বাংলা নিউজ > টুকিটাকি > যাঁদের থাইরয়েডের সমস্যা আছে, তাঁরা করোনার টিকা নিলে কি কোনও সমস্যা হতে পারে
থাইরোয়েড রোগীদের জন্য কোভিড ভ্যাকসিনে আশঙ্কার কারণ নেই

যাঁদের থাইরয়েডের সমস্যা আছে, তাঁরা করোনার টিকা নিলে কি কোনও সমস্যা হতে পারে

  • থাইরোয়েডের সমস্যায় আক্রান্ত অনেক রোগী কোভিডের টিকা নিয়ে ভয়ে রয়েছেন। অনেকের ধারণা, কোভিডের টিকা থাইরয়েডের সমস্যা বাড়িয়ে দিতে পারে। কথাটা কি ঠিক? কী বলছে গবেষণা?

অনেকেই আছেন যাঁরা থাইরোয়েডের সমস্যায় ভুগছেন। এই সমস্যার কারণে অনেকে কোভিড ভ্যাকসিন নিতে ভয় পাচ্ছেন। ENDO 2022 নামক সম্মেলনের আগে করা এক গবেষণা এই বিষয়টির উপর আলোকপাত করেছে। কোভিডের ভ্যাকসিনে থাইরোয়েডের রোগীদের কোনও বড় বিপদের আশঙ্কা আছে কি? কী বলছে গবেষণার রিপোর্ট?

গবেষণায় দেখা গিয়েছে, কোভিড ভ্যাকসিনের কারণে থাইরোয়েডের রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যাচ্ছে। হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক David T.W. Lui বলেছেন, কোভিড ভ্যাকসিনের সঙ্গে থাইরয়েডের সম্পর্ক নিয়ে এর আগে কোনও গবেষণা হয়নি। (আরও পড়ুন: আসছে ‘ডিজিজ এক্স’! অজানা রোগের অতিমারি শুধু সময়ের অপেক্ষা, আশঙ্কা বিজ্ঞানীদের)

অধ্যাপক Lui আরও বলেছেন, তাঁদের এই সমীক্ষা প্রকাশিত হওয়ার ফলে অনেক থাইরোয়েড রোগীই ভ্যাকসিন নিতে উৎসাহিত হবেন।

এই গবেষণায় CoronaVac ও Pfizer BioNtech ভ্যাকসিনের প্রভাব থাইরোয়েড রোগীদের উপর কী হতে পারে, সেই বিষয় নিয়ে সমীক্ষা করা হয়। (আরও পড়ুন: করোনা টিকার কারণে ভারতীয়দের কোনও লাভ হয়েছে কি? সাফ উত্তর দিল আন্তর্জাতিক সমীক্ষা)

মোট ৪৭ হাজার থাইরোয়েড রোগীর উপর এই সমীক্ষা চালানো হয়। এই রোগীদের উপর উক্ত দুইটি ভ্যাকসিন প্রয়োগ করা হয়। কিন্তু ভ্যাকসিনপ্রাপ্ত রোগীদের কোনও জটিল সমস্যা দেখা দেয়নি।

এই গবেষণায় চিকিৎসকরা উৎসাহিত। কারণ অনেক থাইরোয়েড রোগীই ভ্যাকসিন নিতে ভয়ে আছেন। এই গবেষণার ফল প্রচারিত হলে সেই ভয় অনেকটাই কাটবে বলে আশা করা যায়।

বন্ধ করুন