বাংলা নিউজ > টুকিটাকি > Summer Skin Care Tips: রোদে পুড়ে যাচ্ছে গা! গরমে ট্যানিং-এর সমস্যা মেটাতে বাড়িতে বানানো এই প্যাকগুলি দারুণ উপকারী
ত্বকের যত্ন নিতে বাড়িতে বানানো যায় একাধিক প্যাক। ছবি সৌজন্য- Image by Seksak Kerdkanno from Pixabay

Summer Skin Care Tips: রোদে পুড়ে যাচ্ছে গা! গরমে ট্যানিং-এর সমস্যা মেটাতে বাড়িতে বানানো এই প্যাকগুলি দারুণ উপকারী

  • গরমে ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে কিছু ঘরোয়া প্যাক খুবই কার্যকরী। অ্যালোভেরা গাছ অনেকের বাড়িতেই রয়েছে। গাছের পাতা কেটে তার ভিতর থেকে যে জেলটি রয়েছে তা বের করে নিতে হবে। আর সেটি মুখে লাগালে, পরের দিন সকালে নিজেই দেখতে পাবেন ফারাক! এমনই কিছু টিপস দেখে নিন। 

গরমকালে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সামনে আসতে থাকে। গরমে 'সান ট্যান' ত্বকের এমনই একটি সমস্যা যা নিয়ে উদ্বেগে থাকেন অনেকেই। শুধু মহিলারাই নন, রোদে গা-হাত-পা ট্যান হয়ে তার কালো ছোপ ত্বকে পড়া নিয়ে অস্বস্তিতে থাকেন বহু পুরুষও। আর এই সমস্যা থেকে মুক্তির উপায় হল, ঘরে হাতের কাছে বিভিন্ন সামগ্রী। একনজরে দেখে নেওয়া যাক, এই বিশেষ ঘরোয়া জিনিসগুলি দিয়ে তৈরি প্যাকগুলি কীভাবে ত্বকে লাগালে মিলবে ফল।

বেসন

বেসনে খানিকটা হলুদ মেশাতেও পারেন, আরা তা না মিশিয়েও মুখে লাগিয়ে খানিক বাদে তা তুলে নিতে পারেন। তবে তার আগে বেসনকে ভালো করে জলে গুলে নিতে হবে। দুই চামচ বেসনের সঙ্গে যোগ করতে হবে লেবু, এক চামচ অলিভ অয়েল। এই গুলি গুলে নিতে হবে। এরপর মিশ্রণটি ১৫ মিনিট মুখে লাগিয়ে, বা শরীরের যে অংশে ট্যানিং রয়েছে সেখানে লাগিয়ে নিতে হবে। তারপর তা ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ বার অন্তত এই প্যাক ব্যবহার করলে মিলবে ফল।

টমাটো

টমাটো চটকে নিয়ে তা মুখে লাগাতে হবে। অন্তত ১৫ মিনিট এই টমাটো মুখে লাগিয়ে রাখতে হবে। এরপর তা জলে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ বার এই প্যাক লাগালে মিলবে ফল।

অ্যালোভেরা

অ্যালোভেরা গাছ অনেকের বাড়িতেই রয়েছে। গাছের পাতা কেটে তার ভিতর থেকে যে জেলটি রয়েছে তা বের করে নিতে হবে। আর সেটি মুখে লাগালে, পরের দিন সকালে নিজেই দেখতে পাবেন ফারাক! স্কিন ট্যান থেকে এই পাতার রস মুক্তি দেয়।

শসা

দুধে মিশিয়ে নিন স্ম্যাশ করা শসা। এরপর রোদের তাপে যেখানে যেখাবে শরীরে ট্যান পড়েছে বা কালো ছোপ রয়েছে সেখানে এই প্যাকটি লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট এটি রেখে দিন। সপ্তাহে ২ বার এটি করলেই পাবেন ফল।

মধু

মুখে একটু লেবু আর মধু মিশিয়ে লাগিয়ে রাখতে পারেন। এতে মিলবে উজ্জ্বল ত্বক। ১৫ মিনিট এটি লাগিয়ে রাখলেই দেখতে পাবেন আপনার ত্বক আগের থেকে কতটা উজ্জ্বল হয়েছে।

বন্ধ করুন