বাংলা নিউজ > টুকিটাকি > Sensory Hearing Loss: ‘সেনসরি হিয়ারিং’ নষ্ট হয়েছে অলকা ইয়াগনিকের! জেনে নিন কী এই রোগ

Sensory Hearing Loss: ‘সেনসরি হিয়ারিং’ নষ্ট হয়েছে অলকা ইয়াগনিকের! জেনে নিন কী এই রোগ

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস পেয়েছে অলকা ইয়াগনিকের!

Sensory Hearing Loss: বিরল রোগে শ্রবণশক্তি হ্রাস পেয়েছে অলকা ইয়াগনিকের। আপনিও যদি এই বিপদ এড়াতে চান, তাহলে কানের স্বাস্থ্যের গুরুত্ব বুঝে সময়মত চিকিৎসা জরুরি। এই রোগ সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

নব্বইয়ের এর দশকের বিখ্যাত গায়িকা, অলকা ইয়াগনিক, বিরল কানের রোগে ভুগছেন। সম্প্রতি তিনি জানিয়েছেন যে কীভাবে বিরল সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাসের শিকার হয়েছেন অলকা। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করে এ তথ্য দিয়েছেন ফ্যানেদের। গায়িকাই পোস্ট অনুসারে, হঠাৎ সংক্রমণের কারণে, তিনি সেন্সরিনারাল হিয়ারিং লস (এসএনএইচএল) এর শিকার হয়েছিলেন, যার কারণে তিনি এখন নিজের শ্রবণশক্তি হারিয়ে ফেলেছেন। কী এই বিরল অবস্থা, যার কারণে ভুগছেন গায়িকা অলকা ইয়াগনিক? এর লক্ষণগুলিই বা কী কী?

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস বা সেনসরি হিয়ারিং লস কী

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস, একটি গুরুতর সমস্যা, সাধারণত বার্ধক্যজনিত কারণে ঘটে থাকে। মূলত, উচ্চ শব্দের সংস্পর্শে এলে ব্যক্তির কানের ভিতরে বা শ্রবণ স্নায়ুর স্থায়ী ক্ষতি হতে পারে।

সেন্সরিনারাল শ্রবণশক্তি হ্রাস ব্যক্তির অভ্যন্তরীণ কানের কাঠামো বা শ্রবণ স্নায়ুর ক্ষতির কারণে ঘটে থাকে। এটি প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯০ শতাংশেরও এর বেশি শ্রবণশক্তি হ্রাস করে বসে থাকে। এই সমস্যা সাধারণত উচ্চ শব্দ, জেনেটিক কারণ বা বার্ধক্যজনিত সমস্যার কারণে ঘটতে পারে।

সেন্সরিনারাল হিয়ারিং লস কী

এই রোগে ৩ দিনের মধ্যে কমপক্ষে ৩০ ডেসিবেল শ্রবণশক্তি হ্রাস পায়। এটি ১০০,০০০ এর মধ্যে প্রায় ৫ থেকে ২০ জনকে প্রভাবিত করে এবং সাধারণত শুধুমাত্র একটি কানকে প্রভাবিত করে। এই রোগ অবিলম্বে বা কয়েক দিনের মধ্যে বধিরতা সৃষ্টি করতে পারে। সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই প্রথমবার বিষয়টির দিকে মনোযোগ দেন।

এই রোগের কারণ কী

বিরল সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস বিভিন্ন কারণে হতে পারে। রুবি হল ক্লিনিক, পুনে-এর কনসালটেন্ট ইএনটি এবং স্লিপ ডিসঅর্ডার বিশেষজ্ঞ ডাঃ মুরারজি ঘাডগে সম্ভাব্য কারণগুলি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন:

  • সংক্রমণ: ভাইরাল সংক্রমণ যেমন দাদ বা লাইম রোগের মতো ব্যাকটেরিয়া সংক্রমণ, সংবেদনশীল স্নায়ুর ক্ষতি করতে পারে।
  • বিষাক্ত এক্সপোজার: ভারী ধাতু বা নির্দিষ্ট রাসায়নিকের মতো নির্দিষ্ট বিষাক্ত পদার্থের সংস্পর্শে এলে, সংবেদনশীল স্নায়ুর ক্ষতি হতে পারে।
  • বিপাকীয় ব্যাধি: ভিটামিনের ঘাটতি স্নায়ুর ক্ষতি করতে পারে।
  • স্নায়বিক ব্যাধি: মাল্টিপল স্ক্লেরোসিস (এমএস) বা পারকিনসন্স ডিজিজের মতো রোগ কখনও কখনও স্নায়ুর ক্ষতি করতে পারে।
  • ভাস্কুলার সমস্যা: সংবেদনশীল স্নায়ুতে রক্ত ​​​​প্রবাহ হ্রাস, ভাস্কুলাইটিস বা ডায়াবেটিক নিউরোপ্যাথির মতো পরিস্থিতিতে ক্ষতি হতে পারে।
  • ট্রমা: স্নায়ুর কাছাকাছি কোনও শারীরিক আঘাত বা অস্ত্রোপচারের ফলে কখনও কখনও সংবেদনশীল ক্ষতি হতে পারে।
  • টিউমার: ম্যালিগন্যান্ট টিউমার স্নায়ুতে চাপ দিলে সংবেদনশীল ক্ষতি হতে পারে।
  • অটোইমিউন ডিসঅর্ডার: গুইলেন-বারে সিন্ড্রোম বা ক্রনিক ইনফ্ল্যামেটরি ডিমাইলিনেটিং পলিনিউরোপ্যাথি (সিআইডিপি) এর মতো অবস্থা সংবেদনশীল স্নায়ুকে প্রভাবিত করলে, শ্রবণশক্তি হ্রাস পায়।

এই রোগ কতটা বিপজ্জনক

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস একটি বিপজ্জনক বা প্রাণঘাতী রোগ নয়, তবে সঠিকভাবে চিকিৎসা না করলে এটি আপনার যোগাযোগের ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক এই রোগের কারণ, লক্ষণ এবং প্রতিরোধের উপায়-

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাসের লক্ষণ কী কী

বেশি শব্দ শুনতে অসুবিধা

  • মাথা ঘোরার সমস্যা
  • কণ্ঠস্বর শুনলেও বুঝতে না পারা
  • চারপাশে কোলাহল হলে শুনতে সমস্যা
  • শিশু ও মহিলাদের কণ্ঠস্বর বুঝতে অসুবিধা

আরও পড়ুন: (কীভাবে বানানো হয় ম্যাগনাম আইসক্রিম, জানুন ভাইরাল ভিডিয়োতে)

সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস প্রতিরোধ করবেন কীভাবে

অনেকের জন্য, এটি বার্ধক্য প্রক্রিয়ার একটি স্বাভাবিক অংশ। তবে বেশি শব্দের সংস্পর্শে আসা বা অন্যান্য কারণেও মানুষ এই সমস্যার শিকার হতে পারে। এমন পরিস্থিতিতে, এটি এড়াতে এবং আপনার শ্রবণ ক্ষমতা বজায় রাখতে, নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখা একান্ত গুরুত্বপূর্ণ:-

১) নিয়মিত আপনার শ্রবণ পরীক্ষা করান।

২) নতুন কোনও ওষুধ শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।

এছাড়াও সংবেদনশীল শ্রবণশক্তি হ্রাস রোগের চিকিৎসার জন্য নিম্নলিখিত উপায় অবলম্বন করা যেতে পারে:-

ওষুধ: প্রদাহ-বিরোধী ওষুধ, অ্যান্টিভাইরাল ওষুধ, বা অন্তর্নিহিত কারণকে লক্ষ্য করে অন্যান্য নির্দিষ্ট চিকিত্সা।

শারীরিক থেরাপি: এমন ক্ষেত্রে জরুরি যেখানে স্নায়ুর ক্ষতি ভারসাম্য বা সমন্বয়কে প্রভাবিত করে।

লাইফস্টাইল পরিবর্তন: ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো রোগের পর্যাপ্ত চিকিৎসা আরও স্নায়ুর ক্ষতি প্রতিরোধ করতে পারে।

আর চারিপাশে বেশি শব্দ থেকে নিজেকে দূরে রাখার পরামর্শ দিয়েও ডাঃ সিনহা নিম্নলিখিত পরামর্শ দিয়েছেন।

১) একটানা হেডফোন ব্যবহার এড়িয়ে চলুন।

২) আপনার হেডফোনের ভলিউম ৬০ শতাংশের নীচে রাখুন।

৩) চারপাশে বেশি শব্দ হলে ইয়ারপ্লাগ পরুন।

৪) লাউডস্পিকারের ধারে কাছে যাবেন না।

৫) স্বাভাবিক রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখুন, পুষ্টিসমৃদ্ধ খাবার খান এবং ধূমপান, ভেপিং এবং অতিরিক্ত অ্যালকোহল এড়িয়ে চলুন।

৬) বিশেষত ফ্লাইট বা উচ্চ শব্দের ফলে, কানে শুনতে পাচ্ছেন না, এমন মনে হলে, অবিলম্বে ডাক্তার দেখান।

টুকিটাকি খবর

Latest News

গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড় আবার কি শপথ জটিলতা? স্পিকারকে দায়িত্ব দিতে অনুরোধ করে রাজ্যপালকে চিঠি রাজ্যের রাজভবনেই কর্মীর সঙ্গে জঘন্য কাজ রাজ্যপালের ছেলের? গ্রেফতারির দাবি বিরোধীদের ৩-৪ বছরে ৮ কোটি নয়া চাকরি হয়েছে, দাবি মোদীর, বললেন ‘মিথ্যুকদের মুখ বন্ধ পুরো’ বার বার সতর্ক করেছিলেন বড়রা, দামোদরের পাড়ে রিলস বানাতে গিয়ে ভেসে গেলেন তরুণী

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.