বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: অবসাদে ভুগছেন? এই যোগাসনগুলি করুন, ফল পাবেন ম্যাজিকের মতো

International Yoga Day: অবসাদে ভুগছেন? এই যোগাসনগুলি করুন, ফল পাবেন ম্যাজিকের মতো

শরীর খারাপ করলে ওষুধ না খেলে করুন যোগ ব্যায়াম (pixabay)

Yoga exercise: শরীর খারাপ করলে ওষুধ খাবেন না। বরং করুন যোগ ব্যায়াম। রইল এই ৪ টি ব্যায়াম। 

প্রতিদিনের ব্যস্ততম জীবনের মধ্যে এখন শরীরচর্চার জন্য নূন্যতম সময় অতিবাহিত করতে নারাজ মানুষ। তবে জিমে গিয়ে শরীর চর্চা করার থেকে আপনি যদি বাড়িতে বসে প্রত্যেকদিন ১০ মিনিট যোগ ব্যায়াম করেন, তাহলে শারীরিকভাবে সুস্থ থাকার পাশাপাশি আপনি মানসিক অবসাদ থেকে মুক্তি পাবেন। সকলকে এই বার্তা দেওয়ার জন্যই শুরু হয়েছিল আন্তর্জাতিক যোগ দিবস, যা প্রতি বছর ২১ জুন পালন করা হয়। 

বর্তমানে অল্পবয়সী নারী অথবা পুরুষদের মধ্যে হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ, ডাইবিটিসের মতো সমস্যা লক্ষ্য করা যায়। এই রোগ গুলি হওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত স্থূলতা, মদ্যপান, ধূমপান এবং অতিরিক্ত মানসিক চাপ। মুহুর্মুহু চিকিৎসকের শরণাপন্ন হওয়ার থেকে আপনি যদি প্রত্যেকদিন অল্প সময় যোগ ব্যায়াম করতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে পারেন আপনি।

(আরো পড়ুন: বন্ধ্যত্ব নিয়ে চিন্তা? এই বীজগুলি নিয়মিত খেলে সমস্যা কমবে অনেকটাই)

যোগ ব্যায়াম করলে কীভাবে মানসিক চাপ থেকে মুক্তি পাবেন আপনি? 

 

প্রত্যেকদিন যোগ ব্যায়াম করলে আপনার মধ্যে একটি শৃঙ্খলাবোধ জন্ম নেয়, যা আপনার মনন শীলতাকে উৎসাহিত করে। এই মননশীলতা আপনার জীবনে চলার পথে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সাহায্য করে এবং আপনাকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ রাখে। আন্তর্জাতিক যোগ দিবসে তাই প্রতি দিন যোগাসনের অভ্যাস তৈরি করুন। 

সপ্তাহে কতক্ষণ যোগ ব্যায়াম করবেন? 

 

সপ্তাহে অন্ততপক্ষে তিন দিন যোগ ব্যায়াম করা প্রয়োজন। নিয়মিত শরীর চর্চা করার পাশাপাশি আপনি করতে পারেন যোগব্যায়াম। একটি ব্যায়ামের পেছনে নিদেন পক্ষে ৩০ সেকেন্ড থেকে ৪০ সেকেন্ড সময় দেওয়া প্রয়োজন।

কেন যোগব্যায়াম করা উচিত? 

 

নিয়মিত যোগ ব্যায়াম করলে আপনার মনে জমে থাকা দুঃখ, উদ্বেগ নিয়ন্ত্রিত হয় এবং আপনার মনে ইতিবাচক অনুভূতি গুলি জেগে ওঠে। আপনি হয়ে ওঠেন আরো বেশি ধৈর্যশীল। প্রত্যেকদিন ৫ থেকে ১০ মিনিট যোগ ব্যায়াম করলে আপনার মানসিক চাপ কমে যাবে অনেকটাই।

মানসিক চাপ কমাতে কোন কোন যোগ ব্যায়াম করা উচিত? 

 

সুখাসন: এই আসনটি করার জন্য প্রথমে দুই পা সোজা করে বসতে হবে। এরপর ডান পা ভাঁজ করে বাম উরুর পেছনে টেনে ধরতে হবে। এরপর হাতের তালু আপনার হাঁটুতে রাখতে হবে। কয়েক সেকেন্ড বসুন শিরদাঁড়া সোজা করে।

দন্ডাসন: পা সামনের দিকে প্রসারিত করে সোজা হয়ে বসুন। এরপর দুটি গোড়ালি একসাথে টেনে ধরুন। এতে আপনার উরু, কালভস, পেলভিক পেশীগুলি শক্ত হয়। মেরুদন্ড সোজা করে রাখার জন্য নিতম্বের পাশে রাখুন আপনার তালু গুলিকে।

(আরো পড়ুন: আকাশ মেঘলা, কিন্তু মন থাকুক ঝলমলে! পড়ে নিন, দিনের সেরা ৫ জোকস, জমে যাক দিনটি)

নৌকাসন: এই আসনটি করার সময় প্রথমে পেছনে হেলে শুয়ে পড়ুন। এরপর মাটি থেকে ৪৫ ডিগ্রি উপরে তুলে ধরুন আপনার শরীরকে। এবার পায়ের আঙুল এবং হাতের বাহু মাটির সমান্তরালে রাখুন। এইভাবে নিজেকে ধরে রাখুন কয়েক সেকেন্ড।

সান্তলানাসন: এই আসনটি করার জন্য প্রথমে উপুড় করে শুয়ে থাকতে হবে আপনাকে। এরপর হাতের তালু কাঁধের নিচে রেখে নিশ্চিত করতে হবে আপনার মেরুদন্ড এবং হাঁটু একই সারিবদ্ধ ভাবে আছে। আপনার বাহু সোজা করে রাখতে হবে এবং কব্জি রাখতে হবে কাঁধের নিচে।

টুকিটাকি খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.