বাংলা নিউজ > টুকিটাকি > Sleeping Tips: স্বাস্থ্যের পক্ষে উপকারী পিঠে ভর দিয়ে ঘুমানো, জেনে নিন এ ভাবে ঘুমানোর সুফল
পিঠের ওপর ভর দিয়ে ঘুমালে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
পিঠের ওপর ভর দিয়ে ঘুমালে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Sleeping Tips: স্বাস্থ্যের পক্ষে উপকারী পিঠে ভর দিয়ে ঘুমানো, জেনে নিন এ ভাবে ঘুমানোর সুফল

ঘুমের সময় শরীরের অঙ্গভঙ্গি সঠিক না-থাকায় এমন হয়ে থাকে। আপনি কী ভাবে ঘুমাচ্ছেন তা আপনার শরীরের পাশাপাশি স্বাস্থ্যকেও প্রভাবিত করে।

পর্যাপ্ত ঘুম যেমন সুস্বাস্থ্যের জন্য জরুরি, তেমনই ঘুমানোর ধরনও ব্যক্তির স্বাস্থ্যকে প্রভাবিত করে। অনেক সময় আমরা যে কোনও ভাবে ঘুমিয়ে পড়ি এবং সকালে ওঠার পর শরীরের নানান অংশে ব্যথা হতে থাকে। ঘুমের সময় শরীরের অঙ্গভঙ্গি সঠিক না থাকায় এমন হয়ে থাকে। আপনি কীভাবে ঘুমাচ্ছেন তা আপনার শরীরের পাশাপাশি স্বাস্থ্যকেও প্রভাবিত করে।

কেউ কেউ পাশ ফিরে ঘুমান, কেউ আবার পেটের উপর ভর দিয়ে ঘুমাতে স্বচ্ছন্দ বোধ করেন, আবার পিঠের ওপর ভর দিয়ে ঘুমাতে ভালোবাসেন কিছু ব্যক্তি। পর্যাপ্ত ঘুমের পাশাপাশি সঠিক পশ্চারে ঘুমানোও অত্যন্ত জরুরি। উল্লেখ্য পিঠের ওপর ভর দিয়ে ঘুমানো স্বাস্থ্যের পক্ষে উপকারী। এর ফলে শুধু মাত্র যে মাথা, পিঠ, ঘাড় ও কোমরের ব্যথা দূর হয় তা-ই নয়, বরং সাইনাসের লক্ষণ থেকে মুক্তি এবং বলিরেখার দূর করে। 

পিঠের উপর ভর দিয়ে ঘুমানোর উপকারিতা

১. পিঠের ওপর ভর দিয়ে ঘুমালে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ পিঠের ওপর ভর দিয়ে ঘুমালে পাচন তন্ত্র ঠিক থাকে এবং অ্যাসিড ক্ষরণ হয় না।

২. এ ভাবে ঘুমালে মাংসপেশির ওপর অধিক চাপ পড়ে না এবং টান পড়ার ঝুঁকিও কমে। এর ফলে মাথা ভারী হওয়ার সমস্যা দূর হয় এবং ঘাড় ও পিঠ ব্যথা কমে।

৩. আবার পিঠের ওপর ভর দিয়ে ঘুমালে ত্বক সঙ্কুচিত হয় না, কোলাজেন নমনীয় থাকে এবং বলিরেখা দেখা দেয় না।

৪. দীর্ঘ সময় পর্যন্ত সঠিক অঙ্গভঙ্গির অভাবে শরীরের গঠন নষ্ট হতে পারে। 

৫. আবার যাঁদের ঝুঁকে দাঁড়ানো বা বসার অভ্যাস রয়েছে তাঁরা পিঠে ভর দিয়ে ঘুমান, এর ফলে উপরোক্ত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মেরুদণ্ড সোজা থাকে এবং মাংসপেশীতে টান অনুভব হয় না। এর পাশাপাশি কোমর, নিতম্ব, হাঁটু ও পায়ের ব্যথা থেকেও মুক্তি পেতে পারেন।

বন্ধ করুন