বাংলা নিউজ > টুকিটাকি > Booster Dose of Covid-19 Vaccine: কত জন কিশোর-কিশোরী পাবে টিকা? কত জনই বা পাবেন ‘Precaution Dose’
কত জন পাবেন বুস্টার টিকা? (প্রতীকী ছবি)
কত জন পাবেন বুস্টার টিকা? (প্রতীকী ছবি)

Booster Dose of Covid-19 Vaccine: কত জন কিশোর-কিশোরী পাবে টিকা? কত জনই বা পাবেন ‘Precaution Dose’

  • আগামী বছরের গোড়া থেকেই Precaution Dose দেওয়া হবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। তার সঙ্গে কিশোর-কিশোরীদেরও টিকাকরণ শুরু হবে। কত জন পাবেন?

আগামী মাস থেকেই কোভিডের Precaution Dose বা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। তাছাড়া ১৫ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীদেরও এবার ভ্যাকসিন দেওয়া শুরু হবে। শনিবার রাতে এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

কত জন এই টিকা পেতে চলেছেন সে নিয়ে আগ্রহ তৈরি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, তাতে সরকারি হিসাব অনুযায়ী, ১৫ থেকে ১৮ বছরের মধ্যে থাকা ৭.৪ কোটি কিশোর-কিশোরীকে দেওয়া হবে কোভিডের টিকা। 

চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের Precaution Dose দেওয়ার ব্যবস্থা হয়েছে। পরিসংখ্যান বলছে, প্রায় ৩ কোটি মানুষ এই কাজের সঙ্গে যুক্ত। তাঁদের Precaution Dose-এর আওতায় আনা হবে। 

এর বাইরে রয়েছেন ষাটোর্ধ্বরা। তাঁদের মধ্যে যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদেরও এই Precaution Dose দেওয়া হবে। জানা গিয়েছে, ১০ কোটির মতো মানুষের জন্য এই টিকার ব্যবস্থা করা হচ্ছে। 

সব মিলিয়ে ১৩.৪ কোটি Precaution Dose দেওয়া হবে। আগামী মাসের গোড়া থেকেই শুরু হবে এই প্রক্রিয়া।

কেন এই Precaution Dose-এর ব্যবস্থা করা হচ্ছে? চিকিৎসক সুবর্ণ গোস্বামী এ প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে,  বলছেন, ‘আবার ওমিক্রন আতঙ্কের সৃষ্টি করছে। অনেকেই আশঙ্কা করছেন, এর ফলে করোনার তৃতীয় ঢেউ চলে আসতে পারে। তাই এই Precaution Dose বা বুস্টার ডোজের ব্যবস্থা। কারণ এটি অ্যান্টিবডিকে আবার জোরদার করবে, যাঁদের শরীরে অ্যান্টিবডি দুর্বল হয়ে পড়েছে, তাঁদের এই রোগটির সঙ্গে লড়াই করার শক্তি জোগাবে। চিকিৎসক-স্বাস্থ্যকর্মী এবং জটিল অসুখ রয়েছে এমন বয়স্কদের জন্য এটি খুবই কাজের হতে চলেছে।’

বন্ধ করুন