বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Death: এখনও প্রতি ৪৪ সেকেন্ডে এক জনের মৃত্যু হচ্ছে কোভিডে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনাভাইরাসের মৃত্যু হয়েছে কত জনের?

Covid-19 Death: এখনও প্রতি ৪৪ সেকেন্ডে এক জনের মৃত্যু হচ্ছে কোভিডে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • Covid-19: কোভিডের আতঙ্ক এখন অনেকটাই কেটেছে। কিন্তু হালে হাতে আসছে নানা তথ্য। এর মধ্যেই বড় খবর দিল WHO। কী বলা হল তাদের রিপোর্টে?

কোভিড-১৯ অতিমারির পরে বিশ্ব যখন স্বাভাবিকের দিকে এগোচ্ছে, সংক্রমণ কমছে, তখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য দিয়েছে। জানানো হয়েছে, আতঙ্ক কেটে যাওয়ার পরেও এখনও বিশ্বব্যাপী প্রতি ৪৪ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে করোনায় আক্রান্ত হয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, সহজে এই ভাইরাস বিলুপ্ত হবে না।

কী বলেছেন তিনি? সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, ‘সারা বিশ্বে করোনা সংক্রমণ এবং সংক্রমণে মৃত্যুর হার কমছে। সেটি খুবই ভালো খবর। কিন্তু এমন কোনও নিশ্চয়তা নেই যে, এই হার কমতেই থাকবে। এবং সেটি ধরে নেওয়াও বিপজ্জনক।’

গত ফেব্রুয়ারির পর থেকে কোভিডে মৃত্যুর হার প্রায় ৮০ শতাংশ কমে গিয়েছে। কিন্তু তার পরেও গত সপ্তাহের পরিসংখ্যান বলছে, প্রতি ৪৪ সেকেন্ডে এক জনের মৃত্যু হয়েছে কোভিডে। 

‘এর মধ্যে বেশিরভাগ মৃত্যুই এড়ানো যেতে পারত। আপনারা হয়তো আমার কথা শুনে ক্লান্ত হয়ে পড়েছেন যে, অতিমারি এখনও শেষ হয়নি। কিন্তু এটা না হওয়া পর্যন্ত আমি বলতে থাকব। এবং এই ভাইরাস সহজে বিলুপ্ত হবেও না,’ বলেছেন তিনি।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী সপ্তাহে ছয়টি সংক্ষিপ্ত নীতির তালিকা প্রকাশ করতে চলেছে। সংক্রমণ কমাতে এবং প্রাণহানী এড়াতে এই নীতিগুলি সব দেশের সরকার গ্রহণ করতে পারে। এমনভাবেই রূপরেখা দেওয়া হচ্ছে।

করোনা পরীক্ষা, ক্লিনিকাল ব্যবস্থাপনা, টিকাকরণ, সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের মতো বিষয়গুলিকে মাথায় রেখেই এই নীতিগুলি বানানো হচ্ছে।

WHO প্রধান বলেছেন, ‘আমরা আশা করি দেশগুলি এই নীতিগুলিকে পুনর্মূল্যায়ন করবে এবং তাদের প্রয়োজন মতো ব্যবহার করবে, যাতে ঝুঁকি কমে, এবং প্রাণহানী কমে।’

বন্ধ করুন