বাংলা নিউজ > টুকিটাকি > Parenting Tips: সদ্যজাত শিশুদের কি AC-তে ঘুমানো উচিত? মেনে চলুন এইসব সতর্কতা না হলেই ক্ষতি হতে পারে সন্তানের

Parenting Tips: সদ্যজাত শিশুদের কি AC-তে ঘুমানো উচিত? মেনে চলুন এইসব সতর্কতা না হলেই ক্ষতি হতে পারে সন্তানের

প্রতীকী ছবি

আপনার বাড়ির সদ্যজাতটিও কি এসিতে ঘুমায়? তাহলে কতকগুলি বিষয়ে হতে হবে সতর্ক। শিশুকে এসি-তে ঘুম পাড়ানোর আগে মাথায় রাখতে হবে এইসব নিয়ম।

বর্তমান সময়ে অনেকেই এসি ব্যবহার করেন। উচ্চবিত্ত তো বটেই এখন মধ্যবিত্তও হাতের নাগালে এসির ঠাণ্ডা হাওয়া। পাশাপাশি গরম এতটাই তীব্র যে এসি বা কুলার ছাড়া থাকাও বেশ মুশকিল হয়ে দাঁড়িয়েছে। তাই বাড়িতে বৃদ্ধ, সদ্যজাত শিশু, প্রাপ্তবয়স্ক সবাইকেই এসি-তে ঘুমাচ্ছেন। আপনার বাড়ির সদ্যজাতটিও কি এসিতে ঘুমায়? তাহলে কতকগুলি বিষয়ে হতে হবে সতর্ক। শিশুকে এসি-তে ঘুম পাড়ানোর আগে মাথায় রাখতে হবে এইসব নিয়ম।

সদ্যজাত শিশুকে এসি-তে ঘুম পাড়ানোর আগে এই বিষয়গুলি মাথায় রাখুন

১. এমন নয় যে আপনি এসি-তে ছোট বাচ্চা বা সদ্যজাত শিশুদের ঘুম পাড়াতে পারবেন না। এটি স্বাভাবিক, তবে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে যাতে তার ঠাণ্ডা না লেগে যায়। পাশাপাশি শীত লাগার কারণেও অনেক সময় তার ঘুমের সমস্যা হতে পারে। আর ঘুমের অভাবে সে সারাদিন ঘ্যান ঘ্যান করতে পারে।

 

আরও পড়ুন: আমলকিতেই কমবে ওজন, লম্বা হবে চুল! দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও

 

২: এসির তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে। নিজের প্রয়োজন অনুযায়ী তাপমাত্রা সেট নয় বরং শিশুর জন্য যা সঠিক সেটাই রাখুন। যেমন ১৯ ডিগ্রি শিশুদের জন্য সঠিক নয়, এতে তারা খুব বেশি ঠান্ডা অনুভব করে। এত কম তাপমাত্রা শিশুর জন্য ভালো নয়। এসির তাপমাত্রা মোটামুটি ২৩ থেকে ২৫-এর মধ্যে রাখা উচিত। গরম লাগলে মাঝখানে কিছুটা কমিয়ে আবার বাড়িয়ে দিন।

৩. একটি হালকা কম্বল বা চাদর দিয়ে শিশুকে সঠিকভাবে ঢেকে ঘুমাতে দিন। কিছু অভিভাবক, গরমের ভয়ে তাদের বাচ্চাদের চাদর ছাড়াই ঘুমাতে দেয়। এটা করবেন না। শিশুরা শীঘ্রই সর্দি, কাশি ও কফের সমস্যায় ভুগতে পারে।

 

আরও পড়ুন: এই ৫ খাবারেই কিডনি থাকবে সুস্থ! রক্ত হবে পরিষ্কার

 

৪. শিশুকে কখনই এমন জায়গায় ঘুমাতে দেবেন না যেখানে এসি থেকে সরাসরি হাওয়া আসে। তাকে বিছানার একপাশে ঘুমাতে দিন। মাঝে শোয়াবেন না, এখানে বেশি এসির হাওয়া আসে। ঠাণ্ডা বাতাস যেন তার মুখে, পায়ের পাতায় ও মাথায় না পড়ে সেদিকে খেয়াল রাখুন। মাথায় বাতাসের কারণে শিশুর মাথা ব্যথা হতে পারে।

৫. শিশুদের চামড়া খুব সূক্ষ্ম হয়। আপনি যদি তাকে রাতে ৬-৭ ঘন্টা এসিতে ঘুমাতে দেন তবে তার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। আর্দ্রতা হারিয়ে যেতে পারে। সেক্ষেত্রে তেল বা ময়েশ্চারাইজার, বেবি লোশন লাগাতে পারেন। সর্ষের তেল বুক, পেট ও পিঠে লাগাতে পারেন। এটি তাদের উষ্ণ রাখবে।

৬. প্রতি সপ্তাহে এসি পরিষ্কার করতে থাকুন। কারণ এসিতে দ্রুত ধুলো-ময়লা জমতে থাকে এবং বাতাসের মাধ্যমে ঘরে ছড়িয়েও পড়ে। এতে শিশুর অ্যালার্জি হতে পারে, যখন সে শ্বাস নেয় তখন ধুলোর কণা তার নাকে ও মুখে প্রবেশ করতে পারে।

টুকিটাকি খবর

Latest News

স্কুলের শিক্ষকের যোগ্যতা কী? জানা উচিত অভিভাবকের, পোর্টালে তথ্য আপলোডের নির্দেশ ‘৩টি হোম সিরিজের’ সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে ‘শরীর থেকে রাগ বের করতে হবে...’ব্রেকআপ নিয়ে কী জানালেন অক্ষয়? গঙ্গার পাড়ে সক্কাল বেলা প্রেমে মজে দিতিপ্রিয়া, প্রকাশ্য ছবি,প্রেমিককে দেখা গেল? পার্টি অফিসে দলীয় কর্মীদের সামনে হাতাহাতিতে জড়েলেন বিজেপি নেতারা মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.