বাংলা নিউজ > টুকিটাকি > সামনেই দোল, রঙ খেলার আগে ও পরে কী ভাবে ত্বক এবং চুলের যত্ন নেবেন? রইল টিপস
কেমিক্যাল যুক্ত রঙের কারণে ত্বকের যাতে কোনও ক্ষতি না-হয়, তার জন্য মুখে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।
কেমিক্যাল যুক্ত রঙের কারণে ত্বকের যাতে কোনও ক্ষতি না-হয়, তার জন্য মুখে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

সামনেই দোল, রঙ খেলার আগে ও পরে কী ভাবে ত্বক এবং চুলের যত্ন নেবেন? রইল টিপস

  • আগামী ২৮ ও ২৯ তারিখ দোলপূর্ণিমা ও হোলি। তাই আগেভাগেই জেনে নিন, রঙ খেলার আগে কোন কোন বিষয় অবশ্যই পালন করবেন।

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তার পরই হোলির রঙে রঙিন হবে দেশ। করোনা ভাইরাসের বাড়বাড়ন্তে হোলির রঙ কিছুটা ফিকে পড়লেও, পরিবারের লোকজন ও প্রতিবেশীদের সঙ্গে যথাযথ সাবধানতা অবলম্বন করে রঙের উৎসবে মেতে উঠতেই পারেন। তবে হোলি খেলার আগে ও পরে ত্বক এবং চুলের যত্ন নেওয়া জরুরি। আগামী ২৮ ও ২৯ তারিখ দোলপূর্ণিমা ও হোলি। তাই আগেভাগেই জেনে নিন, রঙ খেলার আগে কোন কোন বিষয় অবশ্যই পালন করবেন।

হোলি খেলার আগে যা যা করবে:

১. সানস্ক্রিন লাগাতে ভুলবেন না- কেমিক্যাল যুক্ত রঙের কারণে ত্বকের যাতে কোনও ক্ষতি না-হয়, তার জন্য মুখে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রঙে উপস্থিত কেমিক্যালের কারণে ত্বকে অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে। 

২. নখে নেল পেন্ট লাগান- হোলির রঙ নখের সঙ্গে লেগে যায় এবং বেশ কিছু দিন সে ভাবেই থাকে। তাই হোলি খেলতে যাওয়ার আগে নখে নেল পেন্ট লাগান। এর ফলে নখে রঙ লাগবে না এবং খাবার খাওয়ার সময় সেই রঙ পেটেও যাবে না।

৩. ঠোঁটে লাগান পেট্রোলিয়াম জেলি- ঠোঁটে হোলির রঙ লাগলে তা সহজে ছাড়ে না। ঠোঁটের পাশাপাশি শরীরের নানান স্থানে সহজে রঙ লেগে যেতে পারে এবং এই রঙ ঘসে তোলাও মুশকিল। সে ক্ষেত্রে ঠোঁট, হাত, পা ও নখে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে হোলি খেলতে বেরোন।

৪. চুলে লাগান নারকেল তেল- হোলির রঙে ত্বকের পাশাপাশি চুলও ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে চুল হয়ে যায় রুক্ষ ও নির্জীব। তাই হোলি খেলতে যাওয়ার আগে চুলে ভালো করে নারকেল তেল লাগান।

হোলি খেলে এসে কী ভাবে রঙ তুলবেন:

১. তেলের সাহায্যে রঙ পরিষ্কার করুন- ত্বক ও চুল থেকে হোলির রঙ কী ভাবে পরিষ্কার করবেন, সে বিষয় দুশ্চিন্তা থাকাই স্বাভাবিক। রঙ সরানোর জন্য ত্বক কখনও ঘসে পরিষ্কার করতে নেই। বরং অলিভ বা জোজোবার তেল একটি কটন বলে নিয়ে যেখানে যেখানে রঙ লেগেছে, সেখানে লাগিয়ে পরিষ্কার করুন।

২. চুল কন্ডিশনিং করতে ভুলবেন না- হোলি খেলে চুলে শ্যাম্পু সকলেই করে, কিন্তু অনেকেই চুল কন্ডিশনিং করাকে জরুরি মনে করেন না। হোলি খেলার পর অবশ্যই চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

৩. স্কিন ময়শ্চারাইজ করুন- হোলি খেলার পর রঙ সরান এবং ত্বক ময়শ্চারাইজ করুন। এটি ত্বক রুক্ষ হতে দেয় না ও নরম রাখে।

বন্ধ করুন