বাংলা নিউজ > টুকিটাকি > Unknown Hepatitis among Children: শিশুদের মধ্যে বাড়ছে ‘অজানা’ হেপাটাইটিস, কেন সতর্ক করছেন চিকিৎসকরা
নতুন এক হেপাটাইটিসের কারণে আতঙ্ক বাড়ছে। 
নতুন এক হেপাটাইটিসের কারণে আতঙ্ক বাড়ছে। 

Unknown Hepatitis among Children: শিশুদের মধ্যে বাড়ছে ‘অজানা’ হেপাটাইটিস, কেন সতর্ক করছেন চিকিৎসকরা

  • হঠাৎ করে হাজির হয়েছেন নতুন এক হেপাটাইটিস। শিশুদের মারাত্মক ক্ষতি করতে পারে এটি। কীভাবে সাবধান হওয়ার কথা বলছেন চিকিৎসকরা?

গত কয়েক দিন আগেই খবর এসেছিল নতুন এক হেপাটাইটিস হঠাৎ করে সংক্রমণ ছড়াতে শুরু করেছে। ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ইজরায়েল, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, ইতালি, নরওয়ে, ফ্রান্স, রোমানিয়া এবং বেলজিয়ামের শিশুদের উপর এই হেপাটাইটিস মারাত্মকভাবে ছড়াচ্ছিল। এবার খবর পাওয়া গেল কানাডাতেও এই নতুন হেপাটাইটিসে সংক্রমিত হয়েছে বহু শিশু। আর সেটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের কাছে।

মঙ্গল কানাডার স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, কানাডার বেশ কিছু শিশুর মধ্যে এই নতুন হেপাটাইটিস বিপুল পরিমাণে ছড়িয়েছে। এর ফলে লিভারের মারাত্মক ক্ষতি হচ্ছে শিশুদের। এমনকী কোনও কোনও শিশুর লিভার প্রতিস্থাপন করানোর মতো অবস্থাও হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে জানানো হয়েছে, গত এক মাস ধরেই বিশ্বের একাধিক দেশে লিভারের সমস্যায় ভোগা শিশুর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে এবং তা মৃত্যর কারণ হয়ে দাঁড়াতে পারে বলে সতর্ক করেছে WHO।

মার্চ মাসে এই রোগের সন্ধান মেলে। এর পরে নানা দেশ মিলিয়ে প্রায় দু’শোর কাছাকাছি শিশুকে পাওয়া যায়, যারা এই রোগে আক্রান্ত। পরীক্ষা করে দেখা যায়, তারা সকলেই নতুন এক হেপাটাইটিসে আক্রান্ত।

১২ টি দেশের ১৬৯ জন শিশুকে পরীক্ষার পর WHO জানিয়েছে, এই অসুখটি আগামী দিনে মারাত্মক হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।

বন্ধ করুন