বাংলা নিউজ > টুকিটাকি > Sleep superfoods: ঘুম আসছে না? ঘুমোতে যাওয়ার আগে এই খাবারগুলি খেলে ঘুম গাঢ় হবে
সহজে ঘুম আসবে কী কী খেলে?
সহজে ঘুম আসবে কী কী খেলে?

Sleep superfoods: ঘুম আসছে না? ঘুমোতে যাওয়ার আগে এই খাবারগুলি খেলে ঘুম গাঢ় হবে

  • নানা কারণে ঘুমের সমস্যা হতে পারে। বিশেষ করে এই গরমের সময়ে ঘুমোতে সমস্যা হচ্ছে অনেকেরই। কিন্তু কী করে সহজে ঘুমোতে পারেন? কয়েকটি খাবার এই কাজে আপনাকে সাহায্য করতে পারে। 

গরমে এমনিতেই ঘুমোতে সমস্যা হচ্ছে অনেকের। তার মধ্যে যত দিন যাচ্ছে, নানা কারণে ঘুম কমে যাচ্ছে। মানসিক চাপ, খাবার হজম করার সমস্যা, থেকে অন্য নানা কারণে কমছে ঘুম।

কিন্তু খাদ্যাভ্যাসে কিছু বদল আর ঘুমোতে যাওয়ার আগে কয়েকটি খাবার খেলেই এই সমস্যা কমতে পারে। দেখে নিন, কোন কোন খাবার আপনাকে ঘুমোতে সাহায্য করতে পারে।

রাতের খাবার কখন খাবেন?
রাতের খাবার কখন খাবেন?

প্রথমেই মনে রাখতে হবে, রাতের খাবারটি ঘুমোতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে খেতে হবে। না হলে সেই খাবার হজম করতে সমস্যা হয়। রাতে যতটা পারবেন হালকা খাবার খান। তাতেও সুবিধা হবে ঘুমের।

এবার আসা যাক, ঘুমোতে যাওয়ার আগে কী খাবেন, সেই প্রসঙ্গে। রইল এমনই কয়েকটি খাবারের নাম।

মাখানা
মাখানা

মাখানা: এই খাবারটির মধ্যে স্নায়ুকে আরাম দিতে পারে এমন কিছু উপাদান রয়েছে। এখ গ্লাস দুধে এক মুঠো মাখানা দিয়ে ফুটিয়ে নিন। তার পরে ঘুমোতে যাওয়ার আগে সেটি খেয়ে নিন। তাতে ঘুম ভালো হবে।

আমন্ড
আমন্ড

আমন্ড: ঘুমোতে যাওয়ার আগে ৪-৬টা আমন্ড বা কাঠবাদাম খান। এতে শরীরে মেলাটোনিন হরমোনের ক্ষণ বাড়ে। এই হরমোন ঘুমোতে সাহায্য করে। ফলে এই বাদাম খেলে ঘুম ভালো হয়।

কেমোমাইল চা
কেমোমাইল চা

কেমোমাইল চা বা জেসমিন চা: এই দু’টি চা ঘুমোতে যাওয়ার আগে খেলে ঘুম ভালো হয়। বিশেষ করে কেমোমাইল মানসিক চাপ কমায়, উদ্বেগ বা অবসাদের মতো সমস্যা দূর করে। তাছাড়া এর কিছু উপাদান ঘুম গভীর করে।

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট: ঘুমোনোর আগে এখ টুকরো করে ডার্ক চকোলেট খান। তাতে এক দম শিশুর মতো গভীর ঘুমোবেন। কারণ ডার্ক চকোলেট খেলেও শরীরে সেরোটোনিনের ক্ষরণ বাড়ে। তাতে ঘুম ভালো হয়।

বন্ধ করুন