বাংলা নিউজ > টুকিটাকি > Strawberry Moon 2022 date and time: স্ট্রবেরি মুনের অপেক্ষায় কাউন্টডাউন শুরু! কবে দেখা যাবে এমন চোখ ধাঁধানো চাঁদ
কলম্বোর আকাশে স্ট্রবেরি মুন। ফাইল ছবি। (AFP)

Strawberry Moon 2022 date and time: স্ট্রবেরি মুনের অপেক্ষায় কাউন্টডাউন শুরু! কবে দেখা যাবে এমন চোখ ধাঁধানো চাঁদ

  • উল্লেখ্য, এমন পূর্ণিমার দিনে এদেশে একাধিক ধর্মীয় উৎসবও পালিত হতে চলেছে। তবে তার মাঝে মহাকাশ অনুরাগীদের কাছে এই লাল চাঁদকে পাওয়া আলাদা আনন্দ! বলা হচ্ছে, এই চাঁদের উজ্জ্বলতা মন ছুঁয়ে যাওয়ার মতো। পৃথিবীর মানুষের কাছে এই চাঁদ অনেকটাই বড় দেখাবে।

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। জুন মাসের লাল চাঁদকে দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। এই চাঁদ ধারণ করবে স্ট্রবেরির মতো রঙ। আকাশ জুড়ে থাকবে তার আভা। ১৪ জুনের আকাশে দেখা যেতে চলেছে স্ট্রবেরি মুন। মূলত জুন মাসের লাল চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন।

ভারতীয় সময় ৫ টা ২২ মিনিটে বিকেলে এই চাঁদ উদিত হবে। ইস্টার্ন ডেলাইট টাইম অনুযায়ী সকাল ৭ টা ৫১ মিনিট হল এই চাঁদ উদয়ের সময়। যদি আকাশ পরিষ্কার থাকে তাহলে রাতের আকাশে এমন চাঁদ মন কেড়ে নিতে পারে। উল্লেখ্য, এমন পূর্ণিমার দিনে এদেশে একাধিক ধর্মীয় উৎসবও পালিত হতে চলেছে। তবে তার মাঝে মহাকাশ অনুরাগীদের কাছে এই লাল চাঁদকে পাওয়া আলাদা আনন্দ! বলা হচ্ছে, এই চাঁদের উজ্জ্বলতা মন ছুঁয়ে যাওয়ার মতো। পৃথিবীর মানুষের কাছে এই চাঁদ অনেকটাই বড় দেখাবে।

কেন নাম স্ট্রবেরি মুন?

জুন মাসের চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন। এই সময় ডাকোটা, লাকোটার মতো বিশ্বের বিভিন্ন জায়গায় জুন মাসের স্ট্রবেরি ওঠে। আর সেই সময় আকাশে এমন লাল চাঁদ যেন স্ট্রবেরিরই বর্ণ ধারণ করে বলে বিশ্বাস অনেকের। সেই থেকে নাম স্ট্রবেরি মুন।

'সামার সুপারমুন' হিসাবে যে চাঁদ দেখা যায়, তার তালিকায় এটিই প্রথম। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব এমন দিনে অনেকটাই কমে আসে। তাই চাঁদকে এই দিন আরও বড় দেখায়। উল্লেখ্য, গোটা বিশ্ব যখন স্ট্রবেরি মুন নিয়ে ব্যস্ত থাকবে, তখন এদেশ পালন করবে বট পূর্ণিমা। ১৪ জুন ভারতের বিভিন্ন অংশে পালিত হবে বট পূর্ণিমা।

 

বন্ধ করুন