বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja shopping: সপ্তাহান্তেও জমছে না বাজার, আশঙ্কায় ব্যবসায়ীরা
দুর্গাপুজোর কেনাকাটায় ভাটা

Durga Puja shopping: সপ্তাহান্তেও জমছে না বাজার, আশঙ্কায় ব্যবসায়ীরা

  • Durga Puja Shopping: পুজোর আর হাতে গোনা কয়েকটি দিন বাকি, এবার এখনও বাজারে তেমন ভিড় নজরে পড়ল না। জমছে না পুজোর বাজার। কিন্তু কেন?

করোনার চোখ রাঙানি এবার অনেকটাই কমেছে। গত দুই বছরের তুলনায় বিধিনিষেধ নেই আর অত। কিন্তু তবুও লাভের মুখ দেখছেন না ব্যবসায়ীরা। এবার তাঁরা ভেবেছিলেন বুঝি আগের মতোই কেনাকাটার ধুম দেখা যাবে, পুজোর বাজার আগের মতোই জমবে। কিন্তু তা হল কই? সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেও জমল না বাজার।

শনি রবিবার বৃষ্টি হওয়ার দরুন দক্ষিণ ২৪ পরগনা, কলকাতার বাজারে তেমন নজর পড়ল না। ক্রেতাদের এক অংশ বৃষ্টির কারণে বাইরেই বেরোননি। এছাড়াও করোনার কারণে অনেকেরই কেনাকাটার ধরন পাল্টেছেন অনেকেই এখন অনলাইন শপিংয়ে অভ্যস্থ হয়ে উঠেছেন। বাড়ি বসেই অনলাইনে জামা কাপড় বুক করে দিলে সেটা সহজেই বাড়ি পৌঁছে যাচ্ছে। বাইরে বেরোনোর, ঘুরে ঘুরে কেনার কোনও ঝামেলা নেই। অন্যদিকে অনেকেই আবার অর্থনৈতিক সমস্যার মধ্যে রয়েছে। কাজ চলে যাওয়া, মাইনে কম ইত্যাদির কারণে অনেকেই এবার তেমন কেনাকাটা করছেন না।

আগে যেমন পুজোর মাস দেড়েক আগে থেকেই পুজোর কেনাকাটা শুরু হতো এবার যেন সেই ছবি অনেকটাই পাল্টে গিয়েছে। এর মূল কারণ করোনা। এবার তার সঙ্গ দিয়েছে খারাপ আবহাওয়া। ফলে সবটা মিলিয়েই ব্যবসায়ীদের মধ্যে আশঙ্কা কাজ করছে। তাঁরা যে লাভের আশা করেছিলেন তার মুখে এবার তাঁরা দেখতে পেলেন না। তবে হ্যাঁ এটা ঠিক যে, গত দুই বছর যেমন একদমই সেই অর্থে ব্যবসা হয়নি, বাজার ফাঁকা ছিল সেই তুলনায় এবার খানিকটা হলেও মানুষ বাজারে আসছেন। কিন্তু আগের মতো সেই ভিড় এখনও অধরা রয়ে গেল।

বন্ধ করুন