বাংলা নিউজ > টুকিটাকি > Chia Seed for Oily Skin: তৈলাক্ত ত্বকে 'ম্যাজিক'এর মতো কাজ দেয় এই ঘরোয়া ফেসমাস্ক! জেল্লা বাড়ানোর টিপস
 তৈলাক্ত ত্বকের যত্ন কীভাবে নেবেন।  সৌজন্য-গেটি ইমেজেস
 তৈলাক্ত ত্বকের যত্ন কীভাবে নেবেন।  সৌজন্য-গেটি ইমেজেস

Chia Seed for Oily Skin: তৈলাক্ত ত্বকে 'ম্যাজিক'এর মতো কাজ দেয় এই ঘরোয়া ফেসমাস্ক! জেল্লা বাড়ানোর টিপস

  • তৈলাক্ত ত্বকে কোনও ফেস প্যাক বা প্রসাধনী মাখার আগে বহুবিষয় খেয়াল রাখতে হয়। সহজেই যাঁদের ত্বকে ব্রণ বা ব়্যাশের সমস্যা থাকে, সেই সংবেদনশীল ত্বকের যত্নেও এই ফেসমাস্কটি খুবই জরুরি। দেখে নেওয়া যাক কিছু টিপস।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চিয়া সিডের গুরুত্ব কিছু কম নয়। শরীরে জন্য চিয়া সিড খুবই উপকারি। তবে ত্বককে আলাদা উজ্জ্বলতা দিতে চিয়া সিড কার্যকরী ফল দেয়। চিয়া সিডে প্রচুর পরিমামে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, আয়রন, ম্যাগনেশিয়াম, প্রোটিন, ফসফরাস, প্রোটিন, ক্যালসিয়াম। এছাড়াও থাকে ফাইবার। এই চিয়া সিড স্বাস্থ্যের পক্ষে যতটা উপকারি, ততটাই উপকারি ত্বকের পক্ষেও। একনজরে দেখা যাক , তৈলাক্ত ত্বকের যত্নে চিয়া সিড কীভাবে কার্যকরী হয়।

কীভাবে বাড়িতে তৈরি করবেন চিয়া সিড ফেসমাস্ক?

চিয়া সিডের ফেসপ্যাক বানাতে হলে, ১ চামচ চিয়া সিড নিন, ২ চামচ নারকেলের তেল, ১ চামচ লেবুর রস। এই তিনটি জিনিস মিশিয়ে নিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর জেল তৈরি হলে, তা মুখে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পরে এটি মুখে শুকিয়ে গেলে জল দিয়ে পরিষ্কার করে নিন। ছাঁচি পেঁয়াজ খাচ্ছেন তো! এবার লু থেকে বাঁচতে পেঁয়াজ খান এইভাবে, পাবেন বহু উপকার

কাঁচা দুধের সঙ্গে লাগিয়ে নিন

যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের জন্য খুবই উপকারি কাঁচা দুধ। দুধের মধ্যে সামান্য চিয়া সিড ফেলে নিন। ১০ মিনিট তা ভিজতে দিন। এরপর মিশে গেলে প্রয়োজনে পিষে নিয়ে তার জেল বানিয়ে তা মুখে লাগান। কিছুক্ষণ রেখে মুখ ধুয়ে ফেলুন।

উল্লেখ্য, খেয়াল রাখতে হবে যে, অনেকেই চিয়া সিড জলে ভিজিয়ে তৈরি করে নেন ফেস মাস্ক। তবে এভাবে চিয়া সিড লাগালে ত্বকের ক্ষতি হতে পারে। এরফলে ত্বকে ব়্যাশের সমস্যা হতে পারে। ফলে বলা হচ্ছে, চিয়া সিডের ফেসমাস্ক ত্বকে বেশি সময় পর্যন্ত যেন না লাগানো হয়।

বন্ধ করুন