বাংলা নিউজ > টুকিটাকি > Itchy Eyes: ভীষণ চোখ চুলকায়? কেন জানেন? মুক্তি মিলবে কীভাবে দেখে নিন

Itchy Eyes: ভীষণ চোখ চুলকায়? কেন জানেন? মুক্তি মিলবে কীভাবে দেখে নিন

চোখ কেন চুলকায় জানেন? (ফাইল ছবি)

অনেকেরই খুব চোখ চুলকায়, জ্বালা করে। লাল হয়ে চোখ অনেক সময়ই। কিন্তু কেন জানেন? কীভাবেই বা এর থেকে মুক্তি পাবেন জেনে নিন।

ঘনঘন চোখ চুলকায় আপনার? চোখ ঘষতে ঘষতে লাল হয়ে যায়? তাহলে জেনে রাখুন এই সমস্যা আপনার একার নয়। অনেকেরই হয়। আর ইদানীংকালে সেটা বেড়ে গিয়েছে। এমনিতে চোখ চুলকানো একটা পরিচিত সমস্যা, সাধারণত এটাকে অকুলার অ্যালার্জি বলে, যা হয়ে থাকে চোখ শুকিয়ে গেলে। বা ড্রাই আই সিনড্রোম হচ্ছে এই অকুলার অ্যালার্জির মূল কারণ।

অপথালমোলোজিস্টদের মতে, যখন চোখে ফুলের রেণু, পশুদের লোম, ধুলো, মেকআপ ঢুকে যায় তখনই চোখ চুলকায়। এছাড়া চোখে ড্রপ দেওয়ার পরেও একটা অস্বস্তি হতে থাকে। এই জিনিসগুলো চোখে ঢোকা মাত্রই শরীর থেকে হিস্টামিন নির্গত হয় যাতে চোখের শিরাগুলো একটা অস্বস্তি তৈরি করে এবং চোখ জলে ভরে ওঠে। ওই ধুলো, ইত্যাদি তখন সেই জলের সঙ্গে মিশে চোখ থেকে বেরিয়ে যায়।

এছাড়া যখন চোখ চুলকাতে চুলকাতে লাল হয়ে যায় তখন বুঝতে হবে অ্যালার্জি হয়েছে। এটাকে অনেক সময় কনজাংটিভাইটিস বলা হয়ে থাকে। এছাড়াও অন্যান্য অ্যালার্জির কারণেও চোখ চুলকাতে পারে। কেরাটোকনজাংটিভাইটিস বলে এক ধরনের অ্যালার্জি হয় যার কারণে আপনার চোখের দৃষ্টি অবধি চলে যেতে পারে বা খারাপ হতে পারে। পূর্ণবয়স্কদের মধ্যে অনেক সময় ভার্নাল কেরাটোকনজাংটিভাইটিস হয়, যা চোখের মেমব্রেনে জ্বালা ধরায়। অস্বস্তি হতে থাকে এর ফলে।

এছাড়া অনেকের চোখের পাশে চর্মরোগ হয়, সেটাও কিন্তু চোখ চুলকানোর অন্যতম কারণ হতে পারে।

আর কী কী কারণ চোখ চুলকাতে পারে?

চোখ শুকিয়ে যাওয়া

কনট্যাক্ট লেন্স পরার কারণে ইনফেকশন হওয়া

ধোঁয়া ধুলোর মধ্যে বেশিক্ষণ থাকলে

বেলফারিটিস হলে, ইত্যাদি।

কী করে নিষ্কৃতি পাবেন এই চোখ চুলকানো এবং অস্বস্তি থেকে?

যদি অল্প চোখ চুলকায় তাহলে চোখের উপর ঠাণ্ডা জলে ভেজানো একটা কাপড় চাপা দিন। এছাড়া চোখে জলের ঝাপটা দিতে পারেন, এতে চোখের ভিতরে কিছু থাকলে তা বেরিয়ে গিয়ে আরাম দেবে।

যদি কিছু ঢোকার কারণে আপনার চোখ চুলকায় তাহলে স্যালাইন জল অথবা হালকা গরম জল দিয়ে চোখ ধুতে পারেন।

বাড়ি অথবা গাড়ির জানলা বন্ধ রাখুন আশপাশে বেশি মাত্রায় ধুলো ধোঁয়া থাকলে।

রাস্তায় বেরোলে চোখে রোদচশমা অথবা চশমা পরুন, এতে চোখ অনেকটাই ধুলোর হাত থেকে বাঁচে।

রোজ ঘুমাতে যাওয়ার স্নান করুন এতে চোখের মধ্যে যে ময়লা আছে তা পরিষ্কার হয়ে যাবে।

চোখে মাঝে মধ্যে একটু জলের ঝাপটা দেবেন, বা ধুয়ে নেবেন।

যথেষ্ট পরিমাণে জল খাবেন।

আর যদি অবস্থা আরও খারাপ হয় না মনে করেন যে ব্যাপারটা ঠিক নয় তাহলে অতি অবশ্যই চোখের ডাক্তারের কাছে যান।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.