বাংলা নিউজ > টুকিটাকি > কখনও খাবার, কখনও পোষ্য— মাছের সঙ্গে বাঙালির সম্পর্কের ছবি নিয়ে জোর চর্চা
আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেল ‘লাইফ’

কখনও খাবার, কখনও পোষ্য— মাছের সঙ্গে বাঙালির সম্পর্কের ছবি নিয়ে জোর চর্চা

  • সৌরভ মুখোপাধ্যায়ের মাছ নিয়ে এই সিনেমাটির নাম ‘লাইফ’— জীবন থেকে নেওয়া এই সিনেমার চরিত্র মাছ। পরিচালকের নির্দেশনায় উঠে এসেছে মানুষ কীভাবে জীবনকে দেখে আর উল্টোটা!

রণবীর ভট্টাচার্য

বাঙালির পাতে মাছ থাকবে কি না সেটা প্রশ্ন নয়, বরং কি মাছ থাকবে সেটাই প্রশ্ন। মাছে ভাতে বাঙালির জীবনে স্বাদ ও স্বাচ্ছন্দ্য দুইই থাকে। তবে এই মাছ নিয়ে সিনেমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন বাংলার সৌরভ মুখোপাধ্যায়। তবে এই মাছ কিন্তু নেহাৎ রুই - কাতলা, বা ইলিশ কিম্বা চিতল নয়, বরং মাছ ব্যবহার হয়েছে বৃহৎ অর্থে। ইংরেজি ভাষায় মাছ নিয়ে প্রবাদের ছড়াছড়ি। মানুষের জীবনের পরিস্থিতির সাথে যেন মাছের অনাবিল তুলনা করা চলে। তবে এখানে মাছ আর শুধু মিষ্টি জল বা পুকুরের বা নদীর নয়, সাক্ষাৎ জীবনের প্রতিবিম্ব হয়ে উঠেছে।

সৌরভ মুখোপাধ্যায়ের মাছ নিয়ে এই সিনেমাটির নাম ‘লাইফ’— জীবন থেকে নেওয়া এই সিনেমার চরিত্র মাছ। পরিচালকের নির্দেশনায় উঠে এসেছে মানুষ কীভাবে জীবনকে দেখে আর উল্টোটা! এখানে মাছটি কখনো খাদ্য আবার কখনো পোষ্য। এক বাটি জলের মধ্যে মাছ কিম্বা একটি জল ভর্তি ফ্রাইং প্যানের মধ্যে মাছ - কোথাও না কোথাও যেন সমাজের শ্রেণী সংগ্রাম নিয়ে প্রশ্ন তোলে সৌরভের এই নতুন কাজ। তাছাড়া সমাজের ভন্ডামি তো রয়েছেই! ইতিমধ্যেই পুদুচেরিতে ইন্দো-ফরাসী ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতে নিয়েছে মাছ নিয়ে এই অভিনব সিনেমা।

ইন্টারনেটের যুগে এখন ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকারের সংখ্যা বাড়ছেই। ওটিটির রমরমার যুগে তাই উঠে আসছে নতুন প্রতিভাও। সৌরভের মতো অনেক নতুন প্রতিভা কাজ করে চলেছে সিনেমার নতুন আঙ্গিক নিয়ে। সামনের দিনে আশা করা যায় এক নতুন ধারার সিনেমা উপহার দিতে পারে নতুন পরিচালকেরা, যেখানে জীবন পর্দায় উঠে আসবে নতুন আলোকে। তাই তরুণ সিনেমা নির্দেশক সৌরভ মুখার্জির কথা অনুযায়ী, ‘সিনেমা একটি অনন্য ভাষা। এই ভাষার ব্যবহার সময়, কাজ নির্বিশেষে বদলাতে থাকে। মাছ নিয়ে আমাদের এই নতুন কাজ দেখে আশা করি অনেকেরই ভালো লাগবে।’ এই প্রসঙ্গে উল্লেখ্য, সৌরভ মুখোপাধ্যায়ের লাইফ কিন্তু প্রথম কাজ নয়, এর আগে তার 'ইতি জ্যোতির্ময়', 'কথোপকথন', 'এক ঘরে', 'এট টু মিস্টার গঞ্জালভেসের' মতো কাজ প্রশংসিত হয়েছে।

বন্ধ করুন