বাংলা নিউজ > টুকিটাকি > Foods to reduce period pain: মহিলাদের পিরিয়ডের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে এই ৫ টি খাবার
পিরিয়ডের ব্যথা থেকে রেহাই পেতে কিছু শাক সবজি দেখে নিন।

Foods to reduce period pain: মহিলাদের পিরিয়ডের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে এই ৫ টি খাবার

  • পিএমএস সংক্রান্ত নানান সমস্যা থেকে মুক্তি দেয় অ্যাভোকাডোর মতো ফল। এতে থাকে পটাশিয়াম সহ বিভিন্ন পুষ্টিগুণ। এছাড়াও পেটে ব্যথা, পেশীতে ব্যথার মতো সমস্যাও কেটে যায় অ্যাভোকাডোতে।

পিরিয়ডের সময় পেটের যন্ত্রণা সহ্য করা বহু মহিলার কাছেই দায় হয়ে যায়। ক্রমাগত শরীরে একটা ক্র্যাম্প থেকে যায়। এছাড়াও দুর্বলভাব যেন জড়িয়ে ধরে গোটা শরীরকে। এই পরিস্থিতিতে মানসিকভাবেও কোনও মহিলা চাঙ্গা হয়ে মনসংযোগ করতে পারেন না কাজে। এমন অবস্থায়, বিশেষজ্ঞরা বলছেন ৫ টি শাক সবজির কথা, যা পিরিয়ডের সময় খেলে তা শরীরকে চাঙ্গা রাখবে।

শাক

শাকে থাকে আয়রন। পিরিয়ডের সময় যে রক্তক্ষরণ হয় তাতে শাক খেলে তা শরীরে অনেকটাই শরীরের রক্ত চাহিদা পূরণ করতে পারে। পিরিয়ডের সময় পালং শাক খাওয়া খুবই ভাল। মাংস আর মাছের সঙ্গে অনেকটা পরিমাণ স্যালাড নিয়ে তাতে শাক জাতীয় খাবার রাখতে পারেন। এতে মিলবে ফলাফল। মাখনের মতো ত্বক পেতে এই ফুলটির রস মাখুন এক বিশেষ পদ্ধতিতে! কিছু ঘরোয়া টিপস

মাছ

পিরিয়ডের সময় স্যামন জাতীয় মাছ খাওয়া খুবই উপযুক্ত। এগুলি ক্যালোরির দিক থেকে কম। তবে একাধিক এমন মাছও রয়েছে যা শরীরকে চাহিদা মতো পুষ্টি দিতে পারে। পিরিয়ডের সময় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সম্পন্ন খাবার খাওয়া প্রয়োজন।

ক্যামোমিল টি

পিরিয়ডের যন্ত্রণা কাটিয়ে দিতে পারে ক্যামোমিল টি। এরমধ্যে প্রদাহ কমিয়ে দিতে পারে। এছাড়াও অ্যাান্টি স্প্যাজমোটিক গুণ রয়েছে এই চায়ে। এতে রয়েছে স্নায়ুকে আরাম দেওয়ার মতো গুণ। কন্ডোমের প্যাকেটের দাম সোনার গয়নার মূল্যকে টক্কর দিচ্ছে! হু হু করে কেন বাড়ল দাম

অ্যাভোকাডো

পিএমএস সংক্রান্ত নানান সমস্যা থেকে মুক্তি দেয় অ্যাভোকাডোর মতো ফল। এতে থাকে পটাশিয়াম সহ বিভিন্ন পুষ্টিগুণ। এছাড়াও পেটে ব্যথা, পেশীতে ব্যথার মতো সমস্যাও কেটে যায় অ্যাভোকাডোতে। একটি অ্যাভোকাডো কেটে নিয়ে তাতে লেবুর রস আর হলুদ ছিটিয়ে খেয়ে নিতে পারেন পিরিয়ডের সময়ে।

ব্রকোলি

পেটের ব্যথা ছেকে মুক্তি পেতে পিরিয়ডের সময় খান ব্রকোলি। এটিতে থাকে ফাইবার। এছাড়াও থাকে, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন এ, বি সিক্স, ও ভিটামিন ই। মেনস্ট্রুয়াল ক্র্যাম্পের জন্য এটি খুবই জরুরি।

বন্ধ করুন