বাংলা নিউজ > টুকিটাকি > Summer Health Tips: গরমে সারা দিন ক্লান্ত লাগছে? কী করে এই ক্লান্তি কমাবেন
গরমে ক্লান্তি কমাতে কী করবেন? 

Summer Health Tips: গরমে সারা দিন ক্লান্ত লাগছে? কী করে এই ক্লান্তি কমাবেন

  • গরমকালে শরীরে জলের পরিমাণ কমে যায়, তাছাড়া দিন বড় হয়ে যাওয়ার ফলে গভীর ঘুমও কমে। সব মিলিয়ে বাড়ে ক্লান্তি এবং ঘুম ঘুম ভাব। কী করবেন এই সময়ে?

ঈশিতা চক্রবর্তী

গ্রীষ্মকালে অনেকের ঘুম বেশি পায়। শরীর অতিরিক্ত ক্লান্তও থাকে অনেকের। এমনটা কি আপনারও হচ্ছে? তাহলে এখনই সতর্ক হওয়া দরকার।

অতিরিক্ত ঘুমের কারণগুলি আমাদের প্রথমে খুঁজে বের করতে হবে।

গ্রীষ্মে অত্যধিক তাপের কারণে আমাদের শরীরের বেশিরভাগ শক্তি বেরিয়ে যায়। কাজ করার শক্তিও অনেকটাই কমে যায়। ঠিক সেই কারণেই আমরা গরমে অত্যন্ত ক্লান্ত বোধ করি।

দেখে নিন, কী কী কারণে গরমকালে ঘুম বেশি পায়:

যাঁদের বেশি সময় বাড়ির বাইরে কাটাতে হয়, গ্ৰীষ্মে রোদের কারণে তাঁদের শরীরের মেলাটোনিন প্রভাবিত হয়। এছাড়াও দিন লম্বা হওয়ার ফলে ঘুম কমে যেতে পারে।

তাছাড়া, আপনি যখন রোদে বাড়ির বাইরে যান, তখন নিজেকে ঠান্ডা রাখতে এবং ভিতরের তাপমাত্রা বজায় রাখতে শরীরকে অনেকটা পরিশ্রম করতে হয়। এই অতিরিক্ত পরিশ্রমের কারণে আমাদের বেশি ঘুম পায় আর আমরা অলস হয়ে পড়ি।

গ্ৰীষ্মে সঠিক এনার্জি বজায় রাখতে কী করবেন:

১। ঘুমের সঠিক রুটিন অনুসরণ করুন। যদি আপনার ঘুমে বার বার ব্যাঘাত ঘটে, তাহলে আপনি নিজের পছন্দমতো বিছানাকে আরামদায়ক বানিয়ে নিন। তাতে ঘুম ভালো হবে। এর সঙ্গেই প্রতি দিন একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন। এর ফলে আপনি পরের দিন অনেকটাই কম ক্লান্ত বোধ করবেন।

২। গরমকালে ডিহাইড্রেশনের সমস্যা অনেকেরই হয়। এবং ডিহাইড্রেশনের কারণেও অনেকে ক্লান্তি অনুভব করেন। নিজেকে ডিহাইড্রেটেড হওয়া থেকে বাঁচাতে, পর্যাপ্ত জল পান করুন।

৩। স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। মরশুমি ফল ও সবজি বেছে নিন। মদ্যপান কমিয়ে দিন। জাঙ্ক, প্রসেসড খাবার, তৈলাক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন।

৪। রোজ যোগ ব্যায়ামের অভ্যাস করুন। এতে আপনি সক্রিয় এবং উজ্জীবিত থাকবেন। দিনের ঘুম বা ক্লান্তি এড়াতে পারবেন। সারা দিন সতেজ থাকার জন্য ব্যায়াম করার সবচেয়ে ভালো সময় হল সকালবেলা।

৫। গরমে অকারণে বাইরে বেরোনো বন্ধ করুন। রোদে আমাদের শরীরের সমস্ত এনার্জি ক্ষয় হয়। তার ফলে আমরা ক্লান্ত হয়ে পড়ি।

রাতে ভালো ঘুমের জন্য কিছু জিনিস মাথায় রাখবেন:

  • সন্ধ্যা ৬টার পর ক্যাফিনযুক্ত পানীয় পান করা থেকে বিরত থাকুন।
  • রাতের খাবারের ঠিক আগে হাঁটুন অথবা হালকা ব্যায়াম করুন।
  • গ্যাস্ট্রিক রিফ্লাক্স এড়াতে রাতের খাবারের কয়েক ঘণ্টা পরে ঘুমোতে যান।
  • ঘুমোতে যাওয়ার পরে বই পড়া, টিভি বা মোবাইল দেখার মতো কাজকর্ম এড়িয়ে চলুন।
  • মানসিক চাপ এড়িয়ে চলুন।

এই অভ্যাসগুলি রপ্ত করতে পারলে গরমকালেও অনেকখানি চাঙ্গা থাকতে পারবেন। আপনার ঘুম ভালো হবে।

বন্ধ করুন