বাংলা নিউজ > টুকিটাকি > কোষ্ঠকাঠিন্যের সমস্যা আপনারও? ভালো করে হজম হওয়ার জন্য রোজ করুন এই যোগাসন
মলাসনা হজম ক্ষমতা বাড়ায়। 
মলাসনা হজম ক্ষমতা বাড়ায়। 

কোষ্ঠকাঠিন্যের সমস্যা আপনারও? ভালো করে হজম হওয়ার জন্য রোজ করুন এই যোগাসন

  • সেলেব্রিটি যোগা ট্রেনার অনুষ্কা পারওয়ানি এই যোগাসন করার পরামর্শ দিয়েছেন। 

কোষ্ঠকাঠিন্য হল এমন এক সমস্যা যা সব বয়সের মানুষরাই কম-বেশি ভোগ করে থাকে। এটি সরাসরি প্রভাব ফেলে আপানার শরীরে। যার ফলে মাথাব্যথা, কাজে মনযোগ দিতে না পারা, এমনকী মনমেজাজ খারাপের মতো নানা সমস্যাও দেখা যায়। 

আমাদের দৈনন্দিন জীবনের ছোটখাটো নানা ভুল দায়ি এই কোষ্ঠকাঠিন্যের জন্য। গবেষণা বলছে, খাবারে সঠিক পরিমাণ ফাইবার না থাকা, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, দীর্ঘক্ষণ মলত্যাগ চেপে রাখার অভ্যাস, দুশ্চিন্তার মতো কারণে এই সমস্যা হয়। আর তার থেকে পেটেব্যথা, হজম শক্তি কমে যাওয়া, পেট ভারি হয়ে থাকা, মাথা ঘোরানোর মতো নানা সমস্যাও দেখা দিতে পারে। 

তাই আপনার খাদ্যাভাসে যেমন পরিবর্তন আনবেন, যেমন বেশি করে শাক-সবজি, বাদাম, ফল, গোটা শস্য যোগ করবেন আপনার দৈনিক ডায়েটে, তেমনই শরীরচর্চাও খুব গুরুত্বপূর্ণ। সেলেব্রিটি যোগা ট্রেনার অনুষ্কা পারওয়ানি এক চমৎকার যোগার কথা বলেছেন, যা কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য খুব উপকারী। Garland Pose অথবা মলাসনা (Malasana) কীভাবে হজমে সাহায্য করে সেটাই জানিয়েছেন তিনি।

‘মলাসনা’ হচ্ছে স্কোয়াটের একটি পোজ তা হাঁটু ভেঙে বসে করতে হয়। এবং এটি কোমরের ব্যথা, পিঠে যন্ত্রণা থেকে শুরু করে হজমের সমস্যায় সাহায্য করে। সঙ্গে এটি আমাদের শরীরের মেটাবলিজম রেটও বাড়িয়ে তোলে। 

প্রতিদিন সকালে ১-২ মিনিট এই আসন ধীরে ধীরে অভ্যাস করার পরামর্শ দিয়েছেন অনুষ্কা। তবে কারও হাঁটু বা কোমরের গাঁটে সমস্যা থাকলে এই আসন এড়িয়ে যাওয়া বা বিশেষজ্ঞের মতামত নিয়ে করাই ভালো।

বন্ধ করুন