বাংলা নিউজ > টুকিটাকি > ধূমপান ছাড়া কি থাকতেই পারেন না? জানেন কি এর কারণে দৃষ্টিশক্তি পর্যন্ত হারাতে হতে পারে! কিছু তথ্য

ধূমপান ছাড়া কি থাকতেই পারেন না? জানেন কি এর কারণে দৃষ্টিশক্তি পর্যন্ত হারাতে হতে পারে! কিছু তথ্য

ধূমপানের জেরে হারাতে হতে পারে দৃষ্টিশক্তি।

ধূমপানের ফলে সারা পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়। তার মধ্যে অধিকাংশ মৃত্যুই এড়িয়ে যাওয়া সম্ভব। আমরা সাধারণভাবে জানি ধূমপানের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো প্রাণঘাতি রোগ হয়ে থাকে। কিন্তু একটি বিষয় অনেকরই অজানা তা হল, ধূমপান চোখেরও ব্যাপক ক্ষতি করে।

প্রত্যেকে মানুষেরই জীবন-যাপনের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখ। ধূমপান ক্ষতি করতে পারে সেই চোখের। কিছু প্রয়োজনীয় পদক্ষেপ নিলে হতে পারে সমস্যার সমাধান।

ধূমপানের ফলে সারা পৃথিবীতে প্রতি বছর প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়। তার মধ্যে অধিকাংশ মৃত্যুই এড়িয়ে যাওয়া সম্ভব। আমরা সাধারণভাবে জানি ধূমপানের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো প্রাণঘাতি রোগ হয়ে থাকে। কিন্তু একটি বিষয় অনেকরই অজানা তা হল, ধূমপান চোখেরও ব্যাপক ক্ষতি করে।

পুণে-র এমারাল্ড হাসপাতালের পরিচালক বিশিষ্ট চিকিৎসক আশুতোষ পাটিল মন্তব্য করেছেন,’ধূমপানের ফলে শরীরে যে টক্সিন প্রবেশ করে তা রক্ত প্রবাহের সঙ্গে মিশে গিয়ে শরীরের নানা অঙ্গের হানি ঘটায়। চোখেরও যথেষ্ট ক্ষতি করে।গ্লুকোমা, ক্যাটারাক্টের মতো চোখের রোগগুলির অন্যতম কারণ হল ধূমপান’।

বহু মানুষরই অজানা, ধূমপান চোখের রেটিনা,লেন্স ও ম্যাকুলার মতো অংশ যেগুলি সুস্থ দৃষ্টিশক্তি রাখার জন্য জরুরি, সেইসব অংশের ব্যাপক ক্ষতি করে।

ধূমপানের ফলে চোখের যে প্রধান সমস্যাগুলি দেখা যায় সেগুলি হল,

১.ক্যাটারাক্ট

এই রোগের ফলে মানুষের দৃষ্টশক্তি হারিয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।এই রোগে চোখের লেন্সের স্বচ্ছতা কমে যায় ও চোখের আলো সহ্য করার ক্ষমতাও হ্রাস পায়। দৃষ্টিশক্তি ক্রমেই কমতে শুরু করে।

২.বয়স-জনিত ম্যাকুলা সমস্যা

এই সমস্যার ফলে গাড়ি চালাতে, বই পড়তে ও রং চিনতে অসুবিধা হয়ে থাকে। যদি সঠিক চিকিৎসা না হয়, তবে এই রোগের ফলে অন্ধত্বও দেখা দিতে পারে।

৩.ডায়াবেটিস-জনিত রেটিনা সমস্যা

ধূনপান এই রোগের ঝুঁকি প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। এই রোগের কারণে আংশিক অন্ধত্বের আশঙ্কা থাকে।

এছাড়াও ধূমপানের করাণে চোখ শুষ্ক হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে।

চিকিৎসক পাতিল যে সমাধানগুলির কথা উল্লেখ করেছেন সেগুলি হল,

আলট্রা ভায়োলেট রশ্মি ও প্রখর সূর্যালোক প্রতিরোধ করতে উন্নত মানের রোদ চশমা ব্যাবহার করা।

চোখ শুষ্ক হয়ে যাওয়া আটকাতে বারবার চোখে জল দিয়ে চোখ পরিষ্কার রাখা।

চোখের পলকের প্রতি যত্নবান হওয়া।

যারা দীর্ঘক্ষC পড়া বা স্ক্রিনের দিকে চোখ রেখে কাজ করেন, তাঁদের উচিত কিছু সময় অন্তর চোখকে বিশ্রাম দেওয়া।

নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া।

সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় ধূমপান থেকে বিরত থাকা।

টুকিটাকি খবর

Latest News

ভারতই মেরেছে সরবজিতের হত্যাকারী ডনকে, 'প্যাটার্ন' তুলে ধরে দাবি পাকিস্তানের হাসি ভরা মুখে, হাতে ভর্তি শপিং ব্যাগ, হানিমুনে অনুপম-পত্নী প্রশ্মিতা? গেলেন কোথা 'ধর্মের নামে ভোট…',নির্বাচনী লড়াই থেকে মোদীকে নিষিদ্ধ করার দাবিতে আবেদন আদালতে বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’ শোভাবাজার স্টেশনে ঢুকতেই আটকে ছিল মেট্রো, ৫০ মিনিট পরে স্বাভাবিক হল পরিষেবা! একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? বাড়ির সামনে গুলিবর্ষণের পর প্রথমবার দেখা মিলল সলমনের গাড়ির, কোথায় গিয়েছিলেন 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি অবসান অপেক্ষার, অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ড হারবারে BJP-র প্রার্থী অভিজিৎ! আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের

Latest IPL News

একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.