বাংলা নিউজ > টুকিটাকি > New Study on Coronavirus Vaccines: ভ্যাকসিন কোনও কাজই করছে না কারও কারও ক্ষেত্রে, তাঁরা কারা বলে দিলেন বিজ্ঞানীরা
করোনার টিকা কাদের ক্ষেত্রে কাজ করছে না? 
করোনার টিকা কাদের ক্ষেত্রে কাজ করছে না? 

New Study on Coronavirus Vaccines: ভ্যাকসিন কোনও কাজই করছে না কারও কারও ক্ষেত্রে, তাঁরা কারা বলে দিলেন বিজ্ঞানীরা

  • করোনা ঠেকানোর জন্য টিকাই সবচেয়ে ভালো রাস্তা। এ কথা বিজ্ঞানীরা অনেক দিন ধরেই বলে আসছেন। কিন্তু কারও কারও ক্ষেত্রে টিকা প্রায় কোনও কাজ করছে না। তাঁরা কারা? 

করোনা থেকে বাঁচতে নিয়ম মেনে টিকা নিতেই হবে। ভ্যাকসিনই কোভিডের সঙ্গে লড়াই করার সেরা রাস্তা। এমনই বলছিলেন বিজ্ঞানীরা। কিন্তু এবার জানা গেল নতুন তথ্য। কারও কারও ক্ষেত্রে টিকা প্রায় কোনও কাজই করছে না। কারও কারও ক্ষেত্রে টিকা পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারছে না শরীরে।

কাদের ক্ষেত্রে এমন ঘটছে? কারা টিকা নিলেও পর্যাপ্ত নিরাপত্তা পাচ্ছে না?

হালে নেদারল্যান্ডসের কয়েক জন বিজ্ঞানী দেখেছেন, কারও কারও ক্ষেত্রে টিকা পর্যাপ্ত নিরপত্তা দিতে পারছে না। টিকার নির্দিষ্ট ডোজ নেওয়ার পরেও তাঁদের ক্ষেত্রে কোভিডের প্রতিরোধ শক্তি তৈরি হচ্ছে না। শুধু কোভিডের ক্ষেত্রেই নয়, অন্য রোগের টিকাও তাঁদের পর্যাপ্ত নিরাপত্তি দিতে পারছে না বলেই জানা গিয়েছে।

কাদের ক্ষেত্রে এমন হচ্ছে?

বিজ্ঞানীরা বলেছেন, যাঁদের অতিরিক্ত মেদ, স্বাভাবিকের চেয়ে বেশি ওজন বা Obesity-র সমস্যা আছে, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, Obesity-র সমস্যায় যাঁরা ভুগছেন এমন নানা বয়সের মানুষকে নিয়ে তাঁরা একটি সমীক্ষা চালিয়েছেন। সেই সমীক্ষাতেই দেখা গিয়েছে, বেশির ভাগের ক্ষেত্রেই টিকা নেওয়ার পরেও কোভিডের বিরুদ্ধে লড়াই করার মতো পর্যাপ্ত রোগ প্রতিরোধ শক্তি পাওয়া যায়নি।

এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে European Congress on Obesity (ECO)-তে। তুরস্কের বিজ্ঞানীরাও জানিয়েছেন, শুধু করোনা নয়, Obesity-তে আক্রান্তদের ক্ষেত্রে অন্য রোগের টিকাগুলিও ভালো করে কাজ করছে না।

বন্ধ করুন