বাংলা নিউজ > টুকিটাকি > Shoe Bite: পায়ের ফোস্কায় নাজেহাল? এই টোটকায় মিনিটে সারবে ক্ষত

Shoe Bite: পায়ের ফোস্কায় নাজেহাল? এই টোটকায় মিনিটে সারবে ক্ষত

প্রতীকী ছবি (Freepik)

Shoe Bite: পায়ের ফোস্কা নিরাময় করবেন কীভাবে? জেনে নিন ম্যাজিকাল টোটকা..

নতুন জুতা ও চপ্পল পরার ইচ্ছা সবারই থাকে, কিন্তু পায়ের ফোস্কার কারণে বড় সমস্যা দেখা দেয়। নতুন জুতো থেকে ক্ষতের সমস্যায় ভুগছেন অনেকেই। তবে সঠিকভাবে চিকিৎসা করলে এই অস্বস্তি থেকে মুক্তি পাওয়া যায়। আপনি বাড়িতে কিছু পদ্ধতি অবলম্বন করে এই আলসার নিরাময় করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে।

আরও পড়ুন: অফিসে নিজেকে ভালো রাখবেন কী করে? জেনে নিন গোপন ফর্মুলা

পায়ে ফোস্কা পড়লে নারকেল তেল ব্যবহার করতে পারেন। ক্ষত নিরাময়ে এটি খুবই কর্পূরের সঙ্গে নারকেল তেল মিশিয়ে ক্ষতস্থানে লাগাতনো যেতে পারে। এতে ক্ষত দ্রুত সেরে যায় এবং চুলকানি কমে।

আরও পড়ুন: চা খেলেই কমবে ওজন! এক চুমুকেই মেদ ঝরবে ঝটপট, কীভাবে বানাবেন এই চা

পায়ের ফোস্কাতে মধুও প্রয়োগ করতে পারেন। যেহেতু এটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ, তাই  কিছুটা মধু নিয়ে গরম জলের সঙ্গে মিশিয়ে পায়ে ম্যাসাজ করতে পারেন।

আরও পড়ুন: সকালে কীভাবে খাবেন ড্রাই ফ্রুটস! এ ভাবে না খেলে মারাত্মক ক্ষতি হতে পারে

হলুদের ব্যবহারও আপনার ক্ষত দ্রুত নিরাময় করতে পারে। এটিতে অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি প্রদাহ থেকেও রক্ষা করে।

যদি ক্ষত বেশি হয়ে যায় এ তবে অবশ্যই ডাক্তার দেখিয়ে পায়ে নির্ধারিত অ্যান্টিসেপ্টিক ক্রিম প্রয়োগ করতে হবে।

নতুন জুতোয় পায়ে ফোস্কা পড়লেই তা লক্ষ্য রাখতে হবে। এছাড়াও, প্রথম দিন থেকে, ত্বকে একটি ব্যান্ডেজ রাখতে হবে যা জুতোর যে অংশটি স্পর্শ করে সেখানে লাগানো যেতে পারে।

আরও পড়ুন: শুকনো নাকি ভিজিয়ে রাখা, কোন ছোলা খেলে বেশি উপকার জানেন? জেনেই সিদ্ধান্ত নিন

যদি জুতো বা চপ্পল আপনার পায়ের আঙ্গুলগুলিতে আঘাত করে তবে জুতোর ভিতরে তুলো লাগান। এতে এই ব্যথার উপশম হবে।

-জুতোর যে অংশের কারণে ফোস্কা এবং ক্ষত হচ্ছে সেখানে টেপ কেটে লাগিয়ে রাখতে পারেন এতে অনেকটাই স্বস্তি পাওয়া যাবে।

এ ছাড়াও নতুন জুতোয় নারকেল তেলে মেখে রাখতে পারেন। এতে জুতোর ওই অংশ নরম হয়ে যাবে। তবে চেষ্টা করতে হবে যাতে খুব একটা শক্ত উপাদানের জুতো এড়িয়ে যাওয়া যায়। এ ছাড়া অ্যালোভেরা জেল লাগালেও উপকার মিলবে।

টুকিটাকি খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.