বাংলা নিউজ > টুকিটাকি > Unhealthy Food for Heart: রোজ এই খাবারগুলি অনেকেই খান, নিরাপদ মনে করলেও এগুলিই ডেকে আনতে পারে হৃদরোগ

Unhealthy Food for Heart: রোজ এই খাবারগুলি অনেকেই খান, নিরাপদ মনে করলেও এগুলিই ডেকে আনতে পারে হৃদরোগ

আপাতভাবে কোন কোন খাবার দেখে নিরাপদ মনে হলেও বিপদ ডেকে আনতে পারে?

দৈন্দিন জীবনে সাধারন মানুষ নানা ধরনের খাদ্য গ্রহণ করে থাকেন। কিন্তু জানেন কি, এই খাদ্যাভাসের মধ্যেই লুকিয়ে আছে ভয়ঙ্কর বিপদ। কোন কোন খাদ্যের ফলে এই সমস্যা দেখা দিতে পারে?

সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত পরিমানে শর্করা, লবন ও রিফাইন করা সিরিয়াল জাতীয় খাবার খেলে হৃদরোগজনিত সমস্যা বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।

বর্তমানে সুনিয়ন্ত্রিত ও বাছাই করা খাদ্যগ্রহণ একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সেই কারণেই ঘরোয়া খাবারগুলির ফলে কী কী সমস্যা হতে পারে, তা জানা জরুরি।

নিম্নের এই তালিকাটি প্রতিদিনের খাদ্যাভাসের বিপদ সম্বন্ধে সচেতনতা তৈরি করতে সাহায্য করবে।

১. সিরিয়াল: সকালবেলার সুষম আহারে দুধের সঙ্গে যে সিরিয়াল গ্রহণ করা হয়, তাতেও থাকে দেহে শর্করা বৃদ্ধির আশঙ্কা। কারণ এই দানাশস্যে যে পরিমান কার্বোহাইড্রেট বা শর্করা থাকে তা স্বাস্থ্যের পক্ষে সব সময় খুব উপযোগী নয়।

২. ঠান্ডা পানীয়: গরমকালে আমরা চিনির পরিবর্তে যে ঠান্ডা পানীয় পান করে থাকি, তাতে অধিকাংশ সময়ই বিশুদ্ধ শর্করার পরিবর্তে কৃত্রিম শর্করা দেওয়া থাকে। এক্ষেত্রে উপায় হল, ঘরে তৈরি ঠান্ডা শরবত পান করা।

৩. চিনা খাবার: অনেকেই সারাদিন পরিশ্রমের পর চিনা খাবার খেতে পছন্দ করেন। কিন্তু এই ধরনের খাবারে অধিকাংশ সময় দেখা যায়, প্রয়োজনের তুলনায় অনেক বেশি পরিমানে লবন, তেল ও ফ্যাট জাতীয় উপাদান থাকে। যা শরীরে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে।

এছাড়া বলা যেতে পারে অতিরিক্ত সস জাতীয় খাদ্যের মাধ্যমে শরীরে অত্যাধিক সোডিয়াম প্রবেশ করে এবং সাদা পাউরুটি ডায়াবেটিস, মেদ বাড়ায়।

টুকিটাকি খবর

Latest News

সোহিনী-শোভনের বিয়ের দিনই ছাদনাতলায় গেলেন স্বস্তিকাও! ব্যাপারটা কী? ব্যাটিংয়ের থেকে ফিল্ডিং-ই বেশি পছন্দ- সেরা ফিল্ডার হয়ে কি আক্ষেপ করলেন রিঙ্কু? লিখিত প্রমাণ চাই!পাকিস্তানে খেলা নিয়ে BCCI সত্যি বলছে কিনা জানতে পালটা চাল PCB-র মণীশ মালহোত্রাকে ‘স্থানীয় ডিজাইনার’ বলে আখ্যা ক্লোয়ির…ক্ষোভে ফেটে পড়ল নেটদুনিয়া কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ১৬ জুলাইয়ের রাশিফল রাধিকাকে বরণ করতে আম্বানি পরিবারের বিশেষ পারফরমেন্স, যোগ দিলেন ইশা-শ্লোকাও আদানি-হিন্ডেনবার্গ মামলার রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট আম্বানিদের বিয়ে! নতুন বর অনন্তের সঙ্গে একী নাচ বাবা রামদেবের! ‘কেষ্ট তো জেলে! আমরা জিতলাম? ইডি-সিবিআই দিয়ে জেতা যাবে না,’ হুঁশ ফেরালেন সুকান্ত মাকে পাশে নিয়েই রাধিকার সিঁথি রাঙালেন অনন্ত! দেখুন আম্বানিদের বিয়ের কিছু ঝলক

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.