বাংলা নিউজ > টুকিটাকি > আরতি কি পাবে আলোর দিশা? উত্তর দেবে 'সাহিত্যের সেরা সময়'-এর নতুন গল্প 'যার যেথা ঘর'

আরতি কি পাবে আলোর দিশা? উত্তর দেবে 'সাহিত্যের সেরা সময়'-এর নতুন গল্প 'যার যেথা ঘর'

সাহিত্যের সেরা সময়

আকাশ আটের 'সাহিত্যের সেরা সময়' বহু বছর ধরে বাংলা সাহিত্যের নানা ধারার গল্প-উপন্যাস নিয়ে কাজ করছে। এবারও তার ব্যতিক্রম নয়, পরিচালনা সজল বসুর পরিচালনায় ইতিমধ্যেই আকাশ আটে শুরু হয়েছে নতুন গল্প 'যার যেথা ঘর'। মূল কাহিনিটি আশুতোষ মুখোপাধ্যায়ের লেখা।

আকাশ আটের 'সাহিত্যের সেরা সময়' বহু বছর ধরে বাংলা সাহিত্যের নানা ধারার গল্প-উপন্যাস নিয়ে কাজ করছে। এবারও তার ব্যতিক্রম নয়, পরিচালনা সজল বসুর পরিচালনায় ইতিমধ্যেই আকাশ আটে শুরু হয়েছে নতুন গল্প 'যার যেথা ঘর'। মূল কাহিনিটি আশুতোষ মুখোপাধ্যায়ের লেখা।

মেয়েদের জীবনে একটা সূর্যের দরকার, যে জ্বালাবে আবার আলোও দেবে। আরতিও এই সত্যি উপলব্ধি করে, জীবনের অনেকগুলো দিন পার করে এসে। কিন্তু কে এই আরতি? এই কাহিনির কেন্দ্রীয় চরিত্র।

আরও পড়ুন: ‘অনেক বিয়ে আছে যেখানে সুখ নেই’, ইন্দ্রনীল-বরখার ডিভোর্সে নাম জড়ায়, কী বলছেন ইশা

বড়লোক অ্যাটর্নির সাহিত্যিক মেয়ে আরতি। ঘটনাচক্রে তার জীবন জুড়ে যায় নিতান্তই অপছন্দের প্রতিবেশী সুনন্দর সঙ্গে। সুনন্দ প্রেমিক, দায়িত্বশীল কিন্তু রোমান্টিক নয়, পাশাপাশি সে নিম্ন-মধ্যবিত্ত। তাই সুনন্দর ঘর, অর্থাৎ আরতির নতুন সংসার নিতান্তই তার অপছন্দের হয়ে ওঠে।সাতের দশকের উত্তাল কলকাতায় এই দুই ভিন্ন মেরুর নারী-পুরুষ সামাজিক বন্ধনে আবদ্ধ হয়। কিন্তু তাদের বৈবাহিক জীবনে অনুপস্থিত থাকে প্রেম।

আরতি তাই তার সূর্যের তেজে শুধুই জ্বলে, কিন্তু আলো পায় না। বরং তার জীবনের একমাত্র আলো তার মেজো জামাইবাবু মনোতোষ, যাকে আরতি মনে করে পুরুষ-শ্রেষ্ঠ। আরতি জীবনভর বহু পুরুষ দেখেছে, তার বাবা তপনজ্যোতি, দাদা চঞ্চল, বড়ো জামাইবাবু অমরেন্দ্র, মেজদির প্রেমিক রমেশ, নিজের স্বামী সুনন্দ কিন্তু সবাইকে ছাপিয়ে মনোতোষকেই তার মনে হয় সূর্য, মনে হয় আলো। দায়িত্ববান, কর্তব্যপরায়ণ, তন্নিষ্ঠ সুনন্দর অন্তর্লীন প্রেমের আবেগকে সে স্পর্শ করতে পারে না, অন্যদিকে বহিরঙ্গে রোমান্টিক, ভদ্রলোক মনোতোষের ছদ্ম-প্রশস্তিতে সে বুঁদ হয়ে থাকে। আর এই ভাবেই আরতি নিজের অজান্তেই বড়ো ভুল বিশ্লেষণ করে।

আরও পড়ুন:  ‘গোড়ায় গলদ ছিল…’! কদিন আগেই ছিল বিবাহবার্ষিকী, নবনীতার পর কী ইঙ্গিত জিতুর?

কিন্তু একদিন জালিয়াতির ব্যবসায়ী মনোতোষের মুখোশ খুলে যায়, নখ-দাঁত নিয়ে পুরুষ-শ্রেষ্ঠর আড়াল থেকে বেরিয়ে আসে দানব। একই সঙ্গে অর্থ ও সম্মানের গুণগারের কিনারায় আসে দাঁড়ায় আরতি। তারপর আরতির কী হবে? কে তাকে আলো দেখাবে? সুনন্দ? তা জানতে গেলে চোখ রাখতে হবে আকাশ আটের পর্দায়।

এই ধারাবাহিকে আরতির চরিত্রে রয়েছেন জয়িতা গোস্বামী। অন্যদিকে, তাঁর বিপরীতে সুনন্দর চরিত্রে রয়েছেন প্রণয় চন্দ্র। মনোতোষের চরিত্রে রয়েছেন চন্দ্রনিভ, অমরেন্দ্রের চরিত্রে প্রান্তিক গঙ্গোপাধ্যায়, তপনজ্যোতির চরিত্রে শঙ্কর চক্রবর্তী, কনকলতা মিত্রের চরিত্রে চৈতালী চক্রবর্তী প্রমুখকে দেখা যাচ্ছে। ধারাবাহিকের কাহিনি বিন্যাস, চিত্রনাট্য ও সংলাপের দায়িত্বে রয়েছেন রাকেশ ঘোষ। ৮ মে থেকে সন্ধ্যা সাড়ে ৭টায় আকাশ আটের পর্দায় সম্প্রচারিত হচ্ছে 'যার যেথা ঘর'। সোমবার থেকে শনিবার দেখা যাবে এই ধারাবাহিক।

টুকিটাকি খবর

Latest News

আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে? প্রার্থী নিয়ে বিদ্রোহ চরমে বঙ্গ–বিজেপিতে, বাগদায় ভেঙে গেল মণ্ডল কমিটি নিট ইউজি ২০২৪এ ‘সিলেবাসের বাইরের প্রশ্ন’ নিয়ে NTAর দাবি খারিজ NCERTর আটকে থাকা পর্যটকদের সড়কপথে উদ্ধার করা চলছে, সিকিম ধসে জনজীবন বিপর্যস্ত সমাজে 'নোংরামি' ছড়াচ্ছে মাস্কের ‘এক্স’, অভিযোগে ব্যান করতে পারে এই দেশ মেহেন্দির রাতে নাচতে নাচতে অজ্ঞান হয়ে গেলেন কনে, চিকিৎসা শুরুর আগেই অকাল মৃত্যু

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.