বাংলা নিউজ > টুকিটাকি > Summer supper food diet Tips: ভ্যাপসা গরমে অল্পেই ক্লান্তি আসছে? এই ফলগুলোই করতে আপনাকে 'রিচার্জ'
সবজির মধ্যে কোনটা কোনটা খাওয়া ভাল গরমের দিনে?

Summer supper food diet Tips: ভ্যাপসা গরমে অল্পেই ক্লান্তি আসছে? এই ফলগুলোই করতে আপনাকে 'রিচার্জ'

  • বিশেষজ্ঞরা বলছেন, গরমে ভাল থাকতে ও শরীরকে চাঙ্গা রাখতে রস যুক্ত ফল প্রয়োজন। গরমে শসা খাওয়ার পরামর্শ দিচ্ছেন অনেকে। এছাড়াও তরমুজ, স্ট্রবেরি, কমলা লেবু, লেটুস পাতা খাবারের ডায়েটে রাখা প্রয়োজন।

শুধু রোদের তাপই নয়, মেঘের সঞ্চারেও ভ্যাপসা গরম অনুভূত হলেই শরীরের সমস্ত 'দম' বেড়িয়ে যাওয়ার জোগাড় হয়! এমন কষ্টে কোনও কাজই করতে ইচ্ছে করে না। তখনই শরীরে জলের চাহিদা বেড়ে যেতে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, এমন গরমের সময়ই কিছু কিছু জিনিস প্রয়োজন শরীরকে ঠাণ্ডার অনুভূতি দিতে। পাশাপাশি শরীর চাঙ্গা রাখতে প্রয়োজন একাধিক খাবার, দেখে যাক।

এই ফলগুলি খাচ্ছেন তো?

বিশেষজ্ঞরা বলছেন, গরমে ভাল থাকতে ও শরীরকে চাঙ্গা রাখতে রস যুক্ত ফল প্রয়োজন। গরমে শসা খাওয়ার পরামর্শ দিচ্ছেন অনেকে। এছাড়াও তরমুজ, স্ট্রবেরি, কমলা লেবু, লেটুস পাতা খাবারের ডায়েটে রাখা প্রয়োজন। যদি খেতে ইচ্ছা না করে, তাহলে সবুজ শাক সবজি সেদ্ধ করে খেয়ে নিন। এছাড়াও শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগাতেও এি ফলগুলি খাওয়া প্রয়োজন। বাড়ির রান্না মুখে রোচেনা, রোজই 'বাইরের' খাবার খেয়ে কোন ভুল করছেন জানেন?

গা ধুয়ে নিন

গরমের দিনে বারেবারে গা ধোয়াটা কোনও অন্যায় নয়। এতে যেমন সারাদিনের ক্লান্তি কেটে যায়, তেমনই শরীরও পায় সতেজতা।

সুপারফুড

এছাড়াও গরমের সুপারফুড হিসাবে উঠে আসতে পারে অ্যাভোকাডো, কলা, সবুজ শাক। যে সমস্ত শাক, সবজিতে ৮০ থেকে ৯০ শতাংশ জলীয় ভাগ, সেই সমস্ত শাক সবজি খেয়ে থাকা প্রয়োজন।

শরবত

গরমের দিনে বারেবারে শরবত পান করা জরুরি। গরমের দিনে যদি শরবত পান করা যায়, তাহলে তা খুবই উপকারি। এছাড়াও গরমে বেলপানা বা ছাতুর শরবত খুবই জরুরি।

বন্ধ করুন