বাংলা নিউজ > টুকিটাকি > Symptoms Of Kidney Problem: সব কাজে ক্লান্তিভাব? কিডনির সমস্যা নয় তো? জেনে নিন কিডনি খারাপের লক্ষণগুলি

Symptoms Of Kidney Problem: সব কাজে ক্লান্তিভাব? কিডনির সমস্যা নয় তো? জেনে নিন কিডনি খারাপের লক্ষণগুলি

বিশেজ্ঞদের মতে কিডনি সমস্যাগুলি চোখে পড়ে না (Freepik)

Syomptoms Of Kidney Problem: কিডনি ফেলিয়র, কিডনির সমস্যা এখন ঘরে ঘরে। কিন্তু কী দেখে বুঝবেন আপনার কিডনির সমস্যা হয়েছে? আজকে সেই উপসর্গগুলি আপনাদের বলব যা দেখে আপনি আগে থেকেই সচেতন হতে পারেন।

কিডনির সমস্যা সহজেই বোঝা যায় না। তাই একে বলে সাইলেন্ট কিলার। কিডনির এক দারুণ ক্ষমতা আছে ৭৫% কিডনি খারাপ না হলে আপনি বুঝতেই পারবেন না যে আপনার কিডনির সমস্যা আছে।

৩০ বছরের প্রত্যেক ব্যক্তির উচিত একবার করে কিডনির পরীক্ষা করা। কারণ এগুলি বোঝার উপায় নেই। কিডনির সমস্যা মারাত্মক হতে পারে। নানা কারণে আমরা সেই সমস্যাগুলিকে অবহেলা করে থাকি। সঠিক সময়ে চিকিৎসকের পরামর্শ মেনে চললে এই সমস্যাগুলি থেকে রেহাই পাওয়া যায়। আমরা আজ কয়েকটি লক্ষণের কথা বলব যা থেকে আপনি স্টেস্ট ছাড়াই বুঝতে পারবেন আপনার কিডনির সমস্যা আছে।

মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিডনি মানব শরীরের রক্ত থেকে বর্জ্য পদার্থ বের করে শরীরকে সুস্থ রাখতে পারে। আমাদের প্রতিদিনের অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও জীবনযাপনের ফলে কিডনির সমস্যায় ভুগতে হয়।

কিডনির সমস্যাগুলি সহজে নির্ণয় করা যায় না। কারণ এর লক্ষণগুলি অন্য সকল রোগের মতোই। ভারতে দিনে দিনে কিডনির সমস্যা বাড়ছে, এই সমস্যা নিয়ে ৫০% মানুষ রোজ হসপিটালে ভরতি হয়ে থাকে। প্রাথমিক ভাবে মানুষেরা এর লক্ষণগুলিকে ধরতে পারে না। লক্ষণগুলি আর পাঁচটা রোগের মতোই। কিন্তু ধীরে ধীরে এর প্রভাব শরীরে পড়তে থাকে। রক্তপরীক্ষা ও ডাইগোনেস্টিক পরীক্ষার মাধ্যমে আপনার কিডনির সমস্যা আছে কিনা বোঝা যায়। তাঁর জন্য এর উপসর্গগুলিকে বুঝতে হবে। শরীরে বেশ কিছু লক্ষণ আগে থেকেই দেখা যায়। আপনি হয়ত বুঝতে পারেন না। উপসর্গগুলি জানা থাকলে এই সমস্যা বেড়ে যাওয়ার আগেই আটকে দিতে পারেন। আসুন দেখে নেওয়া যাক এই উপসর্গগুলি কী কী?

ক্লান্তি

আপনি যদি অজানা কারণে তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন। তাহলে বুঝতে হবে আপনার কিডনি ঠিকঠাক ভাবে কাজ করছে না। কিডনির কাজ রক্ত থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়া। কিডনি ভালো ভাবে কাজ না করলে শরীরে টক্সিন জমতে থাকে। ক্লান্তি ভাব অবসাদ ভাব লক্ষ করা যায়।

ঘুম কমে যাওয়া

কিডনি ভালোভাবে কাজ না করলে ঘুমের সমস্যা হতে পারে। শরীরে টক্সিন জমে অসুস্থতা বাড়িয়ে তোলে। টক্সিন না বের হওয়ার কারণে আপনার নিদ্রাহীনতা হতে পারে।

ত্বক শুষ্ক হয়ে যাওয়া

আপনার ত্বক কি অসময় হঠাৎ শুষ্ক হয়ে গিয়েছে? তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখের ক্ষেত্রেও এমনটা হতে পারে। কারণ, কিডনি আমাদের শরীরের ক্ষতিকর পদার্থগুলি শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই কিডনি কাজ না করলে শরীরে এই ক্ষতিকর পদার্থগুলি জমে গিয়ে আমাদের ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়।

প্রস্রাবের সমস্যা

প্রস্রাবের সমস্যা বা বহুমুত্র হল কিডনির সমস্যার প্রাথমিক কারণ। যদি আপনি দেখেন বারবার প্রস্রাবের বেগ আসছে, সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান হওয়া প্রয়োজন। কিডনি সঠিক ভাবে কাজ না করলে এই সমস্যা দেখা দিতে পারে।

হাত পা ফুলে যাওয়া

যদি দেখেন, আপনার গোড়ালি বা পায়ের পাতা হঠাৎই অস্বাভাবিক ভাবে ফুলে যাচ্ছে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখের ক্ষেত্রেও এমনটা হতে পারে। কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থকে ফিল্টার করতে না পারলে সোডিয়ামের পরিমাণ বেড়ে গিয়ে হাত-পা ফুলে যেতে পারে।

টুকিটাকি খবর

Latest News

'ভোট যাদের দিতে দেওয়া হয়নি', তাদের নাম নথিভুক্ত করতে ওয়েবসাইট চালু শুভেন্দুর সুপ্রিম কোর্টে ফের SSC মামলার শুনানি, কী হবে ২৬ হাজার চাকরির ভবিষ্যৎ? ‘ভাড়া করা পোশাক-গয়না পরে…’! আম্বানি বিয়েতে টলিউডের তারকারা, কটাক্ষ শ্রীলেখার সিপিএমের থেকেও খারাপ অবস্থা হবে…, উলটো রথে কাকে এই অভিশাপ দিলেন সুকান্ত? পঞ্চায়েত সমিতির নিয়ন্ত্রণ নিয়ে TMC-র ২ গোষ্ঠীর সংঘর্ষ, মাথা ফাটল মহিলা সভাপতির বাংলা থেকে নেপাল হয়ে ট্রেন যাবে বিহারে, শিলিগুড়ি করিডর এড়াতে রেললাইনের প্ল্যান শহরে চলে এলেন তালাল,ভোররাতে স্বাগত জানাল লাল-হলুদ, জিকসনও কি ইস্টবেঙ্গলের পথে? মিমি এত ভালো গান গাইতে পারে! মঞ্চে বোঝে না সে বোঝে না গেয়ে উঠলেন নায়িকা, দেখুন সপ্তম বেতন কমিশন চালু হচ্ছে রাজ্যে, আজই ঘোষণা, কতটা বেতন বাড়ছে সরকারি কর্মীদের? ‘১৫ মিনিট লাগবে…..’, DA মামলার শুনানিতে ঠিক কী হল? সামনে এল তথ্য! কবে ফের উঠবে?

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.