বাংলা নিউজ > টুকিটাকি > ডায়াবিটিসে আক্রান্তরা কি কলা খেতে পারেন? খেলেও কোন ধরনের কলা? দিনে ক’টি খাবেন
ডায়াবেটিস রোগীরা ক'টি কলা খেতে পারেন?

ডায়াবিটিসে আক্রান্তরা কি কলা খেতে পারেন? খেলেও কোন ধরনের কলা? দিনে ক’টি খাবেন

  • ডায়াবিটিসে আক্রান্ত রোগীদার সাধারণত কলা খেতে বারণ করা হয়। কিন্তু বেশ কয়েকজন পুষ্টিবিদ ও খাদ্যবিশেষজ্ঞ জানাচ্ছেন, কিছু বিশেষ ধরনের কলা বা দিনে একটি করে খেলে তা ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের জন্য উপকারী হতে পারে।

যাঁরা ডায়াবিটিসে আক্রান্ত হন বা যাঁদের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে, তাঁদের খাদ্য তালিকা থেকে কলাকে সাধারণত বাদ দিয়ে দেওয়া হয়। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, যে সব কলাগুলি একটু কম পাকা বা যে ধরনের কলায় মিষ্টিভাব কম, সেই ধরনের কলা ডায়াবেটিক রোগীদের জন্য বেশ উপকারী।

কোন ধরনের কলা ডায়াবেটিক রোগীদের খাওয়া উচিত?

যে সব ডায়াবেটিক রোগীদের রক্তচাপ কিছুটা নিযন্ত্রণে তাঁরা হলুদ বর্ণের কলা খেতে পারেন, তবে দেখে নিতে হবে কলার গায়ে যেন কালো দাগ না থাকে। কারণ এই কলাগুলিতে অতিরিক্ত পরিমাণে স্টার্চ থাকে যা শর্করায় পরিণত হয়ে ডায়াবেটিক রোগীদের ক্ষতি করতে পারে।

দিনে কতগুলি কলা খাবেন বা এতে কী উপকার পেতে পারেন?

পুষ্টিবিদদের মতে সারা দিনের খাদ্যে একটি কলা খাওয়া একজন ডায়াবেটিক রোগীর পক্ষে ঠিক হতে পারে। কিন্তু খেয়াল রাখা দরকার সারা দিনের খাদ্যতালিকায় যেন প্রোটিনের মাত্রা সঠিক থাকে। পুষ্টিবিদরা বলেছেন, এর ফলে রোগীরা হাড় ও পেশির যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন ও শর্করার মাত্রা ও রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

বন্ধ করুন