বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care Tips: পুজোর আগেই ত্বকের জেল্লা ফেরাতে চান? দেখুন কী করতে হবে
ত্বকের যত্ন নেবেন কীভাবে?

Skin Care Tips: পুজোর আগেই ত্বকের জেল্লা ফেরাতে চান? দেখুন কী করতে হবে

  • Skin Care Tips: উৎসবের আগে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। দাগহীন, উজ্জ্বল ত্বক সকলের নজর কাড়ে। তাই দেখুন বাড়িতেই কীভাবে ত্বক পরিচর্যা করবেন।

উৎসবের জন্য ত্বকের পরিচর্যা করা মানেই একবার বা একদিনের ব্যাপার নয়। ত্বক ভালো রাখতে গেলে নিয়মিত খেয়াল রাখা উচিত। একদিনে বা অল্প সময় ফল পেতে গেলে লাভের বদলে ক্ষতিই হবে। তাই সঠিক জিনিস দিয়েই ত্বকের পরিচর্যা করুন। সকলেই চান পুজোর আগে যেন তাঁর ত্বকের উজ্জ্বলতা বাড়ে, জেল্লা আসে, কিন্তু এগুলো পেতে গেলে একটা সঠিক ত্বক পরিচর্যার রুটিন বানাতে হবে।

ভিতর থেকে জেল্লা বাড়াতে হলে সঠিক ভাবে মুখ পরিষ্কার করা খুব জরুরি। ত্বককে সবসময় ধুলো, ধোঁয়া, নোংরা, দূষণ থেকে পরিষ্কার করে রাখা উচিত। যেহেতু আমরা কম বেশি সকলেই নিয়মিত রাস্তায় বেরোই তাই বাইরের দূষণ থেকে ত্বকের ক্ষতির সম্ভাবনা থাকে। এই কারণেই নিয়মিত ভালো করে মুখ পরিষ্কার করা উচিত এতে ব্রণ, ব্ল্যাকহেডসের সমস্যা কমে। এছাড়া রোজ ৮-১০ গ্লাস জল খেতে হবে, সঙ্গে ফল, সবজি, প্রোটিনযুক্ত খাবার খাওয়া প্রয়োজন। এগুলো আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করবে। এছাড়াও চটজলদি ফল পাওয়ার জন্য শিটমাস্ক ব্যবহার করতে পারেন। কারণ এটি মুখের অতিরিক্ত তেল, নোংরা টেনে বের করে আনে, মৃত কোষ দূর করে এবং একই সঙ্গে কোমল মোলায়েম ত্বক উপহার দেয়।

ত্বক ভালো করে পরিষ্কার করার পর অবশ্যই টোনিং করবেন এটা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে আমাদের বাঁচায়। এবং তার সঙ্গে ব্যবহার করুন ময়েশ্চারাইজার। বাইরে বেরোলে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন।

এছাড়া যাঁদের তৈলাক্ত ত্বক তাঁরা নিয়মিত স্ক্রাবিং করতে পারেন এতে মুখের মৃত কোষ দূর হবে এবং ত্বককে ভালো রাখবে।

বাড়িতে ত্বক ভালো রাখার জন্য ময়দার সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে সেটা মুখে লাগাতে পারেন এটা মুখে পুরো শুকোতে দেবেন না। হালকা শুকিয়ে এলে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। ভালো উপকার পাবেন।

মুখে রোজ এসেনশিয়াল অয়েল মাখুন, এটা দাগ, ছোপহীন ত্বক পেতে সাহায্য করে।

ড্রাগন ফলের শাঁস নিয়ে তার সঙ্গে ভিটামিন ই মিশিয়ে সেটা মুখে লাগালেও ভালো ভালো উপকার পাবেন।

এছাড়া কফি দিয়ে মুখ স্ক্রাব করতে পারেন উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য।

এই ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিন আর সহজেই পান উজ্জ্বল ত্বক।

বন্ধ করুন