বাংলা নিউজ > টুকিটাকি > শীতে ঘরোয়া উপায় ময়শ্চারাইজ করুন ত্বক, ফিরে পাবেন পুরনো জেল্লা
 মধু ফাটা ত্বককে ময়শ্চারাইজ করে আবার হলুদ ত্বককে সারিয়ে তোলে।
 মধু ফাটা ত্বককে ময়শ্চারাইজ করে আবার হলুদ ত্বককে সারিয়ে তোলে।

শীতে ঘরোয়া উপায় ময়শ্চারাইজ করুন ত্বক, ফিরে পাবেন পুরনো জেল্লা

কসমেটিক্স ব্যবহারের ফলে ত্বকের অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে। তাই এমন পরিস্থিতিতে ঘরোয়া উপায় এবং প্রাকৃতিক ভাবে ত্বক ফাঁটা আটকাতে পারেন।

শীতের ঠান্ডা হাওয়ায় আমাদের ত্বক শুকিয়ে যায় এবং ফাঁটতে শুরু করে। হাত, পা, ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যায় এবং গাল ফাটতে শুরু করে। বার বার লোশান ও ময়শ্চারাইজার লাগানো সত্ত্বেও অনেক সময় সমস্যার সমাধান হয় না। এ ছাড়াও কসমেটিক্স ব্যবহারের ফলে ত্বকের অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে। তাই এমন পরিস্থিতিতে ঘরোয়া উপায় এবং প্রাকৃতিক ভাবে ত্বক ফাঁটা আটকাতে পারেন। কী ভাবে করবেন জেনে নিন—

দেশী ঘিয়ের ম্যাসাজ- গাল ফেটে গেলে এবং রুক্ষ অনুভব করলে দেশী ঘি লাগিয়ে ম্যাসাজ করুন। এর জন্য দেশী ঘিয়ে দু ফোটা মধু মিশিয়ে মুখে লাগান এবং এক মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন। ঘি দিয়ে ত্বক মোলায়েম হবে এবং প্রাকৃতিক উজ্জ্বলতা আসবে।

দুধের সর ও হলুদ- এক চামচ দুধের সরে সামান্য হলুদ মিশিয়ে নিজের গালে লাগান। কিছুক্ষণ এ ভাবে ছেড়ে দিন, আবার ম্যাসাজও করতে পারেন। প্রতিদিন রাতে এমন করলে ত্বক নরম ও উজ্জ্বল হয়।

মধু ও হলুদ- মধু ও হলুদের সঙ্গে সামান্য ওটস পাওডার মিশিয়ে এর পেস্ট বানিয়ে দিন। মুখে লাগিয়ে ১০ থেকে ১২ মিনিটের জন্য ছেড়ে দিতে হবে। তার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। মধু ফাটা ত্বককে ময়শ্চারাইজ করে আবার হলুদ ত্বককে সারিয়ে তোলে, অন্যদিকে ওটস মৃত ত্বক দূর করে দেয়।

কলার ফেসপ্যাক- কলা চটকে নিয়ে এতে সামান্য দুধের সর ও লেবুর রস মিশিয়ে নিন। ফেসপ্যাকের মতো করে মুখে লাগিয়ে রাখুন এবং ১০ মিনিট পর্যন্ত ছেড়ে দিন। তার পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই ফেসপ্যাকের ফলে মুখ উজ্জ্বল ও মসৃণ হবে।

বন্ধ করুন