বাংলা নিউজ > টুকিটাকি > Shilajit myths and facts: শিলাজিৎ খেলেই পুরুষত্ব বাড়ে? এটি নিয়ে আপনার ভুল ধারণা নেই তো? জেনে নিন সত্যিটা

Shilajit myths and facts: শিলাজিৎ খেলেই পুরুষত্ব বাড়ে? এটি নিয়ে আপনার ভুল ধারণা নেই তো? জেনে নিন সত্যিটা

শিলাজিৎ শব্দটি পুরুষদের অপরিচিত নয় (Twitter/HighT_Tips)

Shilajit myths and facts that you should know: শিলাজিৎ যৌনশক্তি বাড়াতে বিশেষ উপকারী। তবে এই নিয়ে নানারকম ভুল ধারণা প্রচলিত রয়েছে। এগুলি মন থেকে ঝেড়ে আসল সত্যি জেনে রাখা ভালো।

শিলাজিৎ একটি সুপরিচিত আয়ুর্বেদিক ভেষজ।এর সুবিধাগুলি প্রায় ৫০০০ বছর আগে ভারতে আবিষ্কৃত হয়। হিমালয়ের ১৮০০০ ফুট থেকে এই ভেষজ পাওয়া যায়। শিলাজিৎ শব্দটি পুরুষদের অপরিচিত নয়। তবে শিলাজিৎ শুধু যৌন শক্তিবর্ধক নয়। এটি শরীরে আরও বেশ কিছু পুষ্টি সরবরাহ করে। প্রাথমিকভাবে এটি তার খনিজ পদার্থের সম্পদের জন্য পরিচিত। যা মানুষের শক্তি ও বিভিন্ন কাজে উৎসাহ বাড়ায়।

তবে এর সুবিধাগুলি সম্পর্কে জানার আগে, এর সঙ্গে যুক্ত ভুল ধারণাগুলিকে বাদ দেওয়া উচিত। কাপিভার গবেষণা ও উন্নয়নের প্রধান চিকিৎসক কৃতি সোনি এই হিমালয় ভেষজ সম্পর্কে এমনই কিছু ভুল ধারণা ভেঙে দিচ্ছেন

মিথ ১. শিলাজিৎ এর কাঁচা ব্যবহার করা উচিত , পরিশোধন করলে এর গুণ কমে যায়

শিলাজিৎ কাঁচা খাওয়া উচিত, এটি ভুল ধারণা। আর এও ঠিক নয় যে শিলাজিৎ পরিষ্কার করে বা বিশুদ্ধ করে খেলে তার পুষ্টিগুণ কমে যাবে। প্রকৃতপক্ষে, অপরিশোধিত শিলাজিৎ খাওয়া উচিত নয়। কারণ এতে অত্যন্ত ক্ষতিকর পদার্থ থাকতে পারে। শিলাজিৎ একটি শিলা নির্গত প্রাকৃতিক উপাদান যা পাথরের মধ্যে পাওয়া যায়। এতে সীসা, ক্যাডমিয়াম, আর্সেনিকের মতো ভারী ধাতু এবং অন্যান্য অনেক রাসায়নিক পদার্থ রয়েছে। এই জিনিসগুলি শোধন করেই খাওয়া উচিত।

মিথ ২. শিলাজিৎ নিয়মিত খাওয়া উচিত নয়

এই মিথ ভেঙে ফেলা খুব জরুরি কারণ এটি নিয়মিত খেলে কোনও সমস্যা হয় না।শিলাজিৎ হল একটি জনপ্রিয় সাপ্লিমেন্ট যা অনেকেই শক্তি বাড়াতে রোজ পরিমিত মাত্রায় গ্রহণ করে। এছাড়াও স্বাস্থ্যের জন্যও অনেকে খেয়ে থাকেন। তবে এটি নিয়মিত ব্যবহারের আগে একটি চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়া ভালো।

মিথ ৩. শিলাজিৎ ভায়াগ্রার বিকল্প

শিলাজিৎ ভায়াগ্রার বিকল্প নয়। শিলাজিতের টেস্টোস্টেরন মাত্রা বাড়ানোর ক্ষমতা রয়েছে, যা লিবিডোকে উন্নত করতে পারে। কিন্তু এটি ভায়াগ্রার মতো কাজ করে না। এমনকী কোনওভাবেই ভায়াগ্রা বিকল্প নয়। ভায়াগ্রা শুধুমাত্র চিকিৎসক বললেই সেবন করা যায়। এর বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। অন্যদিকে শিলাজিৎ সম্পূর্ণ প্রাকৃতিক এবং এর একাধিক উপকারিতা রয়েছে।

তবে মনে রাখা দরকার, এটি খাওয়ার আগে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিতেই হবে। না হলে সমস্যাও হতে পারে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন