বাংলা নিউজ > টুকিটাকি > Sleep Protest: উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ

Sleep Protest: উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ

এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ (@kadaipaneeeer/X)

Sleep Protest: একজন ব্যবহারকারী লিখেছেন, সদ্য আইআইএম অমৃতসর থেকে বেরিয়ে এসে আমি বলতে পারি যে এখানকার তাপমাত্রা মাঝে মাঝে অসহ্য হয়ে ওঠে।

উত্তর ভারতে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। ঘুরছে না ফ্যান। বিপর্যস্ত অবস্থা হোস্টেল পড়ুয়াদের। তাই এবার প্রতিবাদে সামিল হয়েছেন তাঁরা। ইতিমধ্যেই, অমৃতসরের আইআইএম অর্থাৎ দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট এর ছাত্ররা, হোস্টেলে এসি লাগানোর দাবিতে 'স্লিপ প্রোটেস্ট' বা 'ঘুম প্রতিবাদ' জানিয়েছেন। কোনও রকম ঝগড়া, অশান্তিকে প্ররোচনা না দিয়ে শান্তিপূর্ণ পাবে পড়ুয়াদের এই প্রতিবাদ ব্যাপকভাবে নজর কেড়েছে সোশ্যাল মিডিয়ার।

ভাইরাল ভিডিয়োতে কী দেখা গিয়েছে

শিক্ষার্থীদের এই বিক্ষোভের ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে ছাত্রদের চেয়ারে বসে টেবিলে মাথা রেখে শুয়ে অভিনব কায়দায় প্রতিবাদ করতে দেখা গিয়েছে। হোস্টেলের সুযোগ-সুবিধা ও ব্যবস্থাপনার ব্যর্থতার বিরুদ্ধে নীরব প্রতিবাদের নিদর্শন হিসেবে শিক্ষার্থীরা এমন বিক্ষোভ করেছে বলে জানা গিয়েছে। এক্স এ শেয়ার করা ভিডিয়োটির ক্যাপশনে লেখা হয়েছে, 'আইআইএম অমৃতসরের ছাত্ররা হোস্টেলে এসি লাগানোর জন্য ম্যানেজমেন্টের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। তাদের মধ্যে একজন বলেছিলেন, আধুনিক সমস্যার আধুনিক সমাধান প্রয়োজন।

আরও পড়ুন: (Infection in Japan: শরীরে ছড়ানোর ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু, ভয়ঙ্কর ব্যাকটিরিয়ার আতঙ্ক জাপানে)

নেটিজেনদের প্রতিক্রিয়া

ছাত্র বিক্ষোভের এই ভিডিয়োতে বেশ কয়েকজন প্রতিক্রিয়া জানিয়েছেন। একজন ব্যবহারকারী কোনও আক্রমনাত্মক উপায় ব্যবহার না করে ছাত্রদের দাবিগুলি সামনে রাখার জন্য তাঁদের প্রশংসা করেছেন। আবার কেউ কেউ মন্তব্য করেছেন যে ছাত্রদের জন্য কুলার এবং এসির ব্যবস্থা করা উচিত, কারণ আজকাল এত গরমে ফ্যানগুলি ভালোভাবে চলছেই না।

একজন ব্যবহারকারী লিখেছেন, সদ্য আইআইএম অমৃতসর থেকে বেরিয়ে এসে আমি বলতে পারি যে এখানকার তাপমাত্রা মাঝে মাঝে অসহ্য হয়ে ওঠে। গত বছরও এই দাবি উত্থাপন করা হলেও খুব একটা কার্যকর হয়নি। তাপমাত্রা ৪৫ এর কাছাকাছি থাকলেও, ৫০ এর মত অনুভূত হয়। আরও একজন মন্তব্য করেছেন, সত্যিই অনেক সময় গরম অসহ্য হয়ে ওঠে। গত বছরও দাবি জানানো হয়েছিল। যেহেতু হোস্টেলের আবাসন এমনকি ক্যাম্পাসটি অস্থায়ী আবাসন হয়ে উঠেছে, আমরা আশা করি যে এটি নতুন ভবনে স্থানান্তরিত হলে, সমস্যার কিছুটা সমাধান হবে।'

তৃতীয় একজন বলেছেন, এটি লজ্জার বিষয়, যখন একটি টপ প্রতিষ্ঠান ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় একটি এসি সরবরাহ করতে পারে না এবং শিক্ষার্থীদের এর জন্য প্রতিবাদ জানাতে হয়। চতুর্থ একজন যোগ করেছেন, কখনও কখনও, আপনাকে আয়ত্বের বাইরে ভাবতে হবে। নাহলে হবে না। আশা করি এই প্রতিবাদ কর্তৃপক্ষের নজরে আসবে!

অমৃতসরেও গত কয়েকদিন ধরে তীব্র তাপপ্রবাহ চলছে। গত কয়েক দিনে অমৃতসরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস।

টুকিটাকি খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 10 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 74/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.