বাংলা নিউজ > টুকিটাকি > ভেটকি নয়, রবিবারের পেটপুজোয় ২ ভিন্ন স্বাদের পাতুরি
গরম ভাত আর পাতুরি (ছবি-কালার অ্যান্ড স্পাইসেস)
গরম ভাত আর পাতুরি (ছবি-কালার অ্যান্ড স্পাইসেস)

ভেটকি নয়, রবিবারের পেটপুজোয় ২ ভিন্ন স্বাদের পাতুরি

  • ভেটকি মাছের পাতুরি তো অনেক হল, এবার নয় চেখে দেখুন দুটি ভিন্ন স্বাদ।

গরম ভাতের সঙ্গে পাতুরি খাওয়ার মজাই আলাদা। ভেটকি মাছের পাতুরি তো অনেক হল, এবার নয় চেখে দেখুন দুটি ভিন্ন স্বাদ। দেখবেন কেমন জমে উঠেছে রবিবারের দুপুরটা। সরষে, পোস্ত আর নারকেলের পারফেক্ট কম্বনেশনে ট্রাই করুন ছানার আর মাংসের পাতুরি। 

ছানার পাতুরি

উপকরণ

ছানা (১০০ গ্রাম), পোস্তবাটা (২ টেবিল চামচ), সাদা সরষেবাটা (১ টেবিল চামচ), কালো সরষেবাটা (১ টেবিল চামচ), নারকেল কোরা (২ টেবিল চামচ), টক দই (১ টেবিল চামচ), কাঁচালঙ্কাবাটা (স্বাদ অনুযায়ী), ময়দা (১/২ চা চামচ), চিনি-নুন (স্বাদমতো), সরষের তেল (২ টেবিল চামচ), কলাপাতা (২টি)

পদ্ধতি

প্রথমে ছানা থেকে জল ঝরিয়ে নিয়ে তা হাতের তালুর সাহায্যে চ্যাপটা করে নিন। তারপর তার সঙ্গে সমস্ত উপকরণ মিশিয়ে নিন। কলাপাতা টুকরো করে কেটে হালকা ভাঁপিয়ে রাখুন। এতে পাতা নরম হবে ও মুড়ে নিতে সুবিধে হবে। তারপর প্রতিটা কলাপাতার টুকরোয় ১ চামচ করে ছানার মিশ্রণ দিয়ে সুতো দিয়ে বেঁধে নিন। এভাবে সমস্ত পাতুরি তৈরি হয়ে গেলে ননস্টিক প্যানে অল্প সরষের তেল দিন। পাতুরিগুলো দিয়ে আঁচ কমিয়ে ভাজুন। একপিঠ ভাজা হয়ে গেলে উলটে দিন। দু’ পিঠেই সোনালি রং ধরলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।  

মাংসের পাতুরি (ছবি-অর্চনাস কিচেন)
মাংসের পাতুরি (ছবি-অর্চনাস কিচেন)

চিকেন পাতুরি

উপকরণ

চিকেন কিমা (৩০০ গ্রাম), নারকেল কোরা (৪ টেবিল চামচ), পোস্তবাটা (৪ টেবিল চামচ), সরষে বাটা (২ টেবিল চামচ), সরষের তেল (৩ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৪-৫টি), লেবুর রস (২ চা চামচ), নুন (স্বাদমতো), কলাপাতা (১টি)

পদ্ধতি

চিকেন ধুয়ে জল ঝরিয়ে নিন। চিকেনের সঙ্গে লেবুর রস, হলুদ গুঁড়ো ও স্বাদ মতন নুন মাখিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর কড়াইয়ে ২ চা চামচ সরষে তেল গরম করে তাতে চিকেন দিন। চিকেন থেকে শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। ঠান্ডা হলে তারসঙ্গে পোস্তবাটা, নারকেল কোরা, সরষেবাটা, ২টি কাঁচালঙ্কা বাটা মেশান। সবশেষে ২ টেবিল চামচ সরষের তেল দিন। কলাপাতা ধুয়ে তাতে অল্প সরষে তেল মাখিয়ে গ্যাসে সেঁকে নিন। এবার টুকরো করা পাতার মাঝে কিছুটা করে চিকেন পুর ও কাঁচা লঙ্কা রাখুন। পাতা ভাঁজ করে সুতো দিয়ে বেঁধে নিন। ননস্টিক প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে পাতায় মোড়া চিকেন দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দু’ পিঠ ভালো করে ভেজে নামিয়ে নিন।

বন্ধ করুন