বাংলা নিউজ > টুকিটাকি > ধূমপান ছাড়া কি থাকতেই পারেন না? জানেন কি এর কারণে দৃষ্টিশক্তি পর্যন্ত হারাতে হতে পারে! কিছু তথ্য
ধূমপানের জেরে হারাতে হতে পারে দৃষ্টিশক্তি।

ধূমপান ছাড়া কি থাকতেই পারেন না? জানেন কি এর কারণে দৃষ্টিশক্তি পর্যন্ত হারাতে হতে পারে! কিছু তথ্য

  • ধূমপানের ফলে সারা পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়। তার মধ্যে অধিকাংশ মৃত্যুই এড়িয়ে যাওয়া সম্ভব। আমরা সাধারণভাবে জানি ধূমপানের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো প্রাণঘাতি রোগ হয়ে থাকে। কিন্তু একটি বিষয় অনেকরই অজানা তা হল, ধূমপান চোখেরও ব্যাপক ক্ষতি করে।

প্রত্যেকে মানুষেরই জীবন-যাপনের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখ। ধূমপান ক্ষতি করতে পারে সেই চোখের। কিছু প্রয়োজনীয় পদক্ষেপ নিলে হতে পারে সমস্যার সমাধান।

ধূমপানের ফলে সারা পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়। তার মধ্যে অধিকাংশ মৃত্যুই এড়িয়ে যাওয়া সম্ভব। আমরা সাধারণভাবে জানি ধূমপানের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো প্রাণঘাতি রোগ হয়ে থাকে। কিন্তু একটি বিষয় অনেকরই অজানা তা হল, ধূমপান চোখেরও ব্যাপক ক্ষতি করে।

পুণে-র এমারাল্ড হাসপাতালের পরিচালক বিশিষ্ট চিকিৎসক আশুতোষ পাটিল মন্তব্য করেছেন,’ধূমপানের ফলে শরীরে যে টক্সিন প্রবেশ করে তা রক্ত প্রবাহের সঙ্গে মিশে গিয়ে শরীরের নানা অঙ্গের হানি ঘটায়। চোখেরও যথেষ্ট ক্ষতি করে।গ্লুকোমা, ক্যাটারাক্টের মতো চোখের রোগগুলির অন্যতম কারণ হল ধূমপান’।

বহু মানুষরই অজানা, ধূমপান চোখের রেটিনা,লেন্স ও ম্যাকুলার মতো অংশ যেগুলি সুস্থ দৃষ্টিশক্তি রাখার জন্য জরুরি, সেইসব অংশের ব্যাপক ক্ষতি করে।

ধূমপানের ফলে চোখের যে প্রধান সমস্যাগুলি দেখা যায় সেগুলি হল,

১.ক্যাটারাক্ট

এই রোগের ফলে মানুষের দৃষ্টশক্তি হারিয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।এই রোগে চোখের লেন্সের স্বচ্ছতা কমে যায় ও চোখের আলো সহ্য করার ক্ষমতাও হ্রাস পায়। দৃষ্টিশক্তি ক্রমেই কমতে শুরু করে।

২.বয়স-জনিত ম্যাকুলা সমস্যা

এই সমস্যার ফলে গাড়ি চালাতে, বই পড়তে ও রং চিনতে অসুবিধা হয়ে থাকে। যদি সঠিক চিকিৎসা না হয়, তবে এই রোগের ফলে অন্ধত্বও দেখা দিতে পারে।

৩.ডায়াবেটিস-জনিত রেটিনা সমস্যা

ধূনপান এই রোগের ঝুঁকি প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। এই রোগের কারণে আংশিক অন্ধত্বের আশঙ্কা থাকে।

এছাড়াও ধূমপানের করাণে চোখ শুষ্ক হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে।

চিকিৎসক পাতিল যে সমাধানগুলির কথা উল্লেখ করেছেন সেগুলি হল,

আলট্রা ভায়োলেট রশ্মি ও প্রখর সূর্যালোক প্রতিরোধ করতে উন্নত মানের রোদ চশমা ব্যাবহার করা।

চোখ শুষ্ক হয়ে যাওয়া আটকাতে বারবার চোখে জল দিয়ে চোখ পরিষ্কার রাখা।

চোখের পলকের প্রতি যত্নবান হওয়া।

যারা দীর্ঘক্ষC পড়া বা স্ক্রিনের দিকে চোখ রেখে কাজ করেন, তাঁদের উচিত কিছু সময় অন্তর চোখকে বিশ্রাম দেওয়া।

নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া।

সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় ধূমপান থেকে বিরত থাকা।

বন্ধ করুন