বাংলা নিউজ > টুকিটাকি > Smoky Paan: 'স্মোকি পান' খেয়ে গর্ত হয়ে গেল পেটে! চরম বিপদে ১২ বছরের মেয়ে, কী বলছেন ডাক্তাররা

Smoky Paan: 'স্মোকি পান' খেয়ে গর্ত হয়ে গেল পেটে! চরম বিপদে ১২ বছরের মেয়ে, কী বলছেন ডাক্তাররা

'স্মোকি পান' খেয়ে গর্ত হয়ে গেল পেটে! (Pexel)

Smoky Paan: ১২ বছর বয়সী একটি মেয়ের পেটে কীভাবে গর্ত সৃষ্টি হল? কী বলছেন ডাক্তাররা।

ধোঁয়া বেরোচ্ছিল পান থেকে। সুস্বাদু ও মজাদার হবে ভেবে, পানটি সরাসরি মুখে পুড়ে দিয়েছিল ১২ বছরের বাচ্চা একটি মেয়ে। তারপরেই ঘটেছিল বিপদটি। সবটা জেনে আজই সাবধান হয়ে যান। আজকাল, সাধারণ পান খাওয়ার পরিবর্তে, মানুষ ধোঁয়া বা তরল নাইট্রোজেনযুক্ত পান খেতে পছন্দ করেন। এটি দেখতে বা স্বাদে হয়ত দুর্দান্ত হতে পারে, কিন্তু এটি খাওয়া অনেক ক্ষেত্রেই ক্ষতিকারক। এমনই একটি ঘটনা বেঙ্গালুরু থেকে সামনে এসেছে, যেখানে একটি ১২ বছর বয়সী মেয়ে বিয়ের রিসেপশনে, তরল নাইট্রোজেন গ্রহণ যুক্ত পান খেয়ে ফেলেছিল, যার পরেই তার পেটে তৈরি হয়েছিল গর্ত।

গর্ত হয়ে গিয়েছে বোঝা গেল কীভাবে

ধূমপান করা পান খাওয়ার পর মেয়েটির পেটে প্রচণ্ড ব্যথা শুরু হয়েছিল, তারপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে পৌঁছোনোর পর চিকিৎসকরা তার পেট পরীক্ষা করে দেখেন, পান খাওয়ার ফলে মেয়েটির পেটে গর্ত হয়ে গিয়েছে। ইন্ট্রাঅপারেটিভ ওজিডোস্কোপির মাধ্যমে পেটে ছিদ্র শনাক্ত করে ফেলেছিলেন চিকিৎসকরা। এর কারণেই মেয়েটির পেটে প্রচণ্ড ব্যথা করছিল। শুশ্রূষা করার জন্য মেয়েটিকে ৬ দিন হাসপাতালে রাখা হয়েছিল। তিনদিন আইসিইউতে ছিল সে।

জানা গিয়েছে, এদিন শিশুটির পেটের সমস্যা এতটাই তীব্র হয়ে উঠেছিল যে চিকিৎসকরা অস্ত্রোপচার করে তার পেটের ক্ষতিগ্রস্ত অংশটি সরিয়ে ফেলেছিলেন। বেঙ্গালুরুর নারায়না মাল্টিস্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরা সফলভাবে অস্ত্রোপচার করেছেন। আসলে পান খাওয়ার ফলে মেয়েটির পেটের নীচের অংশে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল, যার কারণে ওই অংশ কেটে আলাদা করতে হয়েছিল।

এ প্রসঙ্গে, মেয়েটির অপারেশন করা ডাক্তার বলেছেন, যখন আমরা মেয়েটির টেস্ট করছিলাম, আমরা দেখেছি যে তার পেট গ্যাসে ভরা ছিল। মেয়েটির পেটের এই রোগ পেরিটোনাইটিস নামক একটি অবস্থার সঙ্গে নির্ণয় করা হয়েছিল। নারায়ণ হেলথ বেঙ্গালুরুর ডাঃ বিজয় এইচএস বলেছেন, এটি মেয়েটির জীবনের জন্য হুমকি হয়ে উঠতে পারত। তাই, আমরা অবিলম্বে ক্ষতিগ্রস্থ অংশটি অপারেশন করার সিদ্ধান্ত নিয়েছিলাম।

  • স্মোক পান খাওয়ার অপকারিতা

১) স্মোক পান খাওয়া স্বাস্থ্যের জন্য নানাভাবে ক্ষতিকর হতে পারে।

২) এই পান খেলে মাথা ব্যথার পাশাপাশি কাশির সমস্যাও হতে পারে।

৩) এই পানের সংস্পর্শে আসা আপনার ত্বকের পাশাপাশি আপনার চোখকেও প্রভাবিত করতে পারে।

৪) অনেক সময় এই পান পাতা পেট সংক্রান্ত সমস্যাও সৃষ্টি করতে পারে।

  • খাবারে তরল নাইট্রোজেনের ব্যবহার

তরল নাইট্রোজেন হল এমন একটি তরল যার স্ফুটনাঙ্ক খুব কম -১৯৬ ডিগ্রি সেলসিয়াস এবং ঘরের তাপমাত্রায় গ্যাস হিসাবে উপস্থিত থাকে এটি। দীর্ঘকাল ধরে খাদ্য শিল্পে উৎপাদন প্রক্রিয়ার সময় অণুজীবের বৃদ্ধিকে হ্রাস করতে ব্যবহৃত হয়ে এসেছে এটি।

তরল নাইট্রোজেন আজকাল হিমায়িত ডেজার্ট তৈরি করতে বা যেকোনও খাদ্যে অভিনয় স্মোকি অবয়ব দিতে ব্যবহার করা হচ্ছে।শিশুরা তরল নাইট্রোজেনের প্রতি আকৃষ্ট হয় কারণ স্বাভাবিক তাপমাত্রায় এটি ধোঁয়া নির্গত করে।

  • তরল নাইট্রোজেনের ক্ষতিকর প্রভাব

তরল বা নিম্ন-তাপমাত্রার গ্যাস ত্বকে পোড়ার মতো প্রভাব ফেলে। তরলটির অত্যন্ত নিম্ন তাপমাত্রা সংস্পর্শে এসে চোখের ক্ষতি হতে পারে। প্রচণ্ড ঠাণ্ডার কারণে শ্বাসরোধ এবং শ্বাসনালী বা গ্যাস্ট্রিক ছিদ্রও হতে পারে।

এই সমস্ত কারণেই তামিলনাড়ু সরকার বৃহস্পতিবার খাদ্য ব্যবসা অপারেটরদের বিস্কুট, আইসক্রিম, ওয়েফার বিস্কুট ইত্যাদির মতো খাদ্য আইটেমগুলির সঙ্গে তরল নাইট্রোজেন ব্যবহার করার বিরুদ্ধে সতর্ক করেছে এবং বলেছে যে পরিবেশন করার আগে তরল নাইট্রোজেন খাদ্য বা পানীয় থেকে সম্পূর্ণরূপে বাষ্পীভূত করা উচিত। একটি সরকারী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তরল নাইট্রোজেন শুধুমাত্র একটি প্রক্রিয়াকরণ সহায়তা হিসাবে অনুমোদিত। কর্ণাটকে এমন কোনও নিষেধাজ্ঞা বা পরামর্শ এখনও দেওয়া হয়নি।

টুকিটাকি খবর

Latest News

জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন! মাঝ আকাশে বিমানে রহস্যময় গন্ধে অসুস্থ পর পর বিমানকর্মী! শুরু তদন্ত, কোথায় ঘটল? পুরুলিয়ায় ভয়াবহ পথ দুর্ঘটনা, চাকা ফেটে উলটে গেল পিক আপ ভ্যান, মৃত ৪, আহত ১০ ম্যাজিক ফিগার '২৭.৫',সরকারি কর্মীদের বেতন-DA নিয়ে CM-এর বড় সিদ্ধান্ত ক্যাবিনেটে TRP: সর্বনাশ গীতার! বাউন্সব্য়াক অনুরাগের ছোঁয়ার, সেরার আসন ধরে রাখতে পারল ফুলকি? কোরান পোড়ানোর অভিযোগ, পাকিস্তানে থানায় ঢুকে অভিযুক্তকে গুলি করল ক্ষুব্ধ জনতা টানা দ্বিতীয়দিন কলকাতায় বাড়ল সোনার দাম, রুপোর দরে দেখা গেল লম্বা লাফ

T20 WC 2024

আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.