বাংলা নিউজ > টুকিটাকি > Sugar or Jaggery: চিনি খাবেন নাকি গুড়? কোনটা আপনার জন্য ভালো আর কোনটা খারাপ
চিনি নাকি গুড়?

Sugar or Jaggery: চিনি খাবেন নাকি গুড়? কোনটা আপনার জন্য ভালো আর কোনটা খারাপ

  • Weight Loss Tips: অনেকেই মনে করেন, চিনি খারাপ, গুড় ভালো। কিন্তু বিষয়টি অত সহজ-সরল নয়। সকলের জন্য চিনি খারাপ আর গুড় ভালো নয়। দেখে নিন, আপনি কোনটি খাবেন, কোনটি খেলে আপনার ওজন বাড়বে না। 

অনেকেই ভাবেন, চিনি খেলে ওজন বাড়ে আর গুড় খেলে ওজন বাড়ে না। কিন্তু কথাটা কি ঠিক? ওজন কমানোর জন্য চিনি ছেড়ে গুড় খেলেই কি লাভ হয়? দেখে নেওয়া যাক, গুড় আর চিনির মধ্যে কোনটি ভালো।

চিনি ও গুড় দুটোই আখের রস থেকে তৈরি করা হয়:

চিনি ও গুড় দুটোই আখের রস থেকে তৈরি। কিন্তু তৈরির পদ্ধতিতে পার্থক্য রয়েছে।সেই কারণেই দু’টি দেখতে আলাদা হয়। চিনি এবং গুড়ের মধ্যে চিনি অনেক বেশি মাত্রায় প্রসেসড। তাই চিনির মধ্যে প্রায় কোনও পুষ্টিগুণই থাকে না। পড়ে থাকে শুধুমাত্র ক্যালোরি।

কিন্তু গুড় অনেক কম প্রক্রিয়াজাত। তাই এর মধ্যে নানা ধরনের পুষ্টিগুণ থাকে। বিশেষ করে কিছু খনিজও থেকে যায় এর মধ্যে। এতে খনিজ আয়রন ও ফাইবারের পরিমাণ চিনির চেয়ে অনেক বেশি।

কিন্তু ওজন কমানোর জন্য কোনটি ভালো? গুড় খেলে কি ওজন বাড়ে না?

বিষয়টি মোটেও তা নয়। দুটোতেই একই পরিমাণ ক্যালোরি থাকে। ওজন কমানোর জন্য যদি কাউকে চিনি এবং গুড়ের মধ্যে কোনও একটিকে বেছে নিতে বলা হয়, তবে বেশির ভাগই গুড় বেছে নেন। আপনিও যদি তাই করেন, তাহলে জেনে রাখুন, ওজন কমানোর জন্য গুড় আলাদা করে কোনও উপকার করে না। অর্থাৎ চিনির বদলে যদি গুড় খান, তাতে ওজন কমবে না।

কারা গুড় খাবেন?

চিনিতে কোনও পুষ্টিগুণ নেই। কিন্তু প্রচুর ক্যালোরি রয়েছে। অন্যদিকে, গুড়ে সমপরিমাণ ক্যালোরি থাকলেও আয়রনের মতো কিছু উপাদান রয়েছে। সেই হিসাবে গুড় কিছুটা ভালো। তাছাড়া গুড় খেলে হজমশক্তি কিছুটা বাড়ে। এছাড়াও, এটিতে অল্প অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই জিনিসগুলির প্রয়োজন যাঁদের আছে, তাঁরা গুড় বেছে নিতে পারেন।

বন্ধ করুন