ্ববিদ্যালয়। 

বর্তমান সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, পাকা পেঁপের বীজ ও একটি রাসায়নিকের মাধ্য়মে ডেঙ্গি মশার লার্ভা রোধ করা যাবে। 

কীভাবে এটা সম্ভব? 

ওই সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র জানিয়েছেন, প্রথমে পাকা পেঁপের কালো বীজ থেকে নির্যাস বের করতে হবে। বিজারক হিসাবে তা ব্যবহার করতে হবে সিলভার নাইট্রেট নামে একটি রাসায়নিকের সঙ্গে। এর ফলে সিলভার ন্যানো পার্টিকেল তৈরি হবে। সেটাই জলে দিলে মশার লার্ভা নষ্ট হয়ে যাবে। 

এমনকী পরীক্ষামূলকভাবে তা প্রমাণিত হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের নামে তার পেটেন্টও চলে এসেছে বলে খবর। সব মিলিয়ে গোটা রাজ্য যখন মশা নিয়ে কিছুটা চিন্তায় রয়েছে তখনই সামনে এল ঘরোয়া টোটকার মাধ্য়মে ডেঙ্গির মশার লার্ভা নিধনের সহজ উপায়। 

তবে সবথেকে বড় বিষয় হল এই ধরনের তরল যদি ব্যবসায়ীক ভিত্তিতে করা হয় তবে সেটার খরচও বিশেষ পড়বে না। এবার কোন সংস্থা এই ধরনের সামগ্রী তৈরিতে এগিয়ে আসে সেটাই দেখার। এই ধরনের সামগ্রীর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। 

নানা সময়ে দেখা যায় যে ঘরের ফ্রিজের পেছনে যেখানে জল জমা হয় সেখানে মশার লার্ভা জন্মানোর সুযোগ থাকে। সেই সঙ্গেই ফুলদানির জলেও মশার লার্ভা জন্মাতে পারে। আবার টায়ারে জমে থাকা জলে, ডাবের খোলায়, ভাঙা কলসিতে জমে থাকা পরিস্কার জলে মশার লার্ভা হতে পারে। 

তবে এক্ষেত্রে যদি ওই নির্দিষ্ট দ্রব্যটি মেশানো হয় তবে মশার বংশ নির্বংশ হবে। 

এই ধরনের যে সামগ্রী ব্যবহারের কথা বলা হয়েছে সেই পেঁপের বীজও সহজেই সংগ্রহ করা যায়। তবে এক্ষেত্রে প্রকৃত প্রশিক্ষণ ছাড়া বাড়িতে এই ধরনের সামগ্রী তৈরি না করাটাই মঙ্গল। এক্ষেত্রে নির্দিষ্ট জায়গা থেকে এনিয়ে শিক্ষা নেওয়ার পরেই তা প্রয়োগ করা যেতে পারে। 

এদিকে এবার বাংলায় মশার লার্ভা নিধনের ক্ষেত্রে এই নতুন আবিষ্কার কতটা কাজে লাগে সেটাই এখন দেখার। কোনও বাণিজ্যিক সংস্থা যদি এই ধরনের সামগ্রী তৈরি করতে পারে তাহলেই সার্বিকভাবে বহু মানুষের উপকার হবে। 

টুকিটাকি খবর

Latest News

বদল বহু নিয়ম, কর নিয়ে একের পর এক সিদ্ধান্ত বাজেটে, যে ১০টি বিষয় না জানলেই নয় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল HDFC ব্যাঙ্ক! ৭.৯% হল ইন্টারেস্ট, বাকি FD-তে কত রেট? এক খুদের বউ অন্য়ের প্রাক্তন প্রেমিকা,ভাব গলায়-গলায়! ফ্রক পরা মেয়েও নামী নায়িকা ২৭ না ২৮ জুলাই কবে শ্রাবণের কালাষ্টমী? কীভাবে করবেন কাল ভৈরবকে প্রসন্ন জেনে নিন শিশুর লাঞ্চ বক্সে কী দেবেন সেই নিয়ে চিন্তা? জানুন সুস্বাদু পোহা বানানোর রেসিপি বঞ্চিত বাজেটের বিরুদ্ধে এককাট্টা ‘ইন্ডিয়া’, বিক্ষোভে সামিল রাহুল–ডেরেক–অখিলেশরা বাতিল আয়কর আইনের এই ধারা, TDS-এর বোঝা থেকে মুক্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা শুভেন্দু অধিকারীর গড়ে বিরাট জয় তৃণমূলের, প্রার্থী দিতেই ব্যর্থ সমবায় নির্বাচনে ২০ বছরের মেয়ের মৃত্যু ক্যানসারে! বাবার কোলে মাথা রেখেই হাউহাউ কান্না সোনু নিগমের হার্দিকের সঙ্গে অভিষেক নায়ারের মত পার্থক্য! ভারতীয় অনুশীলনে এক অন্য রকম পরিবেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.