বাংলা নিউজ > টুকিটাকি > UAE restriction: পাসপোর্টে শুধু নাম? এই দেশে তাহলে আর ঘুরতে যাওয়া হচ্ছে না আপনার

UAE restriction: পাসপোর্টে শুধু নাম? এই দেশে তাহলে আর ঘুরতে যাওয়া হচ্ছে না আপনার

মূলত পর্যটকদের উদ্দেশ্যেই এই নির্দেশিকা জারি করা হয়। (AFP)

Single name on passport shall not be allowed to enter in UAE: সম্প্রতি ইন্ডিগো এয়ারলাইন্স এমনটাই জানায়। পাসপোর্টে শুধু নাম রয়েছে এমন ব্যক্তিরা এবার সমস্যায় পড়বেন। মধ্যপ্রাচ্যের বিখ্যাত দেশটিতে তাদের ঘুরতে যাওয়া নিষিদ্ধ।

নাম জিজ্ঞেস করলে অনেকেই শুধু নামটুকু বলেন। পদবী বা মধ্যনাম বলতে ভালোবাসেন না। আবার অনেকে সাংবিধানিক পদ্ধতিতে পদবী বা অন্য মধ্যনাম বাদ দিয়ে শুধু নামটাই রাখেন। সরকারি সমস্ত হিসেবনিকেশ তাদের একটি শব্দের নামেই হয়ে থাকে। তবে এমন‌ ব্যক্তিরা আরব ঘুরতে যেতে চাইলে এবার থেকে সেটা আর সম্ভব নয়। অন্তত তেমনটাই জানিয়েছে বিমান সংস্থা ইন্ডিগো এয়ারলাইন্স। সম্প্রতি ইউনাইটেড আরব এমিরেটসের তরফে তাদের জানানো হয়, পাসপোর্টে শুধু নাম রয়েছে এমন ব্যক্তিরা আরবে যেতে পারবেন না। অর্থাৎ নাম ও পদবী দুই স্পষ্টভাবে উল্লেখ করতে হবে যাত্রীকে।

সম্প্রতি প্রকাশিত এই নির্দেশিকায় জানানো হয়, ইউনাইটেড আরব এমিরেটসের নির্দেশ অনুযায়ী ২১‌ নভেম্বর থেকে পাসপোর্টে শুধু নাম রয়েছে এমন যাত্রীরা আরবে যেতে পারবেন না।মূলত পর্যটকদের উদ্দেশ্যেই এই নির্দেশিকা জারি করা হয়। অর্থাৎ যারা আরবে বেড়াতে যেতে চান, তাদের নাম ও পদবী দুটোই পাসপোর্টে থাকা চাই।তবে এই নিষেধাজ্ঞা শুধু পর্যটক ছাড়া অন্যদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। নির্দেশিকায় বলা হয়, শুধু নাম রয়েছে এমন ব্যক্তিদের যদি আরবে রেসিডেন্স পারমিট থাকে, তবে এই নিষেধাজ্ঞা তাদের মানতে হবে না। তাছাড়াও এমপ্লয়মেন্ট ভিসা রয়েছে এমন ব্যক্তিদেরও আরবে ঢোকার উপর কোনও নিষেধাজ্ঞা নেই।

সম্প্রতি জানা গিয়েছে তারকাদের মধ্যে উরফি জাভেদও একই সমস্যায় পড়বেন। তাঁর পাসপোর্টে শুধু উরফি রয়েছে, কোনও পদবী নেই। ফলে তার পক্ষেও আরবে বেড়াতে যাওয়া সম্ভব নয়।বিমান সংস্থার তরফে জানানো হয়, বিস্তারিত জানতে তাদের অ্যাকাউন্ট ম্যানেজার সঙ্গে যোগাযোগ করতে হবে। এছাড়াও তাদের ওয়েবসাইটে গেলেও বিস্তারিত তথ্য পাওয়া সম্ভব।

প্রসঙ্গত, পাসপোর্ট নিয়ে কড়াকড়ি অনেক দেশেই রয়েছে।‌ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা সুনিশ্চিত করতেই এমনটা করা হয়। তবে পাসপোর্টে শুধু নাম রয়েছে এমন ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা কেন জারি করা হল, তা এখনও বোঝা যাচ্ছে না।অনেক ক্ষেত্রে পদবী একজনের গোত্র, বর্ণ বা জাতির সূচক হিসেবে কাজ করে। ভারতে এমন উদাহরণ প্রচুর রয়েছে। তাই অনেকেই পদবী বা মধ্যনাম সরিয়ে শুধু নামটুকু ব্যবহার করতে স্বচ্ছন্দ বোধ করেন। আরবের এই কড়াকড়ির ফলে তারাই সমস্যায় পড়ল।

 

 

বন্ধ করুন