বাংলা নিউজ > টুকিটাকি > Summer healthy diet: গরমে রোজ পেটের সমস্যা? কয়েকটি খাবার তাহলে রোজ খেতে হবে

Summer healthy diet: গরমে রোজ পেটের সমস্যা? কয়েকটি খাবার তাহলে রোজ খেতে হবে

গরমে পেটের ঝামেলা এড়াতে চান? কেমন খাবার রাখবেন পাতে (Unsplash)

গরমের খাওয়াদাওয়া মানেই অনেক রয়েসয়ে বুঝে শুনে খাওয়া। এই সময় রুটিনে একটু বেগড়বাই হলেই শরীর খারাপ হতে থাকে। তার উপর ভাজাভুজি বা তেলজাতীয় খাবার খেলে রীতিমতো ঘাম ছুটে যায়। শরীরও খারাপ হতে থাকে।

গরমের খাওয়াদাওয়া মানেই অনেক রয়েসয়ে বুঝে শুনে খাওয়া। এই সময় রুটিনে একটু বেগড়বাই হলেই শরীর খারাপ হতে থাকে। তার উপর ভাজাভুজি বা তেলজাতীয় খাবার খেলে রীতিমতো ঘাম ছুটে যায়। শরীরও খারাপ হতে থাকে। গরমে শরীর ভালো রাখতে তাই কী খাচ্ছেন তার পাশাপাশি কখন কীভাবে খাচ্ছেন সেদিকেও গুরুত্ব দিতে হবে। খাবার একদিকে যেমন আপনাকে সুস্থ রাখতে সক্ষম, অন্যদিকে অসুস্থ করে দিতেও বেশিক্ষণ সময় নেয় না। তাই গরমের ডায়েট নিয়ে একটি রূপরেখা করে দিচ্ছেন টেকনো ইন্ডিয়া ডামা হসপিটালের প্রধান ডায়েটিশিয়ান ও পুষ্টিবিদ চিকিৎসক পায়েল রায়। 
আরও পড়ুন: বিস্ময়কর আবিষ্কার NASA-র, সৌরঝড়ের খবর পাওয়া যাবে আগেভাগেই, কীভাবে জানেন

আরও পড়ুন: কী ভয়ঙ্কর, রাস্তায় ঝামেলা হতেই সাপ দিয়ে অন্যজনকে পেটালেন ব্যক্তি! ভাইরাল ভিডিয়ো

পুষ্টিবিদ চিকিৎসক পায়েল রায় জানাচ্ছেন গরমকালে সাধারণত হালকা খাবারেই ভরসা রাখা উচিত। এই সময় প্রচুর পরিমাণে টাটকা শাকসবজি, স্যালাড ও অল্প মশলা দিয়ে রাঁধা খাবার পাতে রাখুন। এই খাবারগুলি গরমকালে সহজে হজম হয়। পাশাপাশি তাঁর কথায়, এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে জলও থাকে। শরীরকে ডিহাইড্রেশনের সমস্যা থেকে নিরাপদ রাখে এই জল। পায়েলের মতে, গরমে শরীরে জলের ভারসাম্য ঠিক রাখতে তরমুজ ও শশার মতো নানা ফল ডায়েটে রাখা যেতে পারে। এই সময় খাবারের পুষ্টিগুণের নজর দিতে বলছেন তিনি। খাবারের মধ্যে যেন ভিটামিন সি ও ক্যালসিয়াম যথেষ্ট পরিমাণে থাকে সেদিকে খেয়াল রাখা জরুরি। 

আরেক পুষ্টিবিদ স্বাতী সমাদ্দারের গলাতেও গরম নিয়ে একই সতর্কতার সুর। তাঁর কথায়, এই গরমে খাবার খাওয়ার দিকে নজর না দিলে শরীর খারাপ হওয়ার বড় আশঙ্কা রয়েছে। আমরা ক্রান্তীয় অঞ্চলের বাসিন্দা তাই শরীরে জলের ভারসাম্য যাতে ঠিক থাকে সেই দিকে নজর দিতে হবে। এর জন্য রোজকার ডায়েটে পেঁপে, শশা, পটল ঝিঙের মতো মরসুমি সবজি রাখতে হবে। পাশাপাশি আম, কাঁঠাল, তরমুজ, লিচু, আঙুর, নারকেলের মতো মরসুমি ফলও বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাতী। এই সময় প্রায়ই শক্তির ঘাটতি হয় শরীরে। এনার্জির মাত্রা ঠিক রাখতে তাঁর মতে, ছাতু ভুট্টার মতো খাবারগুলি বেশি করে খাওয়া উচিত। 

অর্থাৎ, গরমে শরীর ভালো রাখতে হলে শুধু হালকা খাবার খেলেই চলবে না। খাবারে প্রচুর পরিমাণে জল ও ইলেক্ট্রোলাইট রয়েছে কিনা তাও দেখা জরুরি। এই দুটি উপাদান গরমে সহজে কাহিল হতে দেয় না।


এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি 'আমার জীবনে রামকৃষ্ণ মিশনের অবদান...', মমতার তোপের পালটা 'আবেগ কার্ড' মোদীর কার স্মৃতিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? জানুন এই দিনটির ইতিহাস

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.