বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care Tips: মহিলাদের ৩০ বছরের পর ত্বকের যত্নে এই খেয়ালগুলি অবশ্যই রাখা উচিত! কিছু টিপস একনজরে
৩০ পার হতেই মহিলাদের ত্বকের যত্নে এই উপায়গুলি দারুন কাজ দেয়! কিছু জরুরি টিপস
৩০ পার হতেই মহিলাদের ত্বকের যত্নে এই উপায়গুলি দারুন কাজ দেয়! কিছু জরুরি টিপস

Skin Care Tips: মহিলাদের ৩০ বছরের পর ত্বকের যত্নে এই খেয়ালগুলি অবশ্যই রাখা উচিত! কিছু টিপস একনজরে

  • ৩০ বছরের পর থেকে খাওয়ার আর ঘুমের সময়ে খেয়াল রাখুন। সঠিক সময়ে খাওয়া ও ঘুম শরীরকে চাঙ্গা রাখে। এতে মনও সতেজ থাকে। ফলে সারাদিনে ২ থেকে ৩ লিটার জল পান করার পাশাপাশি ঘুমও সঠিক সময়ে প্রয়োজন। এছাড়াও ফলের সিন্থেটিক জুসের জায়গায় কামড়ে খান ফল। এতে ফিরবে ত্বকের জেল্লা।

বয়স শুধুই সংখ্যা মাত্র। কথায় বলে, যাঁদের মনের বয়স কম তাঁদের বয়সের ছাপ চেহারায় পড়ে না। তবে মনের বয়স ধরে রাখলেও, প্রকৃতির নিয়মে অনেক সময় বয়সের ছাপ মুখে এসে পড়ে। এতে বয়স নাকি ক্লান্তি কোনটা বেশি দায়ী, তার বিতর্ক চলতেই থাকবে। তবে জীবনে দায়িত্ব বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে কাদের চাপের ছাপ মুখে চোখে তো পড়েই! বিউটিশিয়ানরা বলছেন, যাঁরা ৩০ বছর পার করে গিয়েছেন, সেই সমস্ত মহিলাদের ত্বকের পরিচর্যায় বেশ কয়েকটি দিক লক্ষ্য রাখা প্রয়োজনীয়। ত্বক পরিচর্যায় তাঁদের কী কী করণীয় দেখে নেওয়া যাক।

খাওয়া দাওয়া

৩০ বছরের পর থেকে খাওয়ার আর ঘুমের সময়ে খেয়াল রাখুন। সঠিক সময়ে খাওয়া ও ঘুম শরীরকে চাঙ্গা রাখে। এতে মনও সতেজ থাকে। ফলে সারাদিনে ২ থেকে ৩ লিটার জল পান করার পাশাপাশি ঘুমও সঠিক সময়ে প্রয়োজন। এছাড়াও ফলের সিন্থেটিক জুসের জায়গায় কামড়ে খান ফল। এতে ফিরবে ত্বকের জেল্লা।

পুরুষের মধ্যে এই অভ্যাস আর গুণ থাকলে তাঁর প্রেমে পাগল হতে বাধ্য মহিলারা!

খেয়াল রাখুন এভাবে

বয়স বাড়তে থাকলে কোলেজনের অভাব দেখা দেয়। এটি এক ধরনের প্রোটিন, যা ত্বককে হাইড্রেট করে রাখে। শরীরে কোলেজনের প্রভাব বেশি হলে ত্বক টাইট থাকে। তবে তা না হলে ত্বকে দাগ ছোপ পড়ে। ৩০ বছরের পর থেকে শরীরে কোলেজন বাড়াতে হলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

পিরিয়ডের আগে জ্বরভাব, দুর্বলতা কি ভয়ের কিছু? বিশেষজ্ঞরা দিচ্ছেন পরামর্শ

সানস্ক্রিন কেমন ব্যবহার করবেন?

রোদে বের হওয়ার সময়, অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। তবে যদি অ্যান্টি এজিং কিট ব্যবহার করেন, তাহলে মিলতে পারে কাঙ্খিত রূপ। সেক্ষেত্রে সানস্ক্রিনের এসপিএফ খুবই প্রাসঙ্গিক। সূর্যের তেজ ত্বককে এমনিতেই ক্ষতি করে। বয়সের সঙ্গে সঙ্গে সেদিকে খেয়াল রাখাও জরুরি।

বন্ধ করুন