বাংলা নিউজ > টুকিটাকি > Stealth Omicron Spreading: সারা পৃথিবীতে নতুন করোনা ভয়ঙ্কর আকার নিচ্ছে! অনেকে কেন বলছেন, ভারতে ভয় নেই
ভারতে ওমিক্রন নিয়ে আর ভয় নেই কেন? 

Stealth Omicron Spreading: সারা পৃথিবীতে নতুন করোনা ভয়ঙ্কর আকার নিচ্ছে! অনেকে কেন বলছেন, ভারতে ভয় নেই

  • Stealth Omicron বা Omicron BA.2 এবং Hybrid Covid— এগুলি নিয়ে আতঙ্কে সারা পৃথিবী। ভারতে কেন অনেকেই এগুলিকে পাত্তা দিচ্ছেন না? 

সারা পৃথিবী জুড়েই আবার আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। ওমিক্রন এবং তার নতুন রূপ এক্ষেত্রে মারাত্মক বিপজ্জনক হয়ে উঠেছে। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

করোনার কোন কোন রূপের কারণে আতঙ্কে বিজ্ঞানীরা?

মূলত দু’টি রূপ নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা:

  • Stealth Omicron বা Omicron BA.2: এটি ওমিক্রনের নতুন রূপ। আগের ওমিক্রনের তুলনায় অনেক বেশি সংক্রামক। কিন্তু এর উপসর্গ কম। তাছাড়া RTPCR পরীক্ষাতেও এই ওমিক্রন কম ধরা পড়ছে।
  • Hybrid Covid: ডেল্টা এবং ওমিক্রন যদি যুগ্মভাবে সংক্রমণ ঘটায়, তাকে Hybrid Covid বলা হয়। এই ধরনের সংক্রমণে করোনার দু’টি রূপের উপসর্গ একসঙ্গে দেখা যায়। সেই কারণেই এটি বেশি ভয়ের। তেমনই বলছেন বিজ্ঞানীরা।

 

কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতি মোটেই হালকাভাবে নেওয়ার মতো নয়। বরং তাঁদের আশঙ্কা ওমিক্রন যেভাবে নিজের রূপ বদলাচ্ছে, তাতে আগামী সময়ে করোনার এই রূপটি ভয়ঙ্কর হয় উঠতে পারে। সংক্রমণের হার বৃদ্ধি তেমনই ইঙ্গিত দিচ্ছে বলে জানিয়েছেন তাঁরা।

 

ইউরোপে করোনা সংক্রমণের হাল কেমন?

জার্মানিতে ব্যাপক হারে বাড়ছে করোনা সংক্রমণের হার। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে ইতালি এবং ফ্রান্সে। একই সঙ্গে ইংল্যান্ডেও ব্যাপক হারে বেড়েছে করোনা। এই সব ক’টি জায়গাতেই করোনা সংক্রমণ বৃদ্ধির পিছনে রয়েছে ওমিক্রন BA.2-এর ভূমিকা। তেমনই বলছে সমীক্ষা।

 

আমেরিকায় করোনা সংক্রমণ কোন দিকে এগোচ্ছে?

ওমিক্রন আসার আগে আমেরিকার করোনা পরিস্থিতি বেশ সুবিধাজনক অবস্থায় ছিল। কিন্তু সেই পরিস্থিতির দ্রুত অবনতি হয়েছে। এখানেও ওমিক্রন BA.2 মারাত্মক আকার নিয়েছে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের প্রধানরা বলছেন, যে কোনও সময়ে আবার লকডাউন হতে পারে।

 

এশিয়া এবং আফ্রিকার করোনা পরিস্থিতি কতটা উদ্বেগজনক?

চিন এবং হংকংয়ে মারাত্মক হারে বেড়ে গিয়েছে করোনা সংক্রমণের হার। এর প্রধান কারণ Hybrid Covid— এমনই বলছে সমীক্ষা। পূর্ব এশিয়ার বেশ কিছু দেশেও মারাত্মক হারে ছড়িয়ে পড়েছে করোনার এই ধরনের সংক্রমণ। আফ্রিকার পূর্ব উপকূলের দেশগুলিতেও পরিস্থিতি উদ্বেগজনক।

 

ভারতে সত্যিই কি করোনা নিয়ে আর কোনও দুশ্চিন্তা নেই?

বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতিতে ভারতে আর করোনার ভয় বিশেষ নেই। করোনা সংক্রমণের হার এখানে চট করে বাড়বে না। তার প্রধান কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, ভারতে যেভাবে ওমিক্রন বিকট আকার ধারণ করেছিল, তাতে ভারতের বেশির ভাগ মানুষেরই করোনা সংক্রমণ হয়ে সেরে গিয়েছে। তাঁরা প্রাকৃতিক উপায়েই রোগ প্রতিরোধ শক্তি পেয়ে গিয়েছেন। তাছাড়া ভারতে টিকাকরণের হারও ভালো।

তবে অন্য দেশে ওমিক্রন এইভাবে সংক্রমণ ঘটাতে পারেনি বলেই, দেশগুলি সমস্যার মুখে পড়ছে। তেমনই বলছে সমীক্ষা। 

বন্ধ করুন