বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Sore Throat: ওমিক্রনে অনেকেরই এই সমস্যাটি হচ্ছে? ঘরোয়া উপায়ে নিমেষে কমাতে পারেন এটি
ওমিক্রনের অন্যতম উপসর্গ এটি। (প্রতীকী ছবি)

Home Remedies for Sore Throat: ওমিক্রনে অনেকেরই এই সমস্যাটি হচ্ছে? ঘরোয়া উপায়ে নিমেষে কমাতে পারেন এটি

  • ওমিক্রনের বেশির ভাগ উপসর্গই মৃদু। কিন্তু এই সমস্যাটি অনেকেরই হচ্ছে।  

ওমিক্রনের সেভাবে কোনও উপসর্গ দেখা দিচ্ছে না অনেকের মধ্যেই। কিন্তু তবু কারও কারও কয়েকটি সমস্যা অনেক দিন ধরে দেখা যাচ্ছে। তার মধ্যে প্রধান হল গলায় ব্যথা। এমনিতেই শীতে ঠান্ডা লেগে গলায় ব্যথা হতে পারে। তার মধ্যে এখন বেড়েছে করোনার নতুন রূপটির উৎপাত। 

তবে এই সমস্যা নিয়ে খুব দুশ্চিন্তা করার কিছু নেই। কারণ ঘরোয়া পদ্ধতিতেই সারিয়ে ফেলতে পারেন এই সমস্যা। ভারতীয় আয়ুর্বেদেও রয়েছে এর উপশমের বহু পথ। 

দেখে নেওয়া যাক এই সমস্যা হলে কী করবেন:

  • লবঙ্গ গুঁড়ো আর মধু: গলাব্যথা কমানোর এটি অব্যর্থ ওষুধ। লবঙ্গ গুঁড়োর সঙ্গে অল্প পরিমাণে মধু মিশিয়ে দিনে ২-৩ বার করে খান। তাহলে গলার ব্যথা অনেকটাই কমবে। ভারতীয় আয়ুর্বেদে এই পদ্ধতিতে গলা ব্যথা কমানোর কথা বলা হয়েছে। 
  • নুন জলে গার্গল: ১ চামচ হলুদ, ১ চামচ নুন একসঙ্গে নিয়ে এক গ্লাস জলে মেশান। সেই জলটি ৫ মিনিট ফুটিয়ে নিন। তার পরে ঠান্ডা করুন। যখন গার্গল করার মতো ঠান্ডা হয়ে যাবে জলটি, তখন তা দিয়ে গার্গল করুন। দিন ৩-৪ বার করতে পারেন। এমনই বলছেন আয়ুর্বেদশাস্ত্র বিশেষজ্ঞ দীক্ষা ধর। 
  • যষ্ঠিমধু: গলাব্যথা কমাতে এটিও দারুণ কাজে লাগে। ১ চামচ যষ্ঠিমধু গুঁড়োর মধুতে ভিজিয়ে নিন। সেটি দিনে ২ বার খান। অথবা যষ্ঠিমধু গুঁড়ো হাল্কা গরম জলে ভিজিয়ে নিয়ে তা দিয়ে গার্গলও করতে পারেন। এটিও দারুণ কাজের। 
  • তুলসী পাতা: গলাব্যথা কমানোর দারুণ ওষুধ এটি। ৪-৫টি তুলসী পাতা ভালো করে ধুয়ে মুখে নিয়ে চিবোতে পারেন। জলে ভিজিয়ে নিয়ে সেগুলি অল্প গরমও করে নিতে পারেন। তার পরে সেই জলটি খেলেও কমবে গলাব্যথা। 
  • ভাপ নিন: এটি অত্যন্ত কাজের একটি অভ্যাস। গলাব্যথা কমাতে দারুণভাবে কাজ করে এটি। সাধারণ জলে ভাপ নিতে পারেন। তার চেয়েও ভালো হয়, যদি জলের মধ্যে কয়েকটি পুদিনা পাতা বা জোয়ান মিশিয়ে সেই ভাপটি নেন। তাতেও কমে যাবে গলাব্যথা।

বন্ধ করুন