বাংলা নিউজ > টুকিটাকি > Summer Skin care Tips: গোলাপের পাপড়ি দিয়ে এই সহজ প্যাক গ্রীষ্মে ত্বককে দেয় বাড়তি জেল্লা! রইল আরও কিছু টিপস

Summer Skin care Tips: গোলাপের পাপড়ি দিয়ে এই সহজ প্যাক গ্রীষ্মে ত্বককে দেয় বাড়তি জেল্লা! রইল আরও কিছু টিপস

গরমে ত্বকের পরিচর্যায় কিছু সহজ উপায় জানুন। 

গরমের দিনে ত্বকের পরিচর্যার পাশাপাশি চোখ ও পায়ের পাতার যত্নও জরুরি।গরমে চোখে বারবার জলের ঝাপটা দিন। রোদে বের হলেই মনে করে পরুন সানগ্লাস। এছাড়াও প্রখর রোদে লিপ বাম জরুরি ঠোঁটের জন্য। বাড়ি ফিরে পায়ের পাতার নিচে জেল লাগিয়ে নিতে ভুলবেন না। তাতে কড়া রোদে ত্বক ফাটার সমস্যা থাকলে তা কেটে যাবে। পায়ের পাতা থাকবে সুন্দর।

রোদের তেজ হু হু করে বেড়ে যাচ্ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা, গরম। এই পরিস্থিতিতে শরীর ঠান্ডা রাখা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই প্রয়োজন ত্বকের যত্নের। শুধু শরীরই নয়, ত্বকেরও গরমের দিনে প্রয়োজন হয় শীতলতার। আর এই কারণেই নানাবিধ ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তারই মধ্যে রয়েছে গোলাপের পাপড়ি দিয়ে বিশেষ প্যাক। রয়েছে আরও এক গুচ্ছ ঘরোয়া উপায়, যা ত্বককে ভাল রাখে।

গোলাপের পাপড়ি দিয়ে উপকারি প্যাক

বারবার ঘাম হলেই তা মুছে ত্বক থেকে সরিয়ে দিয়ে থাকি আমরা। অনেকেই ঘাম ঘষে নিয়ে ত্বক থেকে সরিয়ে ফেলেন। আর ঘষে যাওয়া ত্বক নিজের স্বাভাবিক জৌলুস হারাতে থাকে। এই জন্য বিশেষজ্ঞরা বলছেন, ঘরেই একটি বিশেষ প্যাক বানিয়ে নিতে। দল গরম করে তাতে মধু, গোলাপ জল দিয়ে দিন। এরপর অন্যদিকে গোলাপের পাপড়ি ধুয়ে খানিকটা শুকিয়ে নিন। সেই শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি, ওই গরম জলে দিয়ে দিন। তারপর তা ঠাণ্ডা হতে দিন। অন্যদিকে, দুধ একটু ফুটিয়ে নিন। দুধ ঠাণ্ডা হলে তা ওই জলের মিশ্রণে দিয়ে দিনয এরই সঙ্গে শেষে ওই মিশ্রণে নিন খানিকটা আটা। এটি মুখে খানিকক্ষণ লাগিয়ে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের চেহারাই পাল্টে দেবে। আরও পড়ুন- অর্থ, প্রেমভাগ্য তুঙ্গে রাখতে কিছু বাস্তুটিপস! রান্নাঘরে ঘি, বঁটি রাখুন এইভাবে

চোখ ও পায়ের পাতার যত্ন

গরমের দিনে ত্বকের পরিচর্যার পাশাপাশি চোখ ও পায়ের পাতার যত্নও জরুরি।গরমে চোখে বারবার জলের ঝাপটা দিন। রোদে বের হলেই মনে করে পরুন সানগ্লাস। এছাড়াও প্রখর রোদে লিপ বাম জরুরি ঠোঁটের জন্য। বাড়ি ফিরে পায়ের পাতার নিচে জেল লাগিয়ে নিতে ভুলবেন না। তাতে কড়া রোদে ত্বক ফাটার সমস্যা থাকলে তা কেটে যাবে। পায়ের পাতা থাকবে সুন্দর।

গরমে কেমন মেক আপ প্রয়োজন?

গরমের দিনে হালকা মেক আপ করুন। এতে ত্বক থাকবে সতেজ। টিন্টেড বাম বা ময়েশ্চরাইজার ব্যবহার করলে গরমে ত্বক নিজের ঔজ্জ্বল্য হারাবে না। 

সপ্তাহে কতবার স্ক্রাবিং জরুরি?

বিশেষজ্ঞরা বলছেন, ডেডস্কিন সরিয়ে ফেলতে সপ্তাহে দুই বার অন্তত সক্রাবিং প্রয়োজন। এতে ত্বক খুবই ভাল থাকে। মুখের পাশাপাশি, গলা, ঘাড়, বুকের ওপর পর্যন্তও স্ক্রাবিং প্রয়োজন।

ফেস মিস্ট ব্যবহার করুন

মুখ থেকে ৮ ইঞ্চি দূরে ফেস মিস্ট রেখে তা মুখে স্প্রে করতে পারেন। এতে মিলতে পারে উজ্জ্বল ত্বক। গরমের দিনে তেল বিহীন হালকা সিরাম ব্যবহার করলেও ত্বক থাকে ভাল। এতে ত্বকে পৌঁছয় পুষ্টি।রোদে পোড়া ত্বককে মুহূর্তে উজ্জ্বল, ধবধবে করে তোলে এই ঘরোয়া ফেসপ্যাক

রোদে ত্বক পুড়ে গেলে কী লাগাবেন?

রোদে ত্বক পুড়ে গেলে অ্যালোভেরা পাতার ভিতরের অংশের জেল লাগিয়ে নিতে পারেন। এছাড়াও ভিটামিন সি সিরাম, বা অ্যান্টিঅক্সিডেন্ট লাগিয়ে নিতে পারেন ত্বকে। এতে মিলবে উপকার।

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.