বাংলা নিউজ > টুকিটাকি > Health problem: মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

Health problem: মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

শারীরিক সমস্যা (pixabay)

Immunity problem: আপনি কী মাঝে মাঝেই অসুস্থ হন? কেন? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন কীভাবে? 

ইমিউনিটি সিস্টেম যত ভালো হয়, তত বেশি লড়াই করা যায় রোগের সঙ্গে। যে সমস্ত মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব কম, তারা প্রায়শই অসুস্থ হয়ে পড়েন। ডেঙ্গু হোক অথবা করোনা, রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের মধ্যে কম, তাদের নিয়েই চিন্তা থাকে সবসময়। তবে আপনি চাইলেই খুব সহজে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে পারেন।

ইমিউন সিস্টেম হল শরীরের এমন একটি ক্ষমতা, যা যে কোনও রোগকে চিহ্নিত করে এবং আপনাকে সেই অসুখের সঙ্গে লড়াই করার ক্ষমতা দেয়। তবে বয়স্ক মানুষদের মধ্যে ইমিউন সিস্টেম অনেকটাই কম থাকে। কিন্তু আপনি যদি কম বয়সী হন এবং বারবার অসুস্থ হয়ে পড়েন, তাহলে বলতে হবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আপনাকে করতে হবে এই ৭ টি কাজ।

সুষম খাবার খেতে হবে: অতিরিক্ত জাঙ্ক ফুড খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে শাকসবজি এবং প্রচুর পরিমাণে ফল খেতে হবে আপনাকে। রোজ বাড়ির খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে আপনার।

প্রতিদিন হাঁটাহাঁটি করতে হবে: নিজেকে সুস্থ রাখার জন্য প্রতিদিন ১০ থেকে ৩০ মিনিটের জন্য ব্যায়াম করতে হবে। রোজ সকালে অথবা বিকেলে হাঁটাহাঁটি করলে আপনার মধ্যে অসুস্থতার সঙ্গে লড়াই করার ক্ষমতা চলে আসবে। প্রত্যেকদিন আধঘন্টা হাঁটলে গ্যাস, অম্বল, ডায়াবিটিস, হার্টের সমস্যার মত রোগকে নিয়ন্ত্রনে আনা যায়।

অ্যালকোহল ত্যাগ করুন: যে সমস্ত মানুষ অতিরিক্ত মদ্যপান করে, তাদের ওজন বাড়ার সঙ্গে সঙ্গে আরও শারীরিক সমস্যা দেখা দেয়। আপনি যদি প্রত্যেকদিন মদ পান করেন তাহলে আপনার লিভার, কিডনি খারাপ হয়ে যেতে পারে এবং আপনার শরীর হয়ে যেতে পারে অসুস্থ। নিজেকে সুস্থ রাখতে তাই এখনই অ্যালকোহল ত্যাগ করুন।

পর্যাপ্ত বিশ্রাম নিন: প্রতিদিন অন্তত আট ঘণ্টা বিশ্রাম নেওয়ার প্রয়োজন আছে। সারাদিনের পরিশ্রমের পর আপনি যদি সঠিকভাবে বিশ্রাম না নেন তাহলে আপনার মানসিক অবসর তৈরি হবে এবং শরীরে বাসা বাঁধবে একাধিক রোগ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য তাই প্রতিদিন অন্ততপক্ষে আট ঘন্টা বিশ্রাম নেওয়া প্রয়োজন।

নিজেকে সময় দিন: কাজের ফাঁকে আপনার নিজের পছন্দসই কাজ করুন। যে কাজ করতে ভালোবাসে বা যে কাজ করলে আপনি ভালো থাকেন, সেই কাজ করুন অবসর সময়ে। মন ভালো থাকলেই দেখবেন আপনার শরীর আপনা আপনি সুস্থ থাকবে।

ভালো সম্পর্ক বজায় রাখুন: ব্যক্তিগত জীবনে অথবা কাজের ক্ষেত্রে সকলের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখুন। ঝগড়াঝাঁটি অথবা অশান্তি আপনার মানসিক এবং শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে।

রোদের মধ্যে থাকুন: সারাদিনে অন্তত ১০ মিনিট রোদে থাকার চেষ্টা করুন। অফিসে অথবা বাড়িতে কাজের ফাঁকে, ছাদে গিয়ে রোদে দাঁড়িয়ে থাকুন কিছুক্ষণ। রোদে দাঁড়ালে আপনার শরীরে ভিটামিন ডি তৈরি হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে আপনার।

টুকিটাকি খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.