বাংলা নিউজ > টুকিটাকি > Neil Nongkynrih: ‘শিলং চেম্বার কয়ার’-এর প্রতিষ্ঠাতা নিল নংকিনরি প্রয়াত, শোকের ছায়া সঙ্গীতজগতে
নিল নংকিনরি (ছবি: উইকিমিডিয়া কমনস)
নিল নংকিনরি (ছবি: উইকিমিডিয়া কমনস)

Neil Nongkynrih: ‘শিলং চেম্বার কয়ার’-এর প্রতিষ্ঠাতা নিল নংকিনরি প্রয়াত, শোকের ছায়া সঙ্গীতজগতে

  • মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৫১ বছর।

মঞ্চে ‘শিলং চেম্বার কয়ার’ পরিবেশন করছে ‘গো টেল ইট অন দ্য মাউন্টেন’। তার শেষে পিয়ানোর মূর্ছনা বাজছে না— এমন কল্পনা করতে পারেন কি কেউ? হয়তো পারেন। দুঃস্বপ্নে পারেন। ঠিক যে দুঃস্বপ্নের মতো ঘটনাটাই ঘটে গেল বুধবার সন্ধ্যায়। কয়ারের প্রাণপুরুষ এবং প্রতিষ্ঠাতা নিল নংকিনরি প্রয়াত হলেন।

পদ্মশ্রী পিয়ানো শিল্পী নিল নংকিনরির বয়স হয়েছিল ৫১ বছর। মঙ্গলবার মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। আচমকাই তাঁর শরীরের অবস্থা খারাপ হতে শুরু করে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হিন্দুস্তান টাইমসকে নিল নংকিনরির দিদি পলিন ওয়ারজি জানিয়েছেন, ‘কী করে এমন হল জানি না। কতটা ক্ষতি হল, বলার নয়! আচমকা বিদ্যুৎ ঝলকের মতো খবরটা নেমে এল।’ তাঁর থেকে জানা গিয়েছে, চিকিৎসকরা জানিয়েছিলেন নংকিনরির আলসারের সমস্যা রয়েছে। কিন্তু সব পরীক্ষার রিপোর্টও আসেনি। তার আগেই এমন দুর্ঘটনা ঘটে গেল।

দীর্ঘ দিন ধরে নিল নংকিনরির সহশিল্পী এবং ‘শিলং চেম্বার কয়ার’-এর গোড়ার সদস্য ড্যামন লিন্ডেম হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, মুম্বই থেকে তাঁর দেহ শিলং নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে। তাঁর বাড়ি ‘হুইসপারিং পাইন’-এ নিয়ে যাওয়া হবে দেহ। সেখান থেকেই অন্তিম যাত্রায় যাবেন এই সঙ্গীতশিল্পী। ‘কীভাবে এসব হয়ে গেল জানি না। আমরা এই আঘাত নিতে পারছি না’, বলেছেন ড্যামন।

গত তিন মাস ধরে মুম্বইতে ছিলেন নিল নংকিনরি। ‘শিলং চেম্বার কয়ার’-এর নতুন অ্যালবামের কাজ চলছিল সেখানে। সেই কাজও প্রায় শেষ হওয়ার মুখে। এবার শিলং ফিরে যাওয়ার তোড়জোড় চলছিল। অন্য দিনের মতোই মঙ্গলবারও জিমে যান নিল। হঠাৎই তাঁর পেটে ব্যথা শুরু হয়। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার পরেই এই ঘটনা। 

২০১০ সালে ‘ইন্ডিয়া গট ট্যালেন্ট’ প্রতিযোগিতায় বিজয়ী হয় ‘শিলং চেম্বার কয়ার’। তার পর থেকে এই দলের নাম আরও প্রচার হয়েছিল। যদিও তার অনেক আগে থেকেই পিয়ানো শিল্পী হিসাবে নিল নংকিনরিকে চিনত গোটা দেশ। যিনি বুধবার সন্ধ্যায় যাত্রা করলেন তাঁরই সৃষ্টি ‘সাইলেন্ট নাইট’-এর উদ্দেশে। 

বন্ধ করুন