বাংলা নিউজ > টুকিটাকি > Monsoon: বর্ষায় পেটের গোলমাল লেগেই রয়েছে? ৫টি নিয়ম মেনে চলুন

Monsoon: বর্ষায় পেটের গোলমাল লেগেই রয়েছে? ৫টি নিয়ম মেনে চলুন

বর্ষায় পেটের গণ্ডগোল সামলাবেন কী করে?

Monsoon Health Tips: বর্ষায় নানা কারণে পেটের গোলমাল দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচবেন কীভাবে? কোন কোন বিষয়ে সতর্ক হবেন?

বর্ষাকালে নানা কারণে পেটের গোলমাল লেগেই থাকে অনেকের। এর পিছনে বহু ধরনের কারণে থাকে।

প্রথমত, বর্ষাকালে জলে বিভিন্ন ধরনের জীবাণুর পরিমাণ বাড়ে। তাতে পেটের সংক্রমণের আশঙ্কাও বাড়ে। এছাড়াও বর্ষায় রোগ প্রতিরোধ শক্তি কমে যেতে পারে। সেটিও পেটের সমস্যা বেড়ে যাওয়ার অন্যতম কারণ। 

কিন্তু সব সমস্যা সামলাবেন কী করে? মানে, বর্ষায় পেটের যত্নে কী করবেন? হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক অবন্তী দেশপাণ্ডে বলেছেন, ৫টি নিয়ম মেনে চলতে। তাহলেই বর্ষায় পেটের গোলমাল অনেক খানি কমিয়ে ফেলা যাবে।

  • উদ্ভিজ্জ পানীয় খান: এই সময়ে দুধ থেকে সমস্যা হতে পারে। তার বিকল্প হিসাবে সয়া এবং আমন্ড মিল্ক খেতে পারেন। এঘুলি ল্যাকটোজ-মুক্ত। এছাড়া ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। কোলেস্টেরল কম এবং মনো এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে। সয়া বা আমন্ড মিল্ক হজম করা সহজ এবং শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, বিশেষ করে বর্ষায়।
  • রোগ প্রতিরোধ শক্তি বাড়ান: হলুদ, কালো মরিচ, রসুন এবং আদা হল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উপাদান। এগুলি খাবারে যোগ করা উচিত। এগুলির প্রদাহ বিরোধী, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হয় এগুলি খেলে। দুধের সঙ্গে মিশিয়ে হলুদ খেতে পারেন। তবে তার চেয়েও ভালো হয় সয়া বা আমন্ড মিল্কের সঙ্গে মিশিয়ে খান।
  • মরশুমের ফল খান: পেট ভালো রাখতে মরশুমের ফল অবশ্যই খাওয়া উচিত। ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন আপেল, বিটরুট, নাশপাতি, জাম, চেরি, ডালিম এবং লিচু খেতে পারেন। সয়া বা আমন্ড মিল্কের সঙ্গে স্মুদি বানিয়ে নিতে পারেন। যাঁরা শুধু নিরামিষ খান, তাঁদের জন্যও এটি দুর্দান্ত বিকল্প।
  • গুরুপাক বা ভারী খাবার এড়িয়ে চলুন: বর্ষাকালে ভারী খাবার এড়িয়ে চলুন।সামুদ্রিক খাবার এবং তৈলাক্ত খাবার হজম হতে সময় নেয় এবং আপনার অন্ত্রে প্রভাব ফেলে। ল্যাকটোজ অসহিষ্ণুতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য দুধ হজম করাও কঠিন হতে পারে। সেই ক্ষেত্রে, আপনি মিল্কশেক, পাস্তা সস এবং চা বা কফিতে দুধ মেশাবেন না।
  • কাঁচা এবং রান্না করা খাবার মিলিয়ে মিশিয়ে খান: বর্ষাকালে কাঁচা ও রান্না করা খাবারের সমন্বয় থাকা দরকার। আপনি যদি শুধুমাত্র কাঁচা শাকসবজি খান তবে পেট ফাঁপার মতো সমস্যা হতে পারে। মটরশুঁটি এবং শিমও অনেক সময় হজম করতে সমস্যা হতে পারে। তাই এগুলির বদলে বেশি করে ডাল (বিশেষ করে মুগ বা মসুর ডাল) খান। এগুলি হজম করা সহজ। এই সময়ে কাঁচা স্যালাড বেশি খাবেন না। তার বিকল্প হিসাবে, ঘরে তৈরি গরম স্যুপ খান। হজম প্রক্রিয়া শক্তিশালী করতে করলার মতো তাজা সবজি রান্না করে গরম-গরম খাওয়া যেতে পারে।

বন্ধ করুন