বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: রাতের পর রাত জেগে থাকছেন? রোজ করুন যোগাসন, কয়েক দিনেই মিটবে সমস্যা

International Yoga Day: রাতের পর রাত জেগে থাকছেন? রোজ করুন যোগাসন, কয়েক দিনেই মিটবে সমস্যা

যোগ দিবসে শুরু করুন এই যোগাসনগুলি, ঘুম হবে নির্বিঘ্নে (pixabay)

International Yoga Day: রাত জাগার সমস্যায় ভুগছেন? যোগ দিবসে শুরু করুন এই যোগাসনগুলি, ঘুম হবে নির্বিঘ্নে। 

sএখন অনেকেই অনিদ্রা জনিত রোগে জর্জরিত হয়ে থাকেন। রাতের দিকে অতিরিক্ত কাজ থাকার ফলে বা সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত সময় অতিবাহিত করার ফলস্বরূপ রাতে ঘুম আসতে চায় না। একটা সময় এই অনিদ্রা এমন একটি রোগে পরিণত হয়ে যায় যে তখন ওষুধ খাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না।

আপনিও যদি চিকিৎসকের শরণাপন্ন হওয়ার কথা চিন্তা করে থাকেন, তাহলে দাঁড়ান। ওষুধ না খেয়েও কিন্তু কমিয়ে ফেলা যায় এই অনিদ্রা জনিত রোগের সমস্যা। প্রয়োজন শুধু কিছুটা সময় এবং সঠিক যোগ ব্যায়ামের অভ্যাস। জানেন কীভাবে? 

(আরো পড়ুন: রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড! বুদ্ধির জেরে সবটা সামলালেন চালক)

অনিদ্রা জনিত রোগ থেকে মুক্তি পাওয়ার একটাই উপায় হল যোগাসন। যোগাসন যে কতটা লাভজনক একটি ক্রিয়া তা বোঝানোর জন্যই কিন্তু পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস। প্রতি বছর ২১ জুন যোগ দিবস পালন করা হয়। এবার জানুন যোগাসনের মাধ্যমে কীভাবে অনিদ্রা জনিত রোগ থেকে মুক্তি পাবেন আপনি। 
 

প্রতিদিন সকালে যদি এই ৫টি যোগ ব্যায়াম আপনি অভ্যাস করতে পারেন, তাহলে আপনার অনিদ্রা জনিত রোগের সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে।
 

সূর্য নমস্কার: প্রতিদিন ভোরে উঠে সূর্য নমস্কার করার অভ্যাস যদি আপনি করতে পারেন, তাহলে এই সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। রোজ সকালে এবং বিকেলে সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় এই যোগাসনটি করলে আপনার মন এবং শরীর থাকবে সুস্থ।

যষ্টিকাসন: প্রত্যেকদিন সকালে উঠে শান্ত মনে এই যোগাসনটি করলে আপনার হরমোনের ভারসাম্য যেমন নিয়ন্ত্রণে থাকবে তেমন আপনার ঘুমও হবে ভালো।

ভদ্রাসন: শরীরে যদি কোনও আড়ষ্ট ভাব থাকে তাহলে এই আসন আপনার জন্য একেবারেই যথাযথ। প্রতিদিন সকালে উঠে এই আসনটি যদি আপনি অভ্যাস করতে পারেন তাহলে আপনার টেনশন কমে যাবে এবং ঘুম ভালো হবে।

(আরো পড়ুন: ‘সেনসরিনিউরাল’ শ্রবণশক্তি হ্রাস পেয়েছে অলকা ইয়াগনিককের, কী এই ভয়ঙ্কর রোগ)

ভ্রমরী: ঘুমের আগে এই যোগ ব্যায়াম যদি আপনি করতে পারেন তাহলে আপনার রাতে ঘুম খুব সুন্দর হবে। আদি যুগে মনীষীরা এই যোগাসনটি প্রত্যেকদিন অভ্যাস করতেন।

কপালভাতি: সাধারণত ওজন কমানোর জন্য এই যোগ ব্যায়ামটি করে থাকেন সকলে। কিন্তু আপনি হয়তো জানেন না এটি করলে আপনার ঘুমও হবে খুব ভালো। মানসিক চাপ কমিয়ে ঘুম আনার জন্য কপালভাতির মত ব্যায়াম আর দুটি হয় না।

টুকিটাকি খবর

Latest News

বিশ্ব মহাকাশ পুরস্কার পাবে ISRO, চন্দ্রযান-৩ সফল হওয়ায় ভারতের নতুন রেকর্ড মিথ্যে বলে শ্যামৌপ্তিকে পটিয়ে ফাঁসল নীল, প্রকাশ্যে ধারাবাহিক অমর সঙ্গীর প্রোমো সিলিং ফ্যানে নোংরা জমে আছে? ফ্যান পরিষ্কার করার সহজ কৌশল জেনে নিন বদল বহু নিয়ম, কর নিয়ে একের পর এক সিদ্ধান্ত বাজেটে, যে ১০টি বিষয় না জানলেই নয় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল HDFC ব্যাঙ্ক! ৭.৯% হল ইন্টারেস্ট, বাকি FD-তে কত রেট? এক খুদের বউ অন্য়ের প্রাক্তন প্রেমিকা,ভাব গলায়-গলায়! ফ্রক পরা মেয়েও নামী নায়িকা ২৭ না ২৮ জুলাই কবে শ্রাবণের কালাষ্টমী? কীভাবে করবেন কাল ভৈরবকে প্রসন্ন জেনে নিন শিশুর লাঞ্চ বক্সে কী দেবেন সেই নিয়ে চিন্তা? জানুন সুস্বাদু পোহা বানানোর রেসিপি বঞ্চিত বাজেটের বিরুদ্ধে এককাট্টা ‘ইন্ডিয়া’, বিক্ষোভে সামিল রাহুল–ডেরেক–অখিলেশরা বাতিল আয়কর আইনের এই ধারা, TDS-এর বোঝা থেকে মুক্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.