বাংলা নিউজ > টুকিটাকি > New Study on Cardiovascular Health: লোন নিয়ে পড়াশোনা করতে যাচ্ছেন? এর ফলে বাড়ছে হার্ট অ্যাটাকের আশঙ্কা, কেন জানেন
ঋণ নিয়ে পড়াশোনা করলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে। 
ঋণ নিয়ে পড়াশোনা করলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে। 

New Study on Cardiovascular Health: লোন নিয়ে পড়াশোনা করতে যাচ্ছেন? এর ফলে বাড়ছে হার্ট অ্যাটাকের আশঙ্কা, কেন জানেন

  • পড়াশোনার জন্য ঋণ নিচ্ছেন যাঁরা, তাঁদের মধ্যে হৃদরোগের আশঙ্কা মারাত্মক হারে বাড়ছে। তেমনই জানিয়েছেন বিজ্ঞানীরা। 

নানা কারণে হার্ট অ্যাটাক (Heart Attack) বা হৃদরোগের আশঙ্কা বাড়ছে। এর মধ্যে যেমন রয়েছে জীবনযাপনের সমস্যা, তেমনই রয়েছে মানসিক চাপ। খাওয়াদাওয়ার অনিয়ম, শরীরচর্চার অভাবও এই সমস্যা বাড়িয়ে দিয়েছে। কিন্তু এর সঙ্গে যুক্ত হল নতুন এক বিষয়। সম্প্রতি এমনই বলেছেন বিজ্ঞানীরা।

হালে American Journal of Preventive Medicine নামক জার্নালে প্রকাশিত হয়েছে নতুন একটি গবেষণাপত্র। সেখানে University of Colorado Denver-এর সজাতত্ত্ব বিভাগের গবেষকরা নতুন একটি বিষয় তুলে ধরেছেন। তাঁরা বলছেন, ঋণ নিয়ে পড়াশোনা করলে হার্ট অ্যাটাক বা হৃদরোগের আশঙ্কা বহু গুণ বেড়ে যেতে পারে।

এই গবেষণার জন্য তাঁরা বেছে নিয়েছিলেন নানা বয়সের ২০, ৭৪৫ জন মানুষ। তাঁদের প্রত্যেকেই ১৯৯৪-৯৫ সাল নাগাদ উচ্চশিক্ষার জন্য ঋণ নেন। তার পরে পড়াশোনার পর্ব শেষ করে তাঁরা চাকরিজীবনেও ঢুকে পড়েন। কিন্তু তাঁদের প্রত্যেকেরই স্বাস্থ্যের হাল ভালো নয়। দেখা গিয়েছে, যাঁরা ঋণ নিয়ে পড়াশোনা করেননি, তাঁদের তুলনায় এই ব্যক্তিদের হৃদযন্ত্রের অবস্থা খারাপ এবং হৃদরোগের আশঙ্কা অনেক বেশি।

কেন এমন অবস্থা?

বিজ্ঞানীরা জানিয়েছেন, যত দিন যাচ্ছে আমেরিকার মতো দেশে ঋণের বোঝা বাড়ছে। অর্থাৎ বাড়ছে সুদের অঙ্ক। এই অবস্থায় ঋণ নিলে তা শোধ করা খুবই কষ্টকর হয়ে দাঁড়াচ্ছে। এমনকী ঋণ শোধ না করার ফলে অনেককে বাড়িঘর বিক্রি পর্যন্ত করে দিতেহচ্ছে। এই সব দুশ্চিন্তার কারণেই বাড়ছে মানসিক চাপ। শুধু আমেরিকাতেই নয়, পৃথিবীর অধিকাংশ দেশেই পরিস্থিতি এই দিকে এগোচ্ছে। এমনই বলছেন বিজ্ঞৈনীরা।

তাই যাঁরা ঋণ নিয়ে পড়াশোনা করছেন, তাঁদের তুলনায় যাঁরা নিজেদের অর্থে পড়াশোনা করছেন, তাঁদের হার্টের হাল ভালো থাকছে। এমনকী তাঁদের মধ্যে মানসিক চাপ জনিত হৃদরোগের আশঙ্কাও কম। এমনই বলা হয়েছে গবেষণাপত্রে।

বন্ধ করুন