বাংলা নিউজ > টুকিটাকি > Jogging Benefit: হাঁটাহাঁটি ছেড়ে প্রত্যেক দিন করুন জগিং, পাবেন আরও বেশি উপকার

Jogging Benefit: হাঁটাহাঁটি ছেড়ে প্রত্যেক দিন করুন জগিং, পাবেন আরও বেশি উপকার

হাঁটাহাঁটি ছেড়ে প্রত্যেকদিন করুন জগিং (pixabay)

Everyday jogging every day: জোরে জোরে হাঁটা না, বরং করুন জগিং। পেয়ে যাবেন প্রচুর উপকার। 

প্রতিদিন সকালে শারীরিক কসরত অথবা হাঁটাহাঁটি করে আপনি যতটা উপকার পাচ্ছেন তার থেকেও বেশি উপকার পাবেন যদি আপনি করুন জগিং। সাধারণত রাস্তাঘাটে জগিং করা যায় না তাই চেষ্টা করবেন বাড়ির পাশাপাশি যদি কোথাও মাঠ থাকে, তাহলে সেখানে জগিং করতে। তবে চেষ্টা করবেন তাড়াতাড়ি নয় বরং আস্তে আস্তে জগিং করতে। একটানা বেশ অনেকক্ষণ জগিং করলে আপনি বেশ কয়েকটি শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

হার্ট ভালো থাকে: রোজ ধীরে ধীরে জগিং করলে হৃদস্পন্দন এবং রক্ত সঞ্চালন বেড়ে যায় এবং আপনার হৃদরোগের সমস্যা কমে যায় অনেকাংশে।

ওজন নিয়ন্ত্রণে থাকে: নিয়মিত যদি ধীরগতিতে জগিং করতে পারেন তাহলে আপনার শরীরের অনেকটা ক্যালোরি বার্ন হয়ে যাবে এবং আপনার ওজন থাকবে নিয়ন্ত্রণে।

(আরো পড়ুন:একঘেয়েমিকে বলুন বাই বাই! মনখুলে হাসুন, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে)

মানসিক অবসাদ থেকে মুক্তি: রোজ যদি একঘন্টা ধীরে ধীরে জগিং করতে পারেন তাহলে আপনার চারিপাশে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সময় পাবেন আপনি। এতে মানসিক চাপ কমে এবং শারীরিক সুস্থতা বাড়ে।

পেশী শক্ত হয়: প্রত্যেকদিন ধীরে ধীরে জগিং করলে পেশী উন্নত হয়, ফলে আপনার হাতে পায়ে যদি কোনও ব্যথার সমস্যা থেকে থাকে, তাহলে তা থেকে মুক্তি পাওয়া যায় খুব সহজে।

ফুসফুসের কার্যকারিতা বাড়ে: প্রত্যেকদিন যদি জগিং করেন তাহলে সে ক্ষেত্রে আপনার ফুসফুসের কার্যকারিতা বাড়বে এবং পরিবেশ থেকে অতিরিক্ত অক্সিজেন গ্রহণ করতে পারবেন আপনি।

জগিং করার সময় কী কী পদক্ষেপ মাথায় রাখতে হবে

ওয়ার্ম আপ: আপনার পেশী এবং জয়েন্ট গুলিকে শক্ত করার জন্য হালকা ওয়ার্ম আপ দিয়ে শুরু করুন প্রত্যেক দিনের জগিং।

(আরো পড়ুন:ভারতে এসেছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট FLiRT, কী থেকে বুঝবেন এই কোভিডে আক্রান্ত কি না)

সঠিক ফর্ম: জগিং করার সময় মাথা সামনের দিকে সোজা রাখুন, কাঁধ হালকা রাখুন এবং আপনার বাহুগুলি রাখুন ৯০ ডিগ্রি কোণে। পায়ের আঙুলের ওপর জোর দিয়ে জগিং করার চেষ্টা করুন।

ধীরগতি দিয়ে শুরু করুন: প্রথমে ধীর গতি দিয়ে শুরু করুন জগিং, আস্তে আস্তে গতি বাড়াবেন। হঠাৎ করে গতি বাড়ানোর চেষ্টা করবেন না।

শারীরিক সমস্যার দিকে নজর রাখুন: দৌড়ানোর সময় যদি কোনও শারীরিক অস্বস্তি হয় অথবা বুকে ব্যথা হয় তাহলে সঙ্গে সঙ্গে কোনও ফাঁকা স্থানে গিয়ে বসে পড়বেন।

শরীরকে হাইড্রেটেড রাখুন: জগিং করার আগে অথবা জগিং করার সময় অল্প অল্প করে জল পান করুন। দীর্ঘ সময় জল পান না করলে শরীর জলশূন্য হয়ে যাবে এবং শরীর ভাবে অসুস্থ।

মাঝেমধ্যে বিশ্রাম করুন: একসঙ্গে অনেকক্ষণ জগিং করবেন না। মাঝে মাঝে শরীরকে বিশ্রাম দিন। একটানা জগিং করলে শরীর ক্লান্ত হয়ে যাবে এবং আপনি বেশিক্ষণ করতে পারবেন না।ss

টুকিটাকি খবর

Latest News

NEET প্রশ্নপত্র ফাঁস মামলার জল গড়াবে কোন দিকে? NTA, CBI-কে নোটিশ জারি SC-র টলিউডে নতুন প্রেমকাব্য! সায়ন্ত অতীত, বন্ধন শুভ্রজিতের প্রেমে মাধবীলতা প্রিয়াঙ্কা তদন্ত চলবে সোহমের বিরুদ্ধে, বিধাননগর পুলিশকে নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন হাসির উপকারিতা পরপর দু'দিন সোনার দাম বৃদ্ধির পর আজ স্বস্তি, কলকাতায় আজ হলুদ ধাতুর দর কত? রিল বানানোর নেশায় হাতির একেবারে কাছাকাছি চলে গিয়েছিল যুবক, তারপর যা ঘটল... Navel Care: এইভাবে তেল দিন নাভিতে, শরীরে ম্যাজিক ঘটবে আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায়

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.